পরিবার পরিকল্পনা সাব-কমিটির ১৬তম সভা অনুষ্ঠিত

  24-06-2021 02:55PM

পিএনএস ডেস্ক : মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা সাব-কমিটির সার্বিক কার্যক্রম সময়োপযোগী করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার ১৬তম সভায় পরিবার পরিকল্পনা সাব-কমিটির সভাপতি আ স ম ফিরোজের সভাপতিত্বে সংসদ ভবনে এ সব বিষয়ে আলোচনা হয়।

ইউএনএফপিএ-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ কর্তৃক বাস্তবায়নাধীন এসপিসিপিডি প্রকল্পের আওতায় এই প্রকল্প গঠিত হয়।

সভায় সাব-কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, মো. শামসুল হক টুকু, মো. হাবিবে মিল্লাত এবং উম্মে ফাতেমা নাজমা অংশগ্রহণ করেন। এ ছাড়া কমিটির সদস্য আ ফ ম রুহুল হক ভার্চ্যুয়ালি সভায় সংযুক্ত হন।

বৈঠকে জানানো হয়, বিএপিপিডির তৃতীয় সভার সিদ্ধান্ত অনুযায়ী এসপিসিপিডি প্রকল্পের আওতায় প্রকাশিত সকল প্রকাশনা এবং বিএপিপিডি কর্তৃক নির্ধারিত ৩টি ইস্যু সম্পর্কিত গবেষণালব্ধ প্রকাশনাসমূহ নিয়ে জাতীয় সংসদের লাইব্রেরিতে ‘বিএপিপিডি কর্নার’ স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৈঠকে করোনাকালীন সময়ে কিশোরী স্বাস্থ্য ও মাতৃস্বাস্থ্য সুরক্ষা এবং অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ ও অনিরাপদ গর্ভপাত প্রতিরোধ করে মাতৃমৃত্যুর ঝুঁকি কমানোর বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

কমিটি কিশোরী মাতৃত্ব প্রতিরোধ করার লক্ষ্যে কিশোরী ও কিশোরী মায়ের পরিবার পরিকল্পনা সেবা প্রাপ্তি নিশ্চিত করার জন্য আলোচনা করে।

বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব, এসপিসিপিডি প্রকল্পের প্রকল্প পরিচালকসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন