বিদ্যুৎ দরকার, তবে সুন্দরবনের ক্ষতি করে নয়

  01-10-2016 04:44PM

পিএনএস: পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : বর্তমান যুগে উন্নয়নের জন্য বিদ্যুৎ অপরিহার্য। হেন কাজ নেই, যাতে বিদ্যুতের প্রয়োজন হয় না। হাল আমলে বিদ্যুৎ মানুষের দ্বৈনদিন ব্যবহারিক কাজে খুবই প্রয়োজনীয় একটি উপাদান।এক কথায় ঘরে-বাইরে সর্বত্র প্রায় সারা্ক্ষণই বিদ্যুৎ প্রয়োজন। উন্নয়ন মানেই বিদ্যুৎ।অগ্রগতির জন্য বিদ্যুৎ। মিল-কারখানা চালানোর জন্য বিদ্যুৎ।অফিস-আদালতেও দরকার বিদ্যুৎ। বিদ্যুৎ ছাড়া ঘরে-বাইরে সবখানেই থাকা দায়।কোথায় বিদ্যুতের প্রয়োজন নেই!
আজকাল সব কিছুতেই বিদ্যুৎ তার প্রয়োজনীয়তা জানান দিচ্ছে। এটা ছাড়া অনেক কিছুই যেন অচল। জনজীবনে অত্যন্ত প্রয়োজনীয় এ বিদ্যুৎ নিয়ে দেশে অনেক রকম অনৈতিক কার্যক্রম চলছে। চলছে অবাধ লুটপাট।এ খাতে নানা ধরনের অনিয়ম-দুর্নীতি ওপেন সিক্রেট হলেও লুটেরারা ধরা-ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে।মাঝখানে দেশের মূল্যবান অর্থের অপচয় হচ্ছে। প্রায়ই বিদ্যুতের উন্নয়নে নানা ধরনের প্রকল্প গ্রহণ করা হয়।আদতে উন্নয়নের নামে হরিলুট হয়। ব্যক্তি ও গোষ্ঠী স্বার্থে এসব প্রকল্প হয় বলে চাউর আছে।পানি উন্নয়ন বোর্ড আর বিদ্যুতের নামে বরাদ্দকৃত অর্থ সঠিকভাবে ব্যয় হলে নদীর পাড় এভাবে ভাঙত না আর বিদ্যুৎ এমন সোনার হরিণ হতো না।
বিদ্যুতের সমস্যা সমাধানে সরকারি ছুটি দুদিন করা হয়। স্কুল-কলেজ দুদিন ছুটি রাখা হয়। রাজধানীর মার্কেটগুলো পালাক্রমে সপ্তাহে একদিন বন্ধ রাখা হয়।ভারত থেকেও বিদ্যুৎ আনা হয়।বন্ধ রাখা হয় নতুন করে সংযোগ দেয়া। কিন্তু সমস্যার সমাধান তো হয়ইনি বরং সচিবালয়ে একদিন টানা আট ঘণ্টা বিদ্যুৎ ছিল না! ছিল না ওইদিন ঢাকা শহরেও। গ্রামাঞ্চলে বিদ্যুৎ নাকি মাঝেমধ্যে আসে! আর সেটাও আসে তখন যখন তাদের দরকার নেই।সন্ধ্যা ছয়টা থেকে রাত ১১টায় থাকে না। থাকে বা আসে এর পর।অবহেলিত অজপাড়াগাঁয়ের শিক্ষার্থীরা যখন পড়তে বসবে তখনই বিদ্যুৎ থাকে না।ফলে বাধ্য হয়ে তাদের অধিক মূল্য দিয়ে কেরোসিন জ্বালিয়ে পড়তে হয়।
যারা ঠিকভাবে বিদ্যুৎ দিতে পারে না, তারা এর মূল্য হাফ ডজনবারের ওপর বাড়াতে সফল হয়েছে।আরো সফল হয়েছে কুইক রেন্টাল নামের প্রতিষ্ঠানকে দায় মুক্তি দিতে।কার স্বার্থে এই দায় মুক্তি ও মূল্যবৃদ্ধি গ্রাহক সাধারণ এর কারণ খুঁজে পান না।তাদের মতে, জনগণের প্রকৃত প্রতিনিধিরা এমনটা করতে পারেন না।
রাজধানীর হাতিরঝিলে ঘটা করে ১০ হাজার মেগাওয়াট উৎপাদনের অনুষ্ঠান করা হয়। পরিসংখ্যান বলছে, এই হিসাবটি সঠিক নয়। এক ও অভিন্ন মত এই খাতের অভিজ্ঞদের।তাহলে কেন এই লুকোচুরি।এক সময় অনেকে এ খাতে হাজার হাজার কোটি টাকার লোপাটের কথা বলত। পরে হিসাব কষে জানা যায় এর সিকি ভাগও ওই সময়ে এ খাতে বাজেট ছিল না। মানুষ নীরবচ্ছিন্ন বিদ্যুৎ চায়।চায় উন্নয়নও। যে জন্য দরকার বিদ্যুৎ।এ জন্য অনেক কর্মসূচি গ্রহণ করা হলেও কাঙ্ক্ষিত সুফল মিলছে না।
এ সমস্যা সমাধানে সর্বশেষ রামপালে কয়লাভিত্তিক প্রকল্প গ্রহণ করা হয়েছে।ক্ষমতাসীনরা ছাড়া দেশের সচেতন জনগোষ্ঠী এটি সুন্দরবনের ক্ষতির কারণ হবে বলে প্রতিবাদে সোচ্চার।এক ও অভিন্ন মত প্রকাশ করেছে ইউনেস্কোও।মানুষ বিদ্যুৎ চায়, তবে সুন্দরবনের সামান্যতম ক্ষতি হোক; তা চায় না।
লেখক : সাধারণ সম্পাদক- ঢাকা সাংবাদিক ইউনিয়ন
ই-মেইল : [email protected]

পিএনএস/মো:শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন