সম্মেলনের দ্বিতীয় দিনে যা থাকছে

  22-10-2016 09:55PM



পিএনএস : আওয়ামী লীগের দু’দিনব্যাপী সম্মেলনের দ্বিতীয় দিন রবিবার মুলতবি কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে। প্রথম দিনের অনুষ্ঠান সোহরাওয়ার্দী উদ্যানে হলেও রবিবারের অধিবেশনটি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হবে। রুদ্ধদ্বার এ অধিবেশন সকাল সাড়ে ৯টায় শুরু হওয়ার কথা রয়েছে। এতে কাউন্সিলরদের বাইরের কারও প্রবেশের সুযোগ থাকবে না।

অধিবেশনের শুরুতে জেলা নেতারা তাদের সাংগঠনিক রিপোর্ট পেশ করবেন। রিপোর্ট উপস্থাপনের জন্য প্রত্যেক সাংগঠনিক জেলার জন্য ৩ মিনিট করে সময় বরাদ্দ দেওয়া হয়েছে। সাংগঠনিক রিপোর্ট উপস্থানের পর এই রিপোর্ট পাস করা হবে। এরপর দলের গঠনতন্ত্রের সংশোধন ও ঘোষণাপত্র অনুমোদন দেওয়া হবে। গঠনতন্ত্র সংশোধনের পরপরই বর্তমান কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে।

মধ্যাহ্ন বিরতির পরই নির্বাচন প্রক্রিয়ায় যাবে নির্বাচন কমিশন। কোনও পদে যদি একাধিক প্রার্থী থাকেন, কেবল সেই পদেই ভোটের প্রয়োজন হবে। আর একক প্রার্থী হলে নির্বাচন কমিশন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবে। সভাপতি ও সাধারণ সম্পাদককের নাম ঘোষণা হওয়ার পর নির্বাচিত সভাপতি একটি সংক্ষিপ্ত বক্তব্য দেবেন। এর মাধ্যমে শেষ হবে সম্মেলনের আনুষ্ঠানিকতা।

দলের নতুন নেতৃত্ব নির্বাচনের আওয়ামী লীগ গঠনতন্ত্র অনুযায়ী ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন আগেই গঠন করা হয়েছে। দলের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনের নেতৃত্বাধীন কমিটির অন্য দুই সদস্য হচ্ছেন উপদেষ্টা পরিষদ সদস্য ড. মসিউর রহমান ও পার্লামেন্টারি বোর্ডর সদস্য রাশেদুল আলম। কমিটি বিলুপ্ত হওয়ার পর গঠনতন্ত্র অনুযায়ী কমিশনের হাতেই দলের সর্বময় ক্ষমতা থাকে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন