নাহিদে খুশি সিলেটের নেতারা, চলছে উল্লাস

  25-10-2016 06:18AM

পিএনএস: আনন্দে ভাসছে গোলাপগঞ্জ-বিয়ানীবাজার এলাকা। খুশি সিলেটবাসী। আর এই খুশির কেন্দ্রবিন্দু শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রায় এক দশক ধরে আওয়ামী লীগের নীতি-নির্ধারণী সর্বোচ্চ ফোরামে ছিলেন না সিলেটের কোনো নেতা। এ কারণে কিছুটা হতাশ ছিলেন স্থানীয় নেতাকর্মীরা। সিলেটেও অনেকটা ছিল অভিভাবক সংকট। মধ্যম সারির নেতাদের দিয়ে চালানো হয়েছে দলের কর্মকাণ্ড। আর নাহিদও নিজ নির্বাচনী এলাকা ছাড়া সিলেটের রাজনীতি নিয়ে মাথা ঘামাতেন না। কিন্তু নাহিদেই পূরণ হলো সে স্বপ্ন। রোববার আওয়ামী লীগের সম্মেলনে নতুন প্রেসিডিয়াম সদস্যদের তালিকায় নুরুল ইসলাম নাহিদের নাম ঘোষণা করা হয়। আর এই নাম ঘোষণার সঙ্গে সঙ্গে সিলেটের নেতাকর্মীদের মধ্যে চাঙ্গাভাব ফিরে এসেছে।

ঢাকায় অবস্থান করা সিলেট আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নতুন প্রেসিডিয়াম সদস্য হওয়ার পর কাউন্সিলেই তাকে অভিনন্দন জানান সিলেটের আরেক কৃতী সন্তান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জড়িয়ে ধরে কোলাকুলিও করেন। এ সময় সিলেটের নেতা-কর্মীরা স্লোগানও দেন। কাউন্সিল শেষে যখন নাহিদ বাসায় ফেরেন তখন সিলেটের নেতারা দলে দলে গিয়ে তাকে ফুলেল শুভেচ্ছা জানান। রাতে তার বাসায় যান সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদসহ সিনিয়র নেতারা। এ সময় তারা নতুন প্রেসিডিয়াম সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে পাশে থাকার অঙ্গীকার করেন। নুরুল ইসলাম নাহিদও আগামী দিনে দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেন। বলেন, ‘সবার সহযোগিতা পেলে সরকার ও দলে সুচারুভাবে দায়িত্ব পালন করতে পারবো।’ সিলেটের নেতারা জানিয়েছেন, এক সময় আওয়ামী লীগের প্রেসিডিয়ামে দাপটের সঙ্গে রাজনীতি করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদ, সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত। ছিলেন সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীও।

দীর্ঘদিন তারা দলের দুর্যোগ-দুর্দিনে কাণ্ডারী হয়ে কাজ করেন। আবদুস সামাদ আজাদ, হুমায়ুন রশীদ চৌধুরীর মৃত্যুর পর আওয়ামী লীগে সেই প্রভাব কমে আসে। আর সুরঞ্জিত সেনগুপ্তকে প্রেসিডিয়াম থেকে সরিয়ে নেয়া হয় উপদেষ্টা পরিষদে। এ কারণে আওয়ামী লীগের নীতি-নির্ধারক মহলে সিলেটের কেউ ছিলেন না। এবারের সম্মেলনে স্বচ্ছ ধারার রাজনীতিক বলে নুরুল ইসলাম নাহিদকে দিয়েই সেই শূন্যস্থান পূরণ করলেন দলের সভানেত্রী শেখ হাসিনা। তবে, এখনও সাংগঠনিক সম্পাদক পদে কারও নাম ঘোষণা করা হয়নি। এ পদে দুইবার আসীন ছিলেন এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ। এ কারণে এবার এ পদে পরিবর্তনের আভাস পাওয়া গেলেও ঘোষণা না আসা পর্যন্ত কিছুই বলা যাচ্ছে না। সিলেটের নেতারাও চাইছেন, নতুন নেতৃত্ব। এতে করে দল আরও শক্তিশালী হওয়ার পাশাপাশি সাংগঠনিক ভাবে অনেকটা এগিয়ে যাবে বলে মনে করেন তারা। এ পদে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র বদরউদ্দিন আহমদ কামরানের নামও শোনা যাচ্ছে। এদিকে, প্রেসিডিয়াম সদস্য পদে নুরুল ইসলাম নাহিদের নাম ঘোষণার পর তার নিজ নির্বাচনী এলাকা গোলাপগঞ্জ ও বিয়ানীবাজারে বিজয় উল্লাস চলছে। স্থানীয় আওয়ামী লীগ নেতাদের মধ্যে যারা কাউন্সিলর উপলক্ষে ঢাকায় অবস্থান করছেন তারা রাতেই মন্ত্রীর বাসায় গিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। মধ্যরাত পর্যন্ত এলাকার লোকজন তারা বাসায় অবস্থান করেন।

গতকাল সকাল থেকেও তার বাসায় নেতাকর্মীদের ভিড় ছিল। আর নিজ এলাকায় হয়েছে আনন্দ মিছিল। রাতেই শিক্ষামন্ত্রীর সংসদীয় আসন সিলেট-৬ গোলাপগঞ্জ-বিয়ানীবাজারে আনন্দ মিষ্টি বিতরণ হয়েছে। উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের পাশাপাশি গোলাপগঞ্জ-বিয়ানীবাজারের বাসিন্দারা শিক্ষামন্ত্রীকে অভিনন্দন ও প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। রোববার রাতে উপজেলা সদরে আনন্দ মিছিল, মোটরসাইকেল র?্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। এতে আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বাংলাদেশ প্রেসিডিয়াম সদস্য মনোনীত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি আমির উদ্দিন সাদেক, ডা. আবদুর রহমান, সাধারণ সম্পাদক রফিক আহমদ, যুগ্ম সম্পাদক, পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী, সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএ ছালিক, সাবেক চেয়ারম্যান লুৎফুর রহমান, সাংগঠনিক সম্পাদক সিরাজ উদ্দিন, পৌর আওয়ামী লীগ সভাপতি ছালেহ আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈয়দ মিছবাহ উদ্দিন, সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন ইরান, উপজেলা যুবলীগের আহ্বায়ক ওয়েছুর রহমান ওয়েছ, যুগ্ম আহ্বায়ক সেলিম আহমদ, তাহের উদ্দিন তাজ্জুব, ফয়ছল আহমদ, রুহেল আহমদ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি, পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান, সাধারণ সম্পাদক রেজওয়ান আহমদ। এদিকে সন্ধ্যায় গোলাপগঞ্জ পৌর শহরে মোটরসাইকেলশোভাযাত্রা ও পথসভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রা শেষে সাবেক ছাত্রলীগ নেতা আবু সুফিয়ান আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত পথসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী। বক্তব্য রাখেন মাজেদ শরীফ চৌধুরী, শিপলু আহমদ প্রমুখ। এছাড়া পৌর শহরে একাধিক আনন্দ মিছিলের পাশাপাশি একে অন্যকে মিষ্টি মুখ করাতে দেখা যায়।


পিএনএস/বাকিবিল্লাহ্



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন