নাসিক নির্বাচন নিয়ে দুশ্চিন্তায় আ’লীগ, কেন্দ্রে দফায় দফায় বৈঠক

  07-12-2016 09:13AM


পিএনএস ডেস্ক: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন নিয়ে টেনশনে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সরকারের মেয়াদের শেষার্ধে এসে এ নির্বাচনে মেয়র পদে জয়-পরাজয়কে সরকার ও দলের জন্য বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করছেন দলটির নীতিনির্ধারকেরা। এ নির্বাচনের ফলাফলে সরকারের প্রতি জনসমর্থনের বিষয়টি ফুটে উঠবে বলে ধারণা তাদের। সে জন্য নির্বাচনে নৌকার প্রার্থীর বিজয় নিশ্চিত করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন নীতিনির্ধারকেরা। তারই অংশ হিসেবে প্রায় প্রতিদিনই বৈঠক করে যাচ্ছে কেন্দ্রের সমন্বয় টিম। কোনো কোনো টিম নারায়ণগঞ্জও চলে যাচ্ছে। সেখানে স্থানীয় নেতাদের সাথে দফায় দফায় বৈঠক ছাড়াও ভোটারদের দ্বারে দ্বারে নৌকার পক্ষে ভোট চাচ্ছেন টিমের সদস্যরা। গত সোমবার দলের একজন প্রেসিডিয়াম সদস্যের নেতৃত্বে একটি টিম দিনভর নারায়ণগঞ্জে অবস্থান করে। আর কেন্দ্রে বৈঠক করে সমন্বয় টিমের দায়িত্বপ্রাপ্ত নেতারা। এসব বৈঠক থেকে ক্ষমতাসীন দল সমর্থিত প্রার্থীকে বিজয়ী করতে নানা কৌশল নিয়ে আলোচনা হয়।

আওয়ামী লীগের নীতিনির্ধারকেরা জানান, এ নির্বাচন সরকারের জন্য এক ধরনের চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। নির্বাচনে জয়-পরাজয়ে সরকারের প্রতি মানুষের গণরায় ফুটে উঠবে। কারণ, দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি চালু হওয়ার পর এই প্রথম নাসিক নির্বাচনের মেয়র পদে ভোটগ্রহণ দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেজন্য এ নির্বাচনে সফলতা-ব্যর্থতার সরাসরি দলের ওপরই প্রভাব বলে মনে করা হচ্ছে। নির্বাচনে দলীয় মেয়র প্রার্থী বিজয়ী না হলে সরকারের জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন উঠতে পারে, যা আওয়ামী লীগের জন্য বিব্রতকর হবে। এ কারণে এ নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে মনে করছেন দলের নীতিনির্ধারকেরা। আর বিষয়টি উপলব্ধি করে শুরু থেকেই দলের ঐক্যের ওপর গুরুত্ব দেয়া হয়েছে। দলের শীর্ষপর্যায় থেকে উদ্যোগ নিয়ে স্থানীয়ভাবে দলে বিরাজমান দ্বন্দ্ব মেটানোর চেষ্টা করা হচ্ছে। তবে তা এখনো চূড়ান্ত সফলতার মুখ দেখেনি।

আওয়ামী লীগের কেন্দ্র ও স্থানীয় নানা সূত্রে জানা গেছে, নাসিকের গত নির্বাচনে দলের দু’জন মেয়র প্রার্থী হওয়ায় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী ও সমর্থকেরা দুই ভাগে বিভক্ত হয়ে যান। তা ছাড়া সংসদ সদস্য শামীম ওসমান এবং সাবেক মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভীকে ঘিরে স্থানীয় প্রভাবশালী ওসমান পরিবারের সাথে চুনকা পরিবারের দীর্ঘ দিনের দ্বন্দ্ব এখনো রয়ে গেছে। যা নির্বাচনে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। বিষয়টি বুঝতে পেরে কেন্দ্র এবং সর্বশেষ প্রধানমন্ত্রীও দ্বন্দ্ব নিরসনে উল্লেখিত দুইজনের সাথে বৈঠক করেন। দলীয় প্রার্থীর বিজয় নিশ্চিত করতে কোন্দল নিরসনের গুরুত্ব উপলব্ধি করেই শেখ হাসিনা গত ২২ নভেম্বর তাদেরকে ডেকে বৈঠক করেন। প্রধানমন্ত্রীর ওই বৈঠকে নৌকার পক্ষে সবাই সম্মিলিতভাবে কাজ করবেন বলে অঙ্গীকারও করেন। তবে সেই অঙ্গীকার বাস্তবায়ন হয়েছে বলে মনে করছেন না কেন্দ্র এবং স্থানীয় নেতারা।


অনেক নেতা জানান, শামীম ওসমানসহ ওই পরিবারের সদস্যরা কেউ এখনো সরাসরি আইভীর পক্ষে মাঠে নামেননি। নানা অজুহাতে নিষ্ক্রিয় রয়েছেন শামীম ওসমানের অনুসারী অন্য নেতাকর্মীরা। বিশেষ করে প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের পরও আইভী শামীম ওসমানকে নিয়ে নেতিবাচক মন্তব্য করেন। তিনি বলেন, ‘শামীম ওসমান তার পক্ষে থাকলে ভালো আর না থাকলে আরো ভালো।’ আইভীর এমন মন্তব্যে শামীম ওসমানসহ তার অনুসারীরা আরো দূরে সরে যান। এসব বিষয় মাথায় রেখে শামীম ওসমানের সমর্থক নেতাকর্মীদের সক্রিয় করাসহ আইভীর বিজয় নিশ্চিত করতে নানা ধরনের কৌশল নির্ধারণ করছেন কেন্দ্রের নির্বাচন সমন্বয় টিম। সোমবার সকালেও ধানমন্ডিতে দলীয় সভাপতির কার্যালয়ে বৈঠক করেন সমন্বয় টিমের প্রধান ডা: দীপু মনি ও মাহবুবউল আলম হানিফসহ অন্য সদস্যরা। বৈঠকে দলীয় প্রার্থীর পক্ষে স্থানীয় পর্যায়ে সর্বস্তরের নেতাকর্মীদের মাঠে নামানোর ওপর গুরুত্ব দেয়া হয়। এর আগে নৌকার প্রার্থীর পক্ষে কাজ করতে ১৪ দলের কেন্দ্রীয় নেতাদেরও বৈঠক অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বৈঠক করে কেন্দ্রীয় যুবলীগ।

এদিকে মাঠপর্যায়ে কোন্দল নিরসন এবং ভোটারদের আকৃষ্ট করতে প্রায় প্রতিদিনই নারায়ণগঞ্জ যাচ্ছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। সোমবার দলের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফরউল্যাহর নেতৃত্বে একটি টিম দিনভর নারায়ণগঞ্জে জনসংযোগ করেন। এ দলে আরো ছিলেন আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ব্যারিস্টার নওফেল, কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন এবং ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দোলোয়ার হোসেন, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিলসহ অনেকে।

এ ব্যাপারে জানতে চাইলে ফরিদুন্নাহার লাইলী এ প্রতিবেদককে বলেন, নারায়ণগঞ্জে দলের অভ্যন্তরীণ বিভিন্ন সমস্যা নিয়ে আমরা দিনভর একাধিক বৈঠক করেছি। এসব বৈঠকে নেতারা সবাই আওয়ামী লীগ তথা নৌকার প্রার্থীর পক্ষে কাজ করতে ঐক্যবদ্ধ আছেন বলে আমাদের জানিয়েছেন। এ ছাড়া স্থানীয় ভোটারদের সাথেও আমাদের কথা হয়েছে। তারা নৌকার প্রার্থীর পক্ষে রয়েছেন।

এর আগেও স্থানীয় সংখ্যালঘু ভোটারদের ম্যানেজ করতে একটি টিম গঠন করে কেন্দ্র। ওই টিম ইতিমধ্যেই নারায়ণগঞ্জ সফর করে সংখ্যালঘুদের সাথে একাধিক বৈঠক ও মতবিনিমিয় করে। এ টিমের প্রধান হিসেবে রয়েছেন দলের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল। এ ছাড়া আরো রয়েছেন ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী এবং যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিল।

জানতে চাইলে অধ্যাপিকা অপু উকিল বলেন, আমরা সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের সাথে একাধিক বৈঠক ও মতবিনিময় করেছি। এ ছাড়া তাদের সাথে বসে নানা ধরনের কৌশলও নির্ধারণ করছি। ভোটাররা যাতে স্বাচ্ছন্দ্যে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে আমরা তাদের সে ব্যাপারে আশ্বস্ত করেছি। আমরা আশা করি নারায়ণগঞ্জের সংখ্যালঘুসহ দল মত নির্বিশেষে সবাই প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মনোনীত তথা আওয়ামী লীগের প্রার্থীকেই বেছে নেবেন।

এ দিকে আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, এ নির্বাচনে বিএনপি অংশ নেয়ায় খানিকটা টেনশনে রয়েছেন আওয়ামী লীগের নীতি নর্ধারকেরা। সেখানে বিএনপি প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানকে কোনোভাবেই খাটো করে দেখছেন না তারা। বিশেষ করে নারায়ণগঞ্জে আলোচিত সেভেন মার্ডার মামলায় বাদি পক্ষে লড়ে এরই মধ্যেই সাখাওয়াত সাধারণ মানুষের মধ্যে একটি অবস্থান তৈরি করে নিয়েছেন।

এ ব্যাপারে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, নারায়ণগঞ্জের নির্বাচনকে আমরা বেশ গুরুত্বের সাথে দেখছি। বিশেষ করে এ নির্বাচনে বিএনপি অংশ নেয়া এবং তাদের প্রার্থীকেও আমরা কম গুরুত্ব দিচ্ছি না। বিষয়টি মাথায় রেখে সেখানে দলে যে দ্বন্দ্ব ছিল, নেত্রী (শেখ হাসিনা) সবাইকে ডেকে সেটির সমাধান করেছেন। সবাইকে ঐক্যবদ্ধ করেছেন। আর নারায়ণগঞ্জসহ সারাদেশে শেখ হাসিনার নেতৃত্বে যে উন্নয়ন হচ্ছে, সেটি তুলে ধরে আগামী দিনে নারায়ণগঞ্জের উন্নয়নের স্বার্থে আওয়ামী লীগের প্রার্থীকে বিজয়ী করতে জনগণের প্রতি আহ্বান জানাব। সূত্র: নয়াদিগন্ত

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন