ভোট সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কা আইভী ও সাখাওয়াতের

  09-12-2016 09:27AM


পিএনএস, নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের দাবি জানিয়েছেন আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াত আইভী ও বিএনপির অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। মেয়র পদে এই দুই মূল প্রতিদ্বন্দ্বী গতকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জ নগরের বিভিন্ন স্থানে দিনভর গণসংযোগে ব্যস্ত সময় কাটিয়েছেন।

জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে নির্বাচন কমিশনের সঙ্গে গতকাল এক মতবিনিময় সভায় অংশ নেন মেয়র পদপ্রার্থী আইভী ও সাখাওয়াত। জেলা প্রশাসক মোহাম্মদ রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী। অন্যদের মধ্যে ছিলেন পাঁচ মেয়র পদপ্রার্থী ইসলামী আন্দোলনের মুফতি মাসুম বিল্লাহ, ইসলামী ঐক্যজোটের এজহারুল ইসলাম, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাহাবুবুর রহমান ইসমাইল, এলডিপির বহিষ্কৃত নেতা কামাল প্রধান ও কল্যাণ পার্টির বহিষ্কৃত নেতা রাশেদ ফেরদাউস।

মতবিনিময় সভায় আইভী বলেন, ‘গত নির্বাচনে আমি সুষ্ঠু নির্বাচনের দাবি করেছিলাম। এবারও সেই দাবি করছি। কারণ অন্যান্য প্রার্থীর চেয়ে এটা আমারই বেশি দরকার। ’ নির্বাচনে দাঁড়ানোর প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, ‘আমি চাপের মধ্যেই ২০০৩ সালে নির্বাচন করে জয় পেয়েছিলাম। ২০১১ সালেও গণমানুষকে সঙ্গে নিয়ে ভোটে জয়যুক্ত হয়েছিলাম। এবারও জয়ী হব। জনগণ আইভীর পক্ষেই রায় দেবে। আর অস্ত্রধারী কেউ আমার ভাই হলেও যেন তাকে গ্রেপ্তার করা হয়। ’

সুষ্ঠু নির্বাচনের দাবি জানিয়ে নৌকার প্রার্থী আরো বলেন, ‘সরকারি দল হিসেবে আমি কোনো সুবিধা নিতে চাই না। আগের নির্বাচনের সময়ও বলেছি যে আমাকে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ দেওয়া হোক। ভোটের পরিবেশটা এমন করা হোক, যেন ভোটাররা তাদের পছন্দের প্রার্থীর পক্ষে রায় দিতে পারে। ’ তিনি বলেন, ‘আমি মনে করি প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাখাওয়াত হোসেনের চেয়ে আমার জীবনের ঝুঁকি বেশি। আমি আমার জীবনের নিরাপত্তার জন্যই বলব, নারায়ণগঞ্জ শহরে বহিরাগত কারো কাছে কোনো অবৈধ অস্ত্র থাকলে আইনগত ব্যবস্থা নেওয়া হোক। ’ বিএনপির মেয়র পদপ্রার্থী সাখাওয়াত হোসেন খান বলেন, ‘নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ১৭৪টি কেন্দ্রের সবই ঝুঁকিপূর্ণ। এর মধ্যে ৫৩টি অতি ঝুঁকিপূর্ণ। আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় এই নির্বাচনের দিকে দেশের মানুষ তাকিয়ে আছে। এ নির্বাচন দেশের মানুষের জন্য একটি মাইলফলক। কিন্তু নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে বলে আমি বিশ্বাস করি না। ’

ধানের শীষের প্রার্থী বলেন, ‘নারায়ণগঞ্জে এখনো অবৈধ অস্ত্র উদ্ধার কিংবা সন্ত্রাসী গ্রেপ্তার হয়নি। বৈধ অস্ত্রগুলোও জমা নেওয়া হয়নি। আমি মনে করি এসব অস্ত্র জমা নেওয়া প্রয়োজন। নইলে এসব অস্ত্র দিয়ে লোকজনকে ভয়ভীতি দেখানো হতে পারে। এসব কারণে সাধারণ মানুষের মধ্যে সন্দেহ রয়েছে। তবে প্রশাসন ইচ্ছে করলেই পরিস্থিতি স্বচ্ছ, অবাধ ও নিরপেক্ষ রাখতে পারে। ’

সাখাওয়াত বলেন, ‘সুষ্ঠু ভোটের জন্য সেনা মোতায়েনের প্রয়োজন আছে। ইতিমধ্যে আমি লিখিতভাবেও এ দাবি জানিয়েছি। ’ প্রতিদ্বন্দ্বী প্রার্থী আইভীর বিরুদ্ধে অভিযোগ তুলে ধরে তিনি বলেন, ‘নৌকা প্রতীকের প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করে শহরে মিছিল করে যান চলাচল বন্ধ করে দিচ্ছেন। আমার পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। ’

অনিয়ম-অপরাধ বরদাশত করা হবে না : নাসিক নির্বাচনে কোনো ধরনের অনিয়ম ও অপরাধ বরদাশত না করার হুঁশিয়ারি দিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাবেদ আলী। তিনি বলেন, ‘ব্যালট বাক্স বদলে দেওয়ার কোনো আশঙ্কা নেই। নির্বাচনে এক প্রার্থী সেনা মোতায়েন চাইলে আরেকজন চাচ্ছেন না। সুতরাং কাটাকাটি। সুষ্ঠু নির্বাচনের জন্য যা যা করণীয় তার সবই করা হবে। কমিশনার জাবেদ আলী আরো বলেন, ‘আমি সবাইকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিচ্ছি। তা ছাড়া প্রতিটি কেন্দ্রে প্রার্থীদের লোক থাকবে, মিডিয়াও থাকবে। আমরা সংবিধান অনুযায়ী কাজ করব। ’ কমিশনার বলেন, কেউ ভোটকেন্দ্রে আসতে ভয় পেলে প্রশাসনিক সহায়তা দেওয়া হবে। ভোটাররা যাতে কেন্দ্রে যেতে পারে সে জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। অবৈধ অস্ত্র উদ্ধারে প্রশাসনকে বলা হয়েছে, তারা ব্যবস্থা নেবে।

দিনভর প্রচারণা : বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র পদপ্রার্থী গতকাল নগরের বিভিন্ন এলাকায় নেতাকর্মী নিয়ে দিনভর গণসংযোগ করেন। তাঁরা ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নিজ নিজ প্রতীকে ভোট কামনা করেন।

কেন্দ্রীয় ও স্থানীয় নেতাদের সঙ্গে নিয়ে গতকাল দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সিদ্ধিরগঞ্জে প্রচারণা চালান সাখাওয়াত। বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের নিয়ে প্রচারণা চালান ধানের শীষের প্রার্থী।

এদিকে সেলিনা হায়াত আইভী গতকাল বিকেলে শহরের ১৭ নম্বর ওয়ার্ডের অলিগলিতে প্রচারণা চালান। তিনি উন্নয়নের যাত্রা অব্যাহত রাখতে নৌকা প্রতীকে ভোট প্রার্থনা করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন ব্যবসায়ী নেতা আবদুর রাশেদ রাশুসহ বেশ কিছু কর্মী-সমর্থক। বিকেল ৩টায় তিনি গণসংযোগ শুরু করেন পাইকপাড়া এলাকায়। পরে তিনি নলুয়াপাড়া, পাইকপাড়া জামে মসজিদ ও কবরস্থান এলাকায় গণসংযোগ করেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন