নতুন পাঠ্যপুস্তকে ‘হেফাজত-চরমোনাইয়ের আদর্শ’

  


পিএনএস: নতুন বছরের পাঠ্যপুস্তকে হেফাজত ও চরমোনাইয়ের পাকিস্তানি আদর্শ প্রতিফলিত হয়েছে দাবি করে ‘সাম্প্রদায়িক, বৈষম্যমূলক’ ও ভুলে ভরা এসব পাঠ্যপুস্তক অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছে দেশের বেশ কয়েকটি প্রগতিশীল সংগঠন।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্যমূলক বিষয় অন্তর্ভুক্তি, দেশের প্রগতিশীল লেখকদের লেখা বাদ দেয়াসহ নানা অসঙ্গতির প্রতিবাদে আন্দোলনের কর্মসূচি ঘোষণার লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উদীচী, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, বাংলাদেশ মহিলা পরিষদ, খেলাঘর, ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট অর্গানাইজেশন যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িক ও ধর্মীয় বৈষম্যমূলক বিষয় অন্তর্ভুক্তির প্রতিবাদে ১৫ জানুয়ারি বেলা ১১টায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ডের (এনসিটিবি) সামনে বিক্ষুব্ধ অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে প্রগতিশীল সংগঠনসমূহ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, বর্তমান সরকার একদিকে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলছে, অন্যদিকে পাঠ্যপুস্তকে ঢুকিয়ে দিচ্ছে জঙ্গিবাদের সুপ্ত উপাদান। সরকারের এ সিদ্ধান্তের কারণে দেশের শিক্ষাব্যবস্থা আজ ধ্বংসের মুখে। নতুন বছরের এ পাঠ্যপুস্তকগুলোতে প্রতিফলতি হচ্ছে হেফাজত ও চরমোনাইয়ের পাকিস্তানি আদর্শ।

সরকার হেফাজত-জামায়াত-চরমোনাইয়ের পরিকল্পনা বাস্তবায়ন করছে মন্তব্য করে বক্তারা আরও বলেন, এই পাঠ্যপুস্তকে যে সুপরিকল্পিতভাবে সাম্প্রদায়িকতার চাষ করা হচ্ছে তা ভবিষ্যৎ বাংলাদেশেকে নিয়ে যাবে জঙ্গিবাদের আরও ভয়াল অন্ধকারে।

পাঠ্যপুস্তকের এসব ধর্মীয় বৈষম্যমূলক অন্তর্ভুক্তির দ্রুত সংশোধন করা না হলে শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের পদত্যাগের দাবি জানাবেন বলে বক্তারা জানান।

সংবাদ সম্মেলন থেকে আট দফা দাবি উপস্থাপন করে সংগঠনগুলো। দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সাম্প্রদায়িক, বৈষম্যমূলক ও ভুলে ভরা পাঠ্যপুস্তুক অবিলম্বে প্রত্যাহার করতে হবে ও সাম্প্রদায়িক ও মৌলবাদী অপশক্তি তোষণ বন্ধ করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনাপ্রসূত বাহাত্তরের সংবিধানের চার মূলনীতি গণতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদের আদর্শের ভিত্তিতে পাঠ্যপুস্তুক প্রণয়ণ করতে হবে।

ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জিলানী শুভর সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন উদীচীর সভাপতি ড. শফিউদ্দিন আহমেদ। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের ফৌজিয়া ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন অধ্যাপক মতলুব আলী, যুব ইউনিয়নের সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, খেলাঘরের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান সাগর প্রমুখ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech