দেশে অসুস্থ ধারার রাজনীতি প্রাধান্য পাচ্ছে: আবদুল্লাহ আল নোমান

  20-01-2017 08:08PM

পিএনএস : ঢাকা- স্বাধীনতার ৪৩ বছর পরও দেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হওয়ার পরিবর্তে অসুস্থ ধারার রাজনীতি প্রাধান্য পাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। তিনি বলেন, এখন এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে যে একটি ভোট দেওয়ার জন্য আন্দোলন ও সংগ্রাম করতে হচ্ছে।

শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক আলোচনায় আবদুল্লাহ আল নোমান এসব কথা বলেন। বাংলাদেশ নিউ জেনারেশন পার্টি -বিএনজিপি ‘রাজনীতিতে সুস্থধারা ফিরিয়ে আনতে করণীয়’ শিরোনামে এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন দলটির প্রতিষ্ঠাতা সভাপতি জাহিদ ইকবাল। প্রধান অতিথির বক্তব্যে আবদুল্লাহ আল নোমান বলেন, এই অবস্থা একমাত্র পরিবর্তন করতে পারে বুলেটের চেয়েও শক্তিশালী ব্যালট। ব্যালট যাতে নিশ্চিতভাবে বাক্সে দেওয়ার অধিকার ও সুযোগ জনগণ পায়, তা নিশ্চিত করতে হবে। দলীয় শৃঙ্খলা, দুর্নীতিমুক্ত ও যোগ্য নেতৃত্ব দিতে পারলে বিএনপি আন্দোলন, সংগ্রামের মধ্য দিয়ে কর্তৃত্ববাদী স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে পারবে।

তিনি আরও বলেন, ‘আমরা দুর্নীতিতে নিমজ্জিত হয়েছি। মৌলিক মূল্যবোধ হারিয়ে ফেলেছি। আর সে জায়গা থেকেই নেতৃত্ব গড়ে উঠেছে। কাজেই যে জায়গা থেকে এই নেতৃত্ব গড়ে উঠেছে, তা মানুষের জন্য নয়।’নোমান বলেন, ‘এদেশে চরম রাজনৈতিক শুন্যতার জন্যই বিএনপির জন্ম।’

আলোচনায় বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অধ্যাপক সুকোমল বড়ুয়া বলেন, দেশে বুদ্ধিভিত্তিক রাজনীতির অভাব। আর বিএনপিতে কৌশলগত দিকের বড় অভাব। প্রতিপক্ষের কৌশল কীভাবে এড়াতে হবে—এগুলোর অভাব রয়েছে বিএনপিতে।

সভায় সাংবাদিক কলামিষ্ট মহিউদ্দিন খান মোহন বলেন,বিএনপির দূর্বলতা এই সরকারকে স্বৈরাচারী হতে বাধ্য করেছে। আলোচনায় বিএনপির নির্বাহী কমিটির সদস্য নিলুফার চৌধুরী মনি , রফিক সিকদার, সাংবাদিক কলামিষ্ট মহিউদ্দিন খান মোহন,এনডিপির প্রেসিডিয়াম সদস্য মঞ্জুর হোসেন ঈসা, বিশিষ্ট আইনজীবী এড. আবু বক্কর সিদ্দিক বাবুল খান, মালয়েশিয়া বিএনপির যুগ্ম সম্পাদক ওয়ালিউল্লাহ জাহিদ, বিএনজিপির ভাইস চেয়ারম্যান আরাফাত মাহমুদ, যুগ্ম সম্পাদক নূরে আলম সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক মোঃ মনিরুল ইসলাম,প্রচার সম্পাদক কাজী মেহেদী হাসান প্রমুখ বক্তব্য দেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন