মৌলভীবাজারে বার্নিকাটের রুদ্ধদ্বার বৈঠক

  13-02-2017 09:02AM


পিএনএস, মৌলভীবাজার: মৌলভীবাজারের বিএনপি এবং আওয়ামীলীগের দুই শীর্ষ নেতার সঙ্গে পৃথক বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। এ নিয়ে রাজনৈতিক অঙ্গন ও সুশীল সমাজে ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়েছে। বিশেষ করে সার্চ কমিটির সুপারিশে রাষ্ট্রপতি কর্তৃক সদ্য নিয়োগ প্রাপ্ত নতুন প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন গঠনের পর এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগ মুহূর্তে শাসকদল ও বিরোধীদলের শীর্ষ এ দুই নেতার সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের এ বৈঠকটি রাজনৈতিক অঙ্গনে বিশেষ গুরুত্ব বহন করছে।

রোববার দুপুর দেড়টার দিকে মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্রুম বার্নিকাটের আমন্ত্রণে শ্রীমঙ্গলের গ্রান্ড সুলতান টি রিসোর্টে বিশ্ব বরণ্যে মৌলভীবাজার জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি এম নাছের রহমানের সঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেন। এরপর তারা দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত দুই ঘন্টাব্যাপী একটি বিশেষ বৈঠক করেন।

বিকেল সাড়ে পাঁচটায় দিকে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও সরকার দলীয় চীফ হুইপ উপাধক্ষ আব্দুস শহীদ মার্কিন রাষ্ট্রদূতের পৃথক বৈঠক করেন। চা চক্র শেষে বৈঠকটি সন্ধ্যার কিছুক্ষণ পরে শেষ হয়। এসময় বৈঠকে উপস্থিত ছিলেন ইউএসএইডের বাংলাদেশের মিশন প্রধান জেনিনা ইয়া রু জেল কি, মার্কিন দূতাবাসের রাজনৈতিক অফিসার ডেনিয়াল রাকোভ।

মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে কি কি বিষয়ে কথা হয়েছে জানতে চাইলে এম নাছের রহমান বলেন,‘মার্কিন রাষ্ট্রদূত আমাকে মধ্যাহ্ন ভোজের আমন্ত্রণ জানিয়েছিলেন। আর বৈঠকটি দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত দুই ঘন্টা স্থায়ী হয়। বৈঠকে নতুন নির্বাচন কমিশন গঠন, আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের বিষয় জানতে চান মার্কিন রাষ্ট্রদূত। বিশেষ করে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে মতামত এবং আগামী জাতীয় নির্বাচনের বিষয়ে মাঠ পর্যায়ের নেতাদের চিন্তাভাবনা কি তাও জানতে চেয়েছেন তিনি।

নাছের রহমান আরো বলেন, মার্কিন রাষ্ট্রদূত আমার কাছে প্রথমেই জানতে চান ‘আমাদের দেশের শিক্ষিত যুবক ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিগণ তাদের দৃষ্টিতে রাজনীতিতে কেন আসতেছে না। দ্বিতীয়ত তিনি জানতে চান তাদের মতে শিক্ষিত ও যোগ্যতাসম্পন্ন লোকেরা কেন দলের নীতিনির্ধারণী পর্যায়ে আসতেছেন না। তৃতীয়ত তিনি জানতে চেয়েছেন বাংলাদেশের দুইদলের রাজনীতিতে কোয়ালিটি সম্পন্ন নেতৃত্ব তৈরী, গুণগত পরিবর্তন ও উৎকর্ষ সাধনে কি কি করা প্রয়োজন বলে আমি মনে করি। এরপর তিনি জানতে চান তাদের দৃষ্টিতে বড় দু’দলের রাজনীতিতে যোগ্য নেতৃত্ব দলের মূলধারায় আসছেন না এটা কেন। এসব বিষয়ে আমি আমার মতামত তুলে ধরেছি।

এদিকে বৈঠকের বিষয়ে জানতে চাইলে উপাধ্যক্ষ আব্দুস শহীদ বলেন,‘বৈঠকে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে পার্লামেন্ট ও ইলেকশন কমিশন গঠন নিয়ে আলোচনা হয়েছে। এসময় মার্কিন রাষ্ট্রদূত আমেরিকার জনগণের সাথে বাংলাদেশের জনগণের সম্পর্ক অত্যন্ত শক্তিশালী বলে উল্লেখ্য করেন। তখন আমি দুদেশের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরি। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসনীয় উদ্যোগগুলো সম্পর্কে তাকে অবহিত করি।

নির্বাচন কমিশন গঠন নিয়ে আমি (আব্দুর শহীদ) বলেছি, নির্বাচন কমিশন যেটি গঠন হয়েছে সেটা রাষ্ট্রপতি সংবিধানের ১১৮ ধারা তিনি প্রয়োগ করেই গঠন করেছেন। ভারতের সাথে তুলনা করলে আমাদের দেশের নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া আরো শক্তিশালী। আমি এও বলেছি বর্তমান নির্বাচন কমিশন অবশ্যই ভাল ও সুষ্ঠু নির্বাচন উপহার দিবেন। এতে কোন সন্দেহ নেই। আমরাও জনগণের পক্ষ থেকে তাদেরকে সহযোগিতা করব। তিনি বলেন নির্বাচনে অনেক দেশেই কারচুপি হয় যার কারণ স্থানীয় সমর্থকদের অতিউৎসাহের একটি বিষয় হতে পারে। যা আমরা সমর্থন করি না। আমাদের দেশে ভোটিং সিস্টেম এক সময় রিজেক্টটেট ছিল। এখন আস্তে আস্তে আরো বিজ্ঞানসম্মত হচ্ছে। যার মাধ্যমে সুষ্ঠু ভোট গ্রহণ নিশ্চিত হবে।

মার্কিন রাষ্ট্রদূত আরো জানতে চেয়েছেন, আমাদের দেশে বিভিন্ন ধরনের ধর্মীয় মৌলবাদ বিষয়ে আমার মতামত কি? এ বিষয়ে আমি তাকে বলেছি, আমাদের দেশের সংবিধানে যে নির্দেশনা আছে তাতে সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ এবং তা সাংবিধানিকভাবে পালনের জন্য আমরা অঙ্গীকারবদ্ধ। সংবিধানকে শ্রদ্ধা করাই আমাদের দায়িত্ব। আমাদের প্রধানমন্ত্রীর অনেক শক্তিশালী ও জনগণের স্বার্থ রক্ষায় তিনি সব সময় সজাগ রয়েছে বলেও আমি তাকে জানাই।

রোববার সকালে মার্শা ব্লুম বার্নিকাট দুইদিনের এক সফরে শ্রীমঙ্গলে আসেন। এদিন তিনি লাউয়াছড়াসহ জেলার বিভিন্ন পর্যটন স্পট ঘুরে দেখেন। বিকেলে ইউএসএইড’র লিডারশিপ সেমিনারে প্রধান অতিথি হিসেবে যোগ দেন। রাত্রিযাপন করবেন চা বোর্ডের নিয়ন্ত্রণধীন শ্রীমঙ্গলের হোটেল টি রিসোর্ট। পরদিন সোমবার সকাল সাড়ে ৯টায় ফিনলে টি কোম্পানির বালিশিরা ভ্যালী ক্লাবে চা শ্রমিকদের সাথে বৈঠকে মিলিত হবেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন