‘গ্যাসের মূল্য বৃদ্ধির পার্শ্ব প্রতিক্রিয়ায় নানা সংকটের উদ্ভব হবে’

  28-02-2017 02:01PM

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভায় গ্যাসের মূল্য বৃদ্ধিতে গভীর উদ্যোগ প্রকাশ করে বলা হয়েছে যে, নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য ক্রমশঃ ঊর্ধ্বগতির সাথে গ্যাসের এই মূল্য বৃদ্ধিতে নিম্নমধ্যবিত্তদের ব্যয় সংকুলানে হিমশিম খেতে হবে। পূর্বাপর না ভেবে এবং লাভক্ষতি ও পার্শ্ব প্রতিক্রিয়া বিবেচনায় না নেয়া হলে, সমস্যার কোন সমাধান হবেনা। অধিকন্তু পার্শ্বপ্রতিক্রিয়ায় ভিন্ন ধরনের সংকটের উদ্ভব হবে।

মহাসচিব মাওলানা আবদুল লতিফ নেজামীর সভাপতিত্বে মাওলানা আতহার আলী(রহ.) মিলনায়তনে অনুষ্ঠিত সভায় গ্যাসের মূল্য বৃদ্ধির ক্ষতিকর বিভিন্ন দিকের ওপর আলোকপাত করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাওলানা একেএম আশরাফুল হত, মাওলানা মমিনুল ইসলাম, সৈয়দ মোঃ আহসান, আজহার আলী, আবদুল্লাহ আল-মাসুদ ও নুরুজ্জামান প্রমূখ।
মাওলাানা আবদুল লতিফ নেজামী গ্যাসের মূল্য বৃদ্ধির বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলেন,গ্যাসের মূল্য বৃদ্ধি গরীব ও নিম্ন মধ্যবিত্ত মানুষের ভাগ্য নিয়ে এক নির্মম ছিনিমিনি খেলা। গ্যাসের মূল্য বৃদ্ধি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যবে। ফলে মধ্যবিত্ত এবং সীমিত আয়ের লোকদের দুঃখ-দুর্দশা আরো বাড়বে। আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় বাধ্য হবে তারা খরচ কমিয়ে দিতে। সাধারণ মানুষের স্বার্থ ঢালাওভাবে উপেক্ষা এবং ক্ষেত্র বিশেষে ব্যবস্থাপনায় ভারসাম্য আনার ব্যর্থতার কারণে বাজার দর ইতোমধ্যে বিপর্যয়ের সম্মূখীন। গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে ক্রমবর্ধমান উর্দ্ধমূখী বাজার দরে ঘৃতাহুতির সামিল হবে।

তিনি গ্যাসের মূল্য বৃদ্ধি তীব্র প্রতিবাদ করে আরো বলেন যে, গ্যাসের মূল্য বৃদ্ধি বেসরকারী খাতে এর বিরুপ প্রভাব পড়বে। গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে শিল্প খাত ক্ষতিগ্রস্থ হবে। এতে ইটখোলা, সিরামিক ও ফাউন্ড্রি প্রভৃতি গ্যাস ভিত্তিক সকল শিল্পের উৎপাদন ব্যয় বাড়বে এবং উৎপাদিত পণ্য সামগ্রী প্রতিযোগিতায় টিকে থাকার ক্ষমতা হারাবে।

তিনি, গ্যাসের বিদ্যমান সেবা মানের ক্রমানতিতে গভীর উৎকণ্ঠা প্রকাশ করে বলেন যে, গ্যাসের মূল্যবৃদ্ধি স্থানীয় শিল্পের ওপর প্রভাব ফেলতে বাধ্য। আর স্থানীয়ভাবে উৎপাদিত প্রণ্যসামগ্রির উৎপাদন ব্যয় বাড়বে। দেশীয় বাজারে সমজাতীয় বিদেশী পণ্যের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে এবং বিশ্ববাজারে রপ্তানির সুযোগ সঙ্কুচিত হবে। দেশে গ্যাসের উৎপাদন ও ব্যবহারের প্রকৃত চাহিদার সঠিক পরিসংখ্যান সংরক্ষণের ক্ষেত্রে চরম উদাসিনতা ও অদূরদর্শিতার কারণেই গ্যাসের খাতের বার বার এই অবস্থা দাঁড়াচ্ছে।

তিনি বলেন,দেশে গ্যাসের উৎপাদন ও ব্যবহারের প্রকৃত চাহিদার সঠিক পরিসংখ্যান সংরক্ষণের ক্ষেত্রে চরম ব্যর্থতার কারণেই গ্যাস খাতে বার বার মূল্য বৃদ্ধির এই অবস্থা দাঁড়াচ্ছে। চাহিদা মণিটর করা ও সিস্টেম লস কমানো, অবৈধ লাইন ও আন্ডার বিলিংসহ নানা দূর্নীতি, অনিয়ম বন্ধে কঠোর ব্যবস্থা না থাকার ব্যর্থতার কারণে গ্যাস খাতে এই অনাকাংখিত মূল্যবৃদ্ধি করা হয়। অথচ গ্যাস সংযোগ না থাকায় উন্নয়নের সবচেয়ে বড় বাধা হিসেবে কাজ করছে। কেননা উন্নয়নের অন্যতম সূচক হচ্ছে গ্যাস সংযোগ। গ্যাস সংযোগ পেতে হয়রানি ও বিলম্ব নিয়মিত ব্যাপার হযে দাঁড়িয়েছে।

বিবৃতিতে নিম্ন আয়ের মানুষের আয়ের সাথে সঙ্গতি রেখে গ্যাসের একটি স্থিতিশীল মূল্যমান নির্ধারণ ও গ্যাসের প্রতিশ্রুত সেবার নিশ্চয়তা বিধানের জন্যে সরকারের কাছে জোর দাবি ও সেই সাথে ক্রেতাসাধারণকে এই দুঃসহ মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সংগঠিত হয়ে সরকারকে গ্যাসের মূল্য বৃদ্ধির পদক্ষেপ থেকে বিরত থাকতে বাধ্য করার জন্যে আহ্বান জানানো হয়। প্রেসবিজ্ঞপ্তি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন