বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করলেন ট্রাম্প

  23-05-2017 04:17AM


পিএনএস ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ আগ্রহ ব্যক্ত করেন। ট্রাম্প তখন বলেন, ‘হ্যাঁ আমি বাংলাদেশে আসব। ’

পররাষ্ট্রসচিব মো. শহিদুল হক সম্মেলনের পরে সাংবাদিকদের ব্রিফিংকালে ট্রাম্পকে উদ্ধৃত করে এ কথা বলেন। প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম ও উপ-প্রেসসচিব মো. নজরুল ইসলাম ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্রসচিব বলেন, বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের কক্ষে আরব ইসলামিক আমেরিকান সামিট (এআইএ) শুরুর আগে দুই নেতা কুশলাদি বিনিময় করেন। সে সময়ই প্রধানমন্ত্রী ডোনাল্ড ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণ গ্রহণ করে ট্রাম্প তাঁর বাংলাদেশ সফরে আসার আশাবাদ ব্যক্ত করেন।

এদিকে বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আরব ইসলামিক-আমেরিকান সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমনের সঙ্গে একটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। তাজিকিস্তানের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাঁর সুবিধাজনক সময়ে তাজিকিস্তান ভ্রমণের আমন্ত্রণ জানান।

পররাষ্ট্রসচিব বলেন, ‘আমরা আশা করছি, এ বছরই তাজিকিস্তানের প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করবেন, না হলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাজিকিস্তান সফরে যাবেন। ’ তিনি বলেন, তাজিক প্রেসিডেন্ট বাংলাদেশকে ব্যবসা জোরদার করার জন্য সম্ভাবনাময় দেশ হিসেবেই দেখছেন। এ ছাড়া সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গেও বৈঠক করেন। বহুদিন ধরেই বাংলাদেশ-মালয়েশিয়ার সম্পর্ক অত্যন্ত বন্ধুভাবাপন্ন এবং দুই নেতা বৈঠকে বিভিন্ন দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

ওমরাহ ও মহানবীর রওজা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী : আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে যোগদান শেষে গতকাল সকালে প্রধানমন্ত্রী প্রথম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত এবং পরে সন্ধ্যায় মক্কায় পবিত্র ওমরাহ পালন করেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা রাজকীয় সৌদি এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে করে গতকাল স্থানীয় সময় সকাল ১১টা ২৫ মিনিটে মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছেন। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান সৌদি আরবের ডেপুটি প্রিন্স সৌদ বিন খালেদ আল ফয়সাল।

প্রধানমন্ত্রী মসজিদে নববীতে জোহরের নামাজ আদায় করেন এবং পরে মহানবী (সা.)-এর রওজা শরিফ জিয়ারত করেন। সন্ধ্যায় তিনি একই ধরনের ফ্লাইটে জেদ্দা যান এবং সেখান থেকে সড়কপথে মক্কায় পৌঁছে পবিত্র ওমরাহ পালন করেন।

প্রসঙ্গত, সৌদি বাদশাহর আমন্ত্রণে আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে যোগ দিতে শনিবার রাতে রিয়াদে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মুসলিম প্রধান অর্ধশতাধিক দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান রবিবার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলনে যোগ দেন। গত জানুয়ারিতে শপথ নেওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এটাই প্রথম বিদেশ সফর। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এই সম্মেলনেই তাঁর প্রথম দেখা হয়।

উগ্রবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় নতুন অংশীদারি প্রতিষ্ঠা এবং নিরাপত্তা ও স্থিতিশীলতা জোরদারের লক্ষ্যে আয়োজিত এই সম্মেলনে ইসলামী চরমপন্থার বিরুদ্ধে লড়াই জোরদারের আহ্বান জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর শেখ হাসিনা তাঁর লিখিত বক্তৃতায় বৈশ্বিক সন্ত্রাসবাদ দমনে সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থ সরবরাহ বন্ধ করাসহ চার দফা প্রস্তাব করেন। সফর শেষে আগামীকাল মঙ্গলবার রাতে দেশে ফিরবেন প্রধানমন্ত্রী। সূত্র : বাসস

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন