মূর্তি সরানোর কৃতিত্ব নিয়ে আ.লীগ-বিএনপি একমত, হেফাজতে ইসলামের ভিন্নমত

  27-05-2017 10:28AM


পিএনএস ডেস্ক: সুপ্রিম কোর্ট চত্বর থেকে গ্রিক দেবীর ভাস্কর্য (মূর্তি) সরিয়ে ফেলার কৃতিত্ব নিয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক দল- ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপি একমত পোষণ করেছে। উভয় দলের নেতারা বলছেন, এই ভাস্কর্য (মূর্তি) সরানোয় সরকারের কোনো কৃতিত্ব নেই, এটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের। তবে এ ব্যাপারে হেফাজতে ইসলামের নেতারা বলছেন ভিন্ন কথা।

এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গ্রিক দেবীর ভাস্কর্য সরিয়ে ফেলার সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের, সরকারের নয়। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

দলটির যুগ্ম সাধারন সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেন, সুপ্রিম কোর্টের ভাস্কর্য সরানোর বিষয়টি আদালতেরই সিদ্ধান্ত।

‘ঈদের জামায়াতটা হয় হাইকোর্টের মাঠে। তার সামনেই একটা মূর্তি থাকাটা কি সবাই যৌক্তিক বলে মনে করেন?’তিনি পাল্টা প্রশ্ন রাখেন।

এরপর হেফাজত অন্যান্য দাবী করলে সেটিও সমর্থন করা হবে কিনা জানতে চাইলে হানিফ বলেন, ‘কেউ বললেই ভাস্কর্য সরাতে হবে এমন যৌক্তিকতায় আমরা বিশ্বাসী নই।’

এই ঘটনার সাথে অন্য কোনো বিষয়কে সামনে টেনে আনাটাও অযৌক্তিক বলে মন্তব্য করেন তিনি।

এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন, প্রধান বিচারপতি সিনিয়র আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নিয়েছেন। তাদের সিদ্ধান্তেই ভাস্কর্যটি সরানো হয়েছে। এখানে সরকারের কোনো কৃতিত্ব নেই।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে তিনি এ কথা বলেন।

তবে রাজধানী ঢাকায় সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য(মূর্তি)অপসারণের পর প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ হেফাজতে ইসলাম। সংগঠনটির যুগ্ম মহাসচিব মুফতি ফয়জুল্লাহ বলেন, ‘তিনি (শেখ হাসিনা) দেশের জনগণের আশা-আকাঙ্খার সাথে সঙ্গতিপূর্ণ একটি সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তাই তিনি ধন্যবাদ পেতে পারেন।’

মাস ছয়েক আগে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ভাস্কর্য বসানোর পর থেকেই এর বিরোধিতা করে আসছে বেশ কিছু ইসলামপন্থী সংগঠন। তবে হেফাজতে ইসলামের নেতারা এপ্রিলে এনিয়ে প্রধানমন্ত্রীর কাছে সরাসরি দাবী জানানোর পরই শুরু হয় নতুন তর্ক-বিতর্ক।

ভাস্কর্যটি সরানোর পক্ষে মত দেন প্রধানমন্ত্রী। এরপর আওয়ামী লীগের-বিএনপির পক্ষ থেকে ভাস্কর্যটি সরানোর বিরোধিতা না হলেও নাগরিক সমাজ এবং বামপন্থীদের অনেকে এর বিরোধিতা করছিলেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন