‘আলোচনা ও ঐক্য ছাড়া দেশে গণতন্ত্র আসবে না’

  27-07-2017 11:41PM

পিএনএস ডেস্ক: মহান মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘বিএনপি সহায়ক সরকারের কথা বলছে, কিন্তু এখন পর্যন্ত বুদ্ধিজীবীদের নিয়ে আলোচনায় বসছে না। তারা বক্তব্য দিচ্ছেন সহায়ক সরকার ছাড়া কোনো সুষ্ঠু নির্বাচন হবে না। এটা কোনো কথা হলো। আলোচনা ছাড়া দেশে গণতন্ত্র আসবে না।’

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক এম এ মাজেদ এর স্মরণে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আয়োজনে এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

জাফরুল্লাহ চৌধুরী বিএনপিকে মাঠে নামার তাগিদ দিয়ে বলেন, ‘শুধু ঘরের ভেতর বসে ভালো ভালো কথা বললে হবে না, মাঠে নামতে হবে। কবে মাঠে নামবেন সেটা বলেন, না এবারও বলবেন ঈদের পর? আপনারা আর কত অজুহাত দেবেন।’

তিনি বলেন, বর্তমানে ক্ষমতাসীন জোটের কয়েকটি ছোট ছোট দল ছাড়া প্রায় সবাই আন্দোলনের জন্য মুখিয়ে আছে, কিন্তু তারা কোনো প্ল্যাটফর্ম পাচ্ছেন না। তাই বিএনপিকে রাজনীতিতে টিকে থাকতে হলে এই সুযোগটি গ্রহণ করতে হবে। বিএনপির জন্য এর কোনো বিকল্প নেই। আলোচনার মাধ্যমে সবাইকে গুছিয়ে শক্ত সিদ্ধান্ত নিয়ে আন্দোলনের কর্মসূচি নিয়ে মাঠে আসতে হবে। সেরকম শক্ত আন্দোলন গড়তে পারলে সরকারের গদি নড়ে যেতে পারে। কেননা, এ সরকারের নৈতিক ভিত্তি খুবই দুর্বল।

তিনি আরো বলেন, এই মুহূর্তে দেশের যে অবস্থা তাতে বিএনপির একার পক্ষে রাজনীতিতে পরিবর্তন আনা কোনোভাবেই সম্ভব নয়, যদি না তারা কৌশলী হয়। তাই তিনি সবার সঙ্গে আলোচনা ও ঐক্য গড়ার ওপর জোর দেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, প্রফেসর ছদরুল আমিন, প্রফেসর আক্তার হোসেন, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবদুল লতিফ, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের ( একাংশ) সাধারণ সম্পাদক এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংবাদিক নেতা সৈয়দ আবদাল আহমেদ, কাদের গনি চৌধুরী প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন