উত্তর ছাত্রলীগ সভাপতির বক্তব্যের কড়া সমালোচনা ঢাবি সভাপতির

  19-08-2017 03:40PM

পিএনএস ডেস্ক : বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সংঘটিত সিরিজ বোমা হামলার নিন্দা জানিয়ে কাল পতাকা মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিন থেকে ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের নেতৃত্বে কাল পতাকা নিয়ে বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগের নেতা কর্মীরা।

মিছিলটি বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে দিয়ে টিএসসির সড়ক দ্বীপের পাশে মোড় নিয়ে রোকেয়া হলের সামনে দিয়ে অপরাজেয় বাংলার পাদদেশে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ। সাধারণ সম্পাদক জাকির হোসাইনের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহের হোসেন প্রিন্স, কেন্দ্রীয় ছাত্রলীগের কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক রাকিব হোসেন, ধর্ম বিষয়ক সম্পাদক খায়ের উদ্দিন, স্কুল বিষয়ক সম্পাদক জয়নাল আবেদিন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমান, সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ, দক্ষিণের সভাপতি বেনজির আহমেদ খান, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ প্রমুখ।

সাইফুর রহমান সোহাগ বলেন, খালেদা-তারেকের নির্দেশে শোক দিবসকে নষ্ট করার উদ্দেশ্যে সারাদেশে এ সিরিজ বোমা হামলা হয়েছিল। একাত্তর, পঁচাত্তরের প্রেতাত্মারা আবারও এ ধরণের জঘন্য ঘটনা ঘটানোর পায়তারা করছে। তার সর্বশেষ উদাহরণ ধানমন্ডি ৩২-এর পাশে জঙ্গির আত্মঘাতি ঘটনা। গভীর ষড়যন্ত্র হচ্ছে, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে এ ষড়যন্ত্রের মোকাবেলা করবে ছাত্রলীগ।

এ সময় তিনি ছাত্রলীগের নেতাকর্মীদের নিজ নিজ অবস্থান থেকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

এদিকে সমাবেশে মহানগর উত্তরের সভাপতি সৈয়দ মিজানুর রহমানের বক্তব্যের কড়া সমালোচনা করেন ঢাবি সভাপতি আবিদ আল হাসান। মিজানুর রহমানকে সঠিক ইতিহাস জানারও আহ্বান জানান আবিদ।

মিজানুর রহমান তার বক্তব্যে বলেন, ৭৫’এ বঙ্গবন্ধু হত্যাকা-সহ আওয়ামী লীগের ইতিহাসে বিভিন্ন মর্মান্তিক ঘটনার পটভূমি তৈরি করেছিল বামপন্থীরা। আর সেই পটভূমির যথার্থ সুযোগ নিয়েছিল বিএনপি-জামায়াত।

বর্তমানে বিএনপি নেত্রী লন্ডনে বসে যে ষড়যন্ত্রের নকশা আঁকছেন সেখানেও বামদের হাত আছে। আবার দেখা যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও কিছু বাম ছাত্র সংগঠন ভাড়া করা বহিরাগতদের নিয়ে মিছিল-মিটিং করছে। বামদের যদি দুঃসাহস থাকে তবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে এসে আন্দোলন করুক, ঢাকা মহানগর ছাত্রলীগ তাদেরকে দেখিয়ে দিবে।

মিজানুর রহমানের বক্তব্যের সমালোচনা করে আবিদ আল হাসান বলেন, মহানগর উত্তরের সভাপতি হয়ত জানেন না আওয়ামী লীগ ও ছাত্রলীগে সকল ক্রান্তিলগ্নে মাঠে নেমেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এক এগারোর সময় নেত্রীর মুক্তির দাবিতে সবার আগে মাঠে নেমেছিল এই বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। তখন কোথায় ছিল মহানগর ছাত্রলীগ? তাই ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগকে নিয়ে কথা বলার অধিকার কারও নেই।

এই বক্তব্যকে করতালিতে স্বাগত জানান সমাবেশে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের নেতাকর্মীরা। পরে জাকির হোসাইন নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, দুই জন যার যার অবস্থান থেকে বক্তব্য দিয়েছেন। কেউ কারও বিরোধী নন।

তিনি বলেন, আগস্ট এলেই তৎপর হয়ে ওঠে আওয়ামী বিরোধীরা। বঙ্গবন্ধুকে হত্যার পর থেকেই তারা এ মাসকে বেছে নিয়েছে তার পরিবারকে নিঃশেষ করার জন্য। ছাত্রলীগ এ মহলকে রুখে দেওয়ার জন্য মাঠে আছে। এ সময় তিনি সারাদেশের ছাত্রলীগ কর্মীদের বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার আহ্বান জানান।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন