‘প্রধান বিচারপতির বন্ধু বিএনপি’

  

পিএনএস ডেস্ক: বিএনপি এখন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার পরম বন্ধু বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম।

শনিবার দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘জাতীয় শোক দিবস, ষোড়শ সংশোধনী ও জননেত্রী শেখ হাসিনার উন্নয়নে রাজনীতি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশন, ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড কাউন্সিল টেররিজম নামে একটি সংগঠন এ সভার আয়োজন করে।

তিনি বলেন, জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার ছিলেন তাতে কোনো সন্দেহ নেই। কিন্তু ১৯৭৫ সালে জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধ বিরোধীদের সঙ্গে সম্পর্কে গড়ে উঠাটা যেমন আশ্চর্যজনক। ঠিক তেমনি আশ্চর্যজনক প্রধান বিচারপতির সঙ্গে বিএনপির বন্ধুত্বতা।

ষোড়শ সংশোধনীর রায়ে প্রধান বিচারপতির দেয়া পর্যবেক্ষণের কঠোর সমালোচনা করে খাদ্যমন্ত্রী বলেন, আমার খুব ভয় হচ্ছে পচাঁত্তর পরবর্তী সময়ের মত হয়তো আরেকটি বড় আঘাত আসতে পারে।
প্রধান বিচারপতির কাছ থেকে আরেকটি বড় আঘাত আসতে পারে আশঙ্কা করে মন্ত্রী বলেন, গণতন্ত্রের বিরুদ্ধে, উন্নয়নের বিরুদ্ধে বড় আঘাত আসতে পারে বলে সন্দেহ হচ্ছে। এটার একটা বিহীত হওয়া উচিত। পঁচাত্তরের পর জিয়া যেমন ঘাতকদের সঙ্গে সম্পর্ক করেছিল আজকে ওনিও (প্রধান বিচারপতি) তেমনটা করছেন। এ জন্য ভয় হয়।
ষোড়শ সংশোধনীর রায়ের বিষয়ে তিনি বলেন, রায় নিয়ে প্রত্যেকটা মানুষেরই সমালোচনা করার অধিকার রয়েছে। প্রধান বিচারপতি তার পর্যবেক্ষণে যে সমস্ত কথা বলেছেন। তাতে আমরা ভীত।
রাজনৈতিক বিবেচনায় বিচারপতি নিয়োগ নিয়ে প্রধান বিচারপতি কথা বলার আগে মনে রাখা দরকার ছিল যে তিনিও রাজনৈতিক বিবেচনায় বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন। বিএনপি বা এরশাদ যখন রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল তাকে কিন্তু তখন নিয়োগ দেয়নি।
রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি সংসদের সমালোচনা করেছেন, সংসদকে অকার্যকর বলেছেন, দেশে গণতন্ত্র নেই এমনকি রাজনৈতিক নেতাদের চরিত্র হনন করেছেন উল্লেখ করে কামরুল বলেন, যেই সংসদকে তিনি অকার্যকর বলেছেন সেই সংসদের আমলেই (২০১৫ সালে) তিনি প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

তিনি বলেন, ১/১১ র সময়ে বঙ্গভবনে চায়ের দাওয়াত পেয়েছিলেন সেটা জেনেও আমরা আপনাকে নিয়োগ দিয়েছি এটা ভুলে গেলে চলবে না। সংখ্যালঘু এবং নৃগোষ্ঠী সম্প্রদায় থেকে এখন পর্যন্ত কেউ প্রধান বিচারপতি হয়নি। আপনাকে নিয়োগ দেয়া প্রধামন্ত্রীর এক ধরনের উদার মানসিকতার পরিচয়।আমরা তাকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছিলাম। তারপরও যে সমস্ত কথাগুলা বলেছেন, তাতে আমাদের ভয় হয়।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech