‘আরাকান স্বাধীন করে রোহিঙ্গা সমস্যা সমাধান করতে হবে’

  14-09-2017 06:11PM

পিএনএস : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, আরাকানকে স্বাধীন করে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান করতে হবে। মিয়ানমারে গণহত্যা, নারী ধর্ষণ, শিশু হত্যা, বাড়ী-ঘরে অগ্নিসংযোগ ও আগুনে পুড়িয়ে মারার যে সংকৃতি চালু হয়েছে তার পাল্টা জবাব দিতে হবে মুসলমানদেরকে। তিনি বলেন, কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবিরে গেলে যে কোন বিবেকবান মানুষের হৃদয়ে নাড়া না দিয়ে পারে না।

আজ বিকেলে পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় ত্রাণ কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিনিয়র যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, দক্ষিণ সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আশরাফুল আলম, যুবনেতা কেএম আতিকুর রহমান, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা লোকমান হোসাইন জাফরী, আলহাজ্ব হারুন অর রশিদ, মাওলানা আতাউর রহমান আরেফী, এ্যাডভোকেট শেখ লুৎফুর রহমান, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, শ্রমিকনেতা মুহাম্মদ খলিলুর রহমান, প্রকৌশলী গোলাম মোস্তফা, মুফতি মোস্তফা কামাল, ছাত্রনেতা জিএম রুহুল আমীন ও শ্রমিকনেতা হারুন অর রশিদ প্রমুখ।

অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন বলেন, বর্মী জান্তা এবং অং সান সুচি বিশ্বসন্ত্রাসী হিসেবে চিহ্নিত হয়েছে। তার বিচার বিশ্ব আদালতে করতে হবে। জাতিসংঘ ও মানবাধিকার সংস্থাগুলো এব্যাপারে কার্যকর ভুমিকা রাখছে না। তিনি বলেন, আরববিশ্বকে এই বর্বরতার বিরুদ্ধে মুখ খুলতে হবে। তিনি রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিভিন্ন দেশ ও সংস্থা থেকে আগত ত্রাণ সুষ্ঠুভাবে বিতরণের দাবি জানান এবং রোহিঙ্গা মহিলাদের নিরাপত্তা জোরদার করার জন্য সরকারের কাছে দাবি জানান।

সভায় কেন্দ্রীয় ত্রাণ কমিটির তত্ত্বাবধানে রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়। উল্লেখ্য যে, গত ৫ সেপ্টেম্বর যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিনের নেতৃত্বে ত্রাণ বিতরণ শুরু হয়ে অব্যাহতভাবে চলছে। সেই ধারাবাহিকতায় ১১ সেপ্টেম্বর দলের নায়েবে আমীর মুফতি ফয়জুল করীম ত্রাণ বিতরণ করেন। মহাসচিব অধ্যক্ষ ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব অধ্যাপক হেমায়েত উদ্দিনের নেতৃত্বে পৃথক একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। সারাদেশ থেকে আগত ইসলামী আন্দোলনের ত্রাণ টিমকে এই মনিটরিং সেলের মাধ্যমে ত্রাণ বিতরণ সমন্বয় করবেন।


পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন