নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন চায় গণফোরাম

  20-09-2017 11:42PM

পিএনএস ডেস্ক: নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচন চেয়েছে গণফোরাম।

এ লক্ষ্যে দলটি আইনশৃঙ্খলা বাহিনীর সংজ্ঞা পরিবর্তন করে ১৯৯১ সালের নির্বাচনী আইন অনুযায়ী নির্বাচনকালে সশস্ত্র বাহিনী এবং অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব ও ক্ষমতার যে এখতিয়ার ছিল, তা পুনর্বহাল করাসহ ২২ দফা প্রস্তাব দিয়েছে।

বুধবার বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে গণফোরামের সভাপতি ও বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন এ প্রস্তাব দেন।

২০০৯ সালে জাতীয় সংসদে পাস হওয়া গণপ্রতিনিধিত্ব আদেশ আইনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় সেনাবাহিনীকে বাদ দেওয়া হয়। এখন নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংজ্ঞায় আছে পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, র‌্যাব, আনসার, বিজিবি ও কোস্টগার্ড।

পরে গণফোরামের সভাপতি সাংবাদিকদের বলেন, গণফোরাম সুষ্ঠু নির্বাচন চায়। বহুদলীয় গণতন্ত্র ও সবার অংশগ্রহণমূলক নির্বাচন চায়। এর জন্য নির্বাচনকালে নিরপেক্ষ সরকার ও প্রশাসন থাকতে হবে। এর জন্য ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকার হয়েছিল। দলীয় সরকার থাকলে যে কী সমস্যা হয়, তা আমরা নির্বাচন কমিশনের কাছে তুলে ধরেছি। এটা সুষ্ঠু নির্বাচনের জন্য চ্যালেঞ্জ।

সংলাপে ড. কামাল হোসেনের সঙ্গে গণফোরামের জ্যেষ্ঠ নেতাদের মধ্যে অংশ নেন মফিদুল ইসলাম খান, সুব্রত চৌধুরী, আলতাফ হোসেন, মোশতাক আহমেদ প্রমুখ। দলের মহাসচিব মোস্তফা মহসীন মন্টু সংলাপে যাননি।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন