‘দেশের চিকিৎসা সেবার উন্নয়নে রোগীদের বিদেশ গমন কমেছে’

  23-09-2017 01:11AM

পিএনএস ডেস্ক: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, সরকার স্বাস্থ্যসেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে কাজ করছে। তাই আজ দেশের চিকিৎসা সেবার উন্নয়নের ফলে রোগীদের বিদেশ গমন কমেছে।

শুক্রবার চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার রাবেয়া-নাসের হাসপাতালের জন্য ক্রয়কৃত এম্বুলেন্স উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন বিরল রোগের চিকিৎসার সামর্থ্য অর্জন করেছে। দেশ বিদেশে চিকিৎসকদের পর্যাপ্ত প্রশিক্ষণের ব্যবস্থা করার ফলে চিকিৎসকদের দক্ষতা বৃদ্ধি পেয়েছে। এরফলে রোগীদের বিদেশ গমনের হার কমেছে।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া আরো বলেন, গ্রামের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করা সরকার অগ্রাধিকার পদক্ষেপগুলোর অন্যতম। তাই সরকার প্রত্যেক উপজেলায় কমিউনিটি হাসপাতাল নির্মাণ করছে। বিদ্যমান হাসপাতালগুলোর শয্যা সংখ্যা বৃদ্ধি করছে। সংকটাপন্ন রোগীদের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে সরকার প্রত্যেক উপজেলা কমপ্লেক্সে এম্বুলেন্সের ব্যবস্থা করছে।

মন্ত্রী বলেন, মধ্য আয়ের দেশে পরিণত হতে হলে তার যোগ্যতা অর্জন করতে হবে। এর মধ্যে মানুষের চিকিৎসা সেবাসহ মানব উন্নয়ন সূচকে কাংখিত লক্ষ্যে পৌঁছাতে সরকার চিকিৎসকদের গ্রামের মানুষের চিকিৎসা নিশ্চিত করতে সরকার বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

চিকিৎসা সেবার বেসরকারি উদ্যোগকে স্বাগত জানিয়ে মন্ত্রী বলেন, দেশে বেসরকারি উদ্যোগে নির্মিত চিকিৎসা সেবা প্রতিষ্ঠানগুলোর কারণেই সরকারের সকল মানুষের চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

এসময় মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার মেয়র রফিকুল আলম জর্জ সহ স্থানীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ছেংগারচর পৌরসভার মেয়র রফিকুল আলম জর্জ এর ব্যক্তিগত উদ্যোগে এলাকাবাসীর স্বাস্থ্য সেবায় তার পিতামাতার নামে একটি হাসপাতাল নির্মাণ করেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন