সিলেটে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, সেক্রেটারিসহ ১০ জনের বিরুদ্ধে মামলা

  20-10-2017 09:08AM

পিএনএস ডেস্ক : সিলেট জেলা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় কমিটি। ছাত্রলীগকর্মী মিয়াদ খুনের ঘটনায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীকে প্রধান আসামি করে মামলা দায়েরের পরপরই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির তরফ থেকে সিলেট জেলা কমিটি বিলুপ্তির ঘোষণা দেয়া হয়। একই সঙ্গে মিয়াদ খুনসহ বিভিন্ন ঘটনায় সিলেট ছাত্রলীগের কর্মকাণ্ড বিতর্কিত হওয়ায় ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটি ইতিমধ্যে সিলেটে কাজ শুরু করেছে বলে সূত্রে জানা গেছে। বুধবার সিলেট নগরীর টিলাগড়ে জেলা ছাত্রলীগের সেক্রেটারি রায়হান গ্রুপের কর্মীদের হামলায় খুন হয় ছাত্রলীগের হিরণ মাহমুদ গ্রুপের কর্মী ওমর আহমদ মিয়াদ। এ ঘটনায় সিলেট ছাত্রলীগে টান টান উত্তেজনা বিরাজ করে।

ছাত্রলীগের টিলাগড় গ্রুপ নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। আর খুনের ঘটনার দায়ভার গিয়ে পড়ে গ্রুপের নেতা সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীর ওপর। খুনিদের গ্রেপ্তার দাবিতে সিলেটে টানা আন্দোলন শুরু করে হিরণ মাহমুদ গ্রুপের নেতারা। পাশাপাশি বুধবার রাতে এ ঘটনায় সিলেটের শাহপরান থানায় নিহত মিয়াদের পিতা বালুচর এলাকার বাসিন্দা আকলু মিয়া হত্যা মামলা দায়ের করেছেন।

এ মামলায় প্রধান আসামি করা হয়েছে সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনকে। গ্রেপ্তার হওয়া তোফায়েল আহমদ তোফা ও তার ভাই ফখরুল ইসলামকেও মামলার আসামি করা হয়। মামলায় আসামি হওয়া ১০ জনের মধ্যে অন্যরাও সবাই ছাত্রলীগের টিলাগড় গ্রুপের কর্মী।

এরা হচ্ছে- মৃত ময়নুল হক চৌধুরীর ছেলে সারোয়ার হোসেন চৌধুরী, আকরাম খানের ছেলে জুবায়ের খান, হাবিবুর রহমানের ছেলে জাকারিয়া মাহমুদ, ছাত্রলীগ কর্মী রুহেল, সাজ্জাদ মিয়ার ছেলে ফাহিম শাহ, ওসমানগনির ছেলে শওকত হাসান মানিক ও ছাত্রলীগ কর্মী রাফিউল করিম মাসুম। সিলেটের শাহপরান থানার ওসি আক্তার হোসেন জানিয়েছেন, মামলা দায়েরের পর আসামিদের গ্রেপ্তারে অভিযান চলছে। গ্রেপ্তার হওয়া আসামিদের আদালতে পাঠানো হয়েছে।

সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রায়হান চৌধুরীকে আসামি করে হত্যা মামলা দায়ের করার পরপরই কেন্দ্র থেকে সিলেট জেলা কমিটি বিলুপ্তির ঘোষণা আসে। বুধবার রাতে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় ‘বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, ‘বাংলাদেশ ছাত্রলীগ, সিলেট জেলা শাখার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।’ এছাড়া আগামী ২৫শে অক্টোবরের মধ্যে সিলেট জেলা শাখার দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতৃবৃন্দের কাছে পদ প্রত্যাশীদের ‘জীবনবৃত্তান্ত’ জমা দেয়ার আহ্বান জানানো হয়।

তদন্ত কমিটি গঠন: সিলেট জেলা ছাত্রলীগের নেতাকর্মী দ্বারা সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনার তদন্তে ৫ সদস্যের তদন্ত টিম গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। বৃহস্পতিবারের মধ্যে তদন্তসাপেক্ষে রিপোর্ট কেন্দ্রে জমা দেয়ারও নির্দেশ দিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। মঙ্গলবার রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ৫ সদস্যের তদন্ত কমিটিকে দায়িত্ব দেয়া হয়।

তদন্ত কমিটিতে আছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি মাকসুদ রানা মিঠু, যুগ্ম সাধারণ সম্পাদক নওশাদ উদ্দিন সুজন, সাংগঠনিক সম্পাদক ও সিলেট জেলার দায়িত্বে থাকা সৃজন ঘোষ সজীব, সাংগঠনিক সম্পাদক শওকতুজ্জামান সৈকত এবং উপ- সাহিত্য বিষয়ক সম্পাদক রহমতুল্লাহ খান শাকুর। কেন্দ্র থেকে দায়িত্ব পেয়েই সিলেটের উদ্দেশে রওয়ানা হন তারা। বুধবার সকালে সিলেটে পৌঁছে তদন্ত কাজও শুরু করেছেন তারা। বুধবার সারাদিন জেলা ছাত্রলীগের বিভিন্ন অনাকাঙ্ক্ষিত ঘটনার ব্যাপারে তথ্য সংগ্রহ করেছেন তারা।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন