সুষমা-খালেদার বৈঠক নিয়ে রাজনীতিতে নতুন ঢেউ

  21-10-2017 10:58PM

পিএনএস ডেস্ক: ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ২৪ ঘণ্টার সফরে ঢাকায় আসছেন রবিবার দুপুরে। ঢাকা সফরে তিনি চতুর্থ যৌথ পরামর্শ কমিটির বৈঠকে যোগদান ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সরকারের বিভিন্ন মন্ত্রীদের সাথে বৈঠকের কথা রয়েছে। সোমবার দুপুরেই তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

সুষমা স্বরাজের ঢাকা আগমনকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। শনিবার বিকেলে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ঢাকার বিভিন্ন সড়কে পুলিশের তৎপরতা লক্ষ্য করা গেছে।

এদিকে দীর্ঘদিন পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সুষমা স্বরাজের বৈঠকের খবরে রাজনৈতিক অঙ্গনে নতুন ঢেউ উঠেছে। নির্বাচনকে সামনে রেখে সুষমার এই বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ভারতের এমন সিদ্ধান্তে ক্ষমতাসীনদেরও কিছুটা টেনশনে ফেলে দিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠক নিয়ে গুঞ্জন এখন সর্বত্র। বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে বিএনপির কূটনৈতিক জোনের এক নেতা। সূত্রটি জানায়, বিএনপি চেয়ারপারসন যখন লন্ডনে অবস্থানকালেই সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকটির শিডিউল চূড়ান্ত করা হয়েছে। তবে সময়টি এখনো চুড়ান্ত করা না হলেও সোমবার সকাল থেকে দুপুর ১২টার মধ্যে যেকোনো সময় চেয়াপারসনের গুলশানের বাসভবন ফিরোজাতে অনুষ্ঠিত হতে পারে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের কয়েকজন নীতি নির্ধারনী ফোরামের সদস্য ও কূটনৈতিকদের নিয়ে কাজ করেন এমন ২-৩জন নেতা ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন বলে জানা গেছে।

খালেদা জিয়া ও সুষমা স্বরাজের বৈঠকে আসন্ন একাদশ জাতীয় নির্বাচন মূল আলোচনায় বিষয় থাকবে বলে সূত্রে জানা গেছে। ইতিমধ্যেই বিএনপি নেতারা সুষমা স্বরাজের সাথে সেই বৈঠকের আলোচ্য বিষয় ঠিক হোমওয়ার্কও করেছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সুষমা স্বরাজের সঙ্গে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এই বৈঠক সফল হলে পাল্টে যেতে পারে দেশের ঢাকার রাজনীতির সব হিসেব নিকেশ।

খালেদা জিয়ার সঙ্গে সুষমা স্বরাজের বৈঠক হওয়ার সম্ভবনার কথা কদিন আগেই জানিয়েছে ভারতের বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা। তাদের এক রিপোর্টে বলা হয়েছে, ঢাকা সফরে গিয়ে বেগম জিয়ার সাথেও বৈঠকে বসতে চলেছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

সূত্র জানায়, দুই দিনের এই সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ভারতের অর্থায়নে বাস্তবায়ন করা ১৫ টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে নেয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে পর্যালোচনা হবে। গত এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো ভারতের কোনো শীর্ষ মন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন।

এর আগে আসেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। ২০১৫ সালের জুনে প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশ সফর করেন। চলতি বছরের এপ্রিলে ভারত সফরে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যৌথ কমিশনে সভাপতিত্ব করবেন সুষমা স্বরাজ এবং বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। বৈঠকে তিস্তা পানি বন্টন চুক্তি নিয়েও আলোচনা হবে বলে জানা যাচ্ছে। দ্বিপাক্ষিক বিষয়ে যাই আলোচনা হোক না কেন, বেগম জিয়ার সঙ্গে বৈঠকটিই গুরুত্বপূর্ণ হিসেবে দেখছে দুদেশের মিডিয়া।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন