প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে এবার মিন্টু পরিবারের নাম!

  

পিএনএস ডেস্ক: আলোচিত প্যারাডাইস পেপার্স কেলেঙ্কারিতে এবার বাংলাদেশি ১০ ব্যক্তি ও ১টি প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে। এর মধ্যে বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু পরিবারের কয়েকজন সদস্যের নামও রয়েছে বলে জানা গেছে।

গত বছরের এপ্রিলে আলোচিত অর্থ পাচারের পানামা পেপার্স কেলেঙ্কারিতেও বাংলাদেশের ২১ ব্যক্তি ও ৩টি প্রতিষ্ঠানের নাম এবং ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে) বাংলাদেশি এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে।

প্যারাডাইস পেপার্সে বিশ্বের ২৫ হাজারেরও বেশি প্রতিষ্ঠানের অর্থনৈতিক লেনদেন ও মালিকানা সংক্রান্ত বিস্তারিত তথ্য ফাঁস করা হয়েছে। এসব প্রতিষ্ঠানের মালিক পৃথিবীর ১৮০টি দেশের ধনী, সুপরিচিত ও প্রভাবশালী ব্যক্তিরা।

ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং ভারতের মেগা স্টার অমিতাভ বচ্চনসহ অনেক রাঘব-বোয়ালের নামও রয়েছে এতে। ফাঁস হওয়া এই নথিতে রয়েছে ১৯৫০ থেকে ২০১৬ পর্যন্ত প্রায় ৭০ বছরের তথ্য।

এর আগে ফাঁস হওয়া গোপন নথিতে যাদের নাম রয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো!

এই কেলেঙ্কারির নাম দেয়া হয়েছে ‘প্যারাডাইজ পেপারস’। এতে গোপনে বিপুল পরিমাণ অর্থ করস্বর্গ হিসেবে পরিচিত দেশ ও অঞ্চলের অফশোর কোম্পানিতে বিনিয়োগের তথ্য বেরিয়ে এসেছে। আর এসব আর্থিক কেলেঙ্কারির সাথে জড়িত বিশ্বের ক্ষমতাধর ব্যক্তিরা।

গত বছর পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনা সামলাতে না সামলাতে নতুন করে এই কেলেঙ্কারি ফাঁস হলো। এবারও পানামা পেপার্সের মতো এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা।

বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামের এক আইনি সহযোগী সংঘটনের গোপন নথি এসব। যার মধ্যে ১ কোটি ৩৪ লাখ ডকুমেন্টস এখন তদন্ত করে দেখছে ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক। এসব নথি পেয়েছে বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন দেশের ১০০টি সংবাদমাধ্যম।

এদিকে গতবার পানামা কেলেঙ্কারিতে লিওনেল মেসির নাম এসেছিল। এবার ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের নাম এসেছে। যেখানে এফসিতে বিনিয়োগ করা বড় একটা অংশ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

পিএনএস/কামাল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech