স্লোগান বন্ধ কর বেয়াদব; ছাত্রলীগ কে হানিফ

  

পিএনএস ডেস্ক: প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর শোকসভায় বারবার নির্দেশের পরও স্লোগান বন্ধ না করায় কর্মীদের ‘বেয়াদব’ বলে শাসন করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ।

রোববার (১৪ জানুয়ারি) নগরীর লালদীঘি ময়দানে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ শোকসভার আয়োজন করে। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখছিলেন মাহবুবুল আলম হানিফ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শুধু স্লোগান দিয়ে মহিউদ্দিন ভাইকে শ্রদ্ধা জানানো যাবে না। মহিউদ্দিন ভাইয়ের রাজনীতির রসায়ন ছিল মাটি ও মানুষের কাছে থাকা। যদি তাঁকে প্রকৃত শ্রদ্ধা করেন তাহলে মাটি ও মানুষের কাছে যান।

শোকসভায় নগরীর বিভিন্ন কলেজ থেকে ছাত্রলীগ এবং থানা-ওয়ার্ড থেকে মিছিল নিয়ে আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা যোগ দেন। সভার সঞ্চালক দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বারবার স্লোগান না দেওয়ার জন্য অনুরোধ করছিলেন।

কিন্তু সরকারী সিটি কলেজ এবং ওমরগণি এমইএস কলেজসহ বিভিন্ন কলেজ থেকে আসা ছাত্রলীগের নেতাকর্মীরা মুর্হুমুহু স্লোগান দিয়ে যাচ্ছিলেন।

হানিফ বক্তব্যের শুরু থেকেই স্লোগান বন্ধ করার নির্দেশ দেন। এক পর্যায়ে ক্ষুব্ধ হয়ে তিনি স্লোগানরত ‘মাফলার’ পরা একজনকে উদ্দেশ্য করে বলেন, ‘এই মাফলার, স্লোগান বন্ধ কর। মাফলার পরা এই ছেলেটা কে? স্লোগান বন্ধ কর। বেয়াদব। বারবার বলছি, কথা শুনে না। ’

হানিফের বক্তব্যের মধ্যেই এমইএস কলেজ ছাত্রলীগের একটি অংশ মিছিল নিয়ে হুড়মুড় করে মাঠের মধ্যে ঢুকে পড়ে। হুড়োহুড়িতে অনেকে বাঁশের বেস্টনী পেরিয়ে কর্তব্যরত সাংবাদিকদের ভেতরে এসে পড়ে। এসময় তারা সাংবাদিকদের সঙ্গেও বাকবিতণ্ডায় লিপ্ত হন।

তখন হানিফ বলেন, যারা স্লোগান দিচ্ছ, বিশৃঙ্খলা করছ একজনেরও পদ থাকবে না। প্রত্যেককে পদ থেকে অব্যাহতি দেওয়া হবে।

এর আগে দলের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমও স্লোগান দেওয়া নিয়ে বিরক্তি প্রকাশ করেন। তিনি ব্যানার দেখে কয়েকটি সংগঠনের নাম উল্লেখ করে তাদরে ব্যানার নামিয়ে ফেলা এবং স্লোগান বন্ধ করার নির্দেশ দেন। এসময় কলেজ থেকে মিছিল নিয়ে আসা নেতাকর্মীরা ব্যানার নামালেও স্লোগান বন্ধ করেননি।

শামীম স্লোগানরত ‘কালো কোট’ পরা একজনকে উদ্দেশ্য করে বলেন, ‘এই কালো কোট, তোমার সমস্যা কি ? স্লোগান বন্ধ কর। ’

বেশ কয়েকবার নির্দেশ দিয়েও স্লোগান বন্ধ করতে না পেরে শামীম নগর ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদককে উদ্দেশ্য করে বলেন, ‘ইমু-রনি তোমরা স্লোগান বন্ধ করতে বল। ব্যানার নামাতে বল।’ এসময় ইমরান আহমেদ ইমু মঞ্চে উঠে এনামুল হক শামীমকে আশ্বস্ত করেন।

বক্তব্য দিতে উঠে অব্যাহত স্লোগানের মধ্যে আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম বলেন, শোকসভায় স্লোগান হয় না। শোকসভার যে গাম্ভীর্য সেটা আপনারা রক্ষা করুন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনও বক্তব্য রাখতে গিয়ে স্লোগান বন্ধ করা এবং ব্যানার গুটিয়ে নেওয়ার নির্দেশ দেন।

শোক সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে শোকসভায় কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিনের সন্তান মহিবুল হাসান চৌধুরী নওফেল ও উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বক্তব্য রাখেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech