রাজনীতিতে মেধাবী নেতার খুব অভাব

  21-04-2018 06:09AM



পিএনএস ডেস্ক: গণতন্ত্র, দুর্নীতিসহ দেশের সার্বিক পরিস্থিতি তুলে ধরে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন ‘এই পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে হলে সৎ নেতৃত্বের প্রয়োজন। সৎ নেতৃত্ব ছাড়া এদেশের কিছু হবে না।’ তিনি বলেন, সরকারি দলের লোকেরা বেশি সন্ত্রাস করে। আগামী নেতৃত্বকে বলতে হবে, আমরা সন্ত্রাস করব না। আমরা সন্ত্রাসকে ঘৃণা করব।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর মহানগর নাট্য মঞ্চে ‘জাতীয় ঐক্য প্রক্রিয়া’ আয়োজিত এক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। ‘বাংলাদেশের সংবিধানে বিধৃত আকাঙ্খা, বিদ্যমান পরিস্থিতি ও করণীয়।’ শীর্ষক সংলাপে সভাপতিত্ব করেন তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ।

বি চৌধুরী বলেন, আমাদের সাহস আছে, আমরা সন্ত্রাস করব না, দুর্নীতি করব না। রাজনীতিতে মেধাভিত্তিক নেতার খুব অভাব। প্রতিবেশী মিয়ানমারের সঙ্গে সম্পর্ক জোরদারের তাগিদ দিয়ে তিনি বলেন, এটা আমাদের সব সরকারের বিগ মিসটেক। দ্যাট ওয়াজ অ্যা বিগ মিসটেক। তিনি বলেন, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব বিপন্ন। সুন্দরবনের ভেতর দিয়ে ভারত কিছু করতে না পারলেও বাংলাদেশ অংশে বিদ্যুৎ কেন্দ্র করা হয়েছে।

সংলাপে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী খালেদা জিয়ার কারাবাসের সমালোচনা করেন। সংশ্লিষ্ট বিচারকের সমালোচনা করে তিনি বলেন, এই বিচারকের বিচার হবে। ওই টাকা তছরুপ হয়নি। অব্যবহৃত হয়ে পড়ে আছে। খালেদা জিয়াকে এই মামলায় আসামি করা অন্যায়। যাদের এ্যাকাউন্টে টাকা তাদের ধরার আহ্বান জানান তিনি।

এ সময় সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল হোসেন বলেন, শুধু নির্বাচনের কথা বললে হবে না। স্থায়ী প্রধানমন্ত্রী, স্থায়ী রাজনীতি, স্থায়ী নেতৃত্বের রাজনীতি চলবে না, এটাও বলতে হবে। এগুলো জনগণকে বলতে হবে। এতে আরও বক্তব্য রাখেন সুলতান মুনসুর আহমদ, বাম নেতা খালেকুজ্জামান, সাইফুল হক প্রমুখ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন