বৃক্ষরোপন অভিযানে ছাত্রশিবিরের ১ লক্ষ গাছের চারা রোপন

  

পিএনএস ডেস্ক: কেন্দ্র ঘোষিত বৃক্ষরোপন অভিযান উপলক্ষে রাজধানী’সহ সারাদেশে সকাল ১০টায় একযোগে ১ লক্ষেরও বেশি গাছের চারা রোপন করেছে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

ছাত্রশিবির ঘোষিত ১১ থেকে ১৭ জুলাই বৃক্ষরোপন অভিযান উপলক্ষে আজ (শুক্রবার) একযোগে ১ লক্ষ গাছের চারা রোপনের বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছিল আগেই।

রাজধানীতে ঢাকা মহানগরী উত্তর শাখার বৃক্ষরোপন কর্মসূচীতে অংশ গ্রহন করেন ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত। এসময় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সিরাজুল ইসলাম, কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক আব্দুল জলিল আকন্দ, কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য জামিল মাহমুদ, ঢাকা মহানগরী উত্তরের সভাপতি আজিজুল ইসলাম সজীব’সহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ নিয়ে কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেন, “এদেশে প্রাকৃতিক দূর্যোগ ভয়াবহ রুপ ধারণ করছে। প্রাকৃতিক দূর্যোগের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর দেশ প্রাকৃতিক বিপর্যয়ে আক্রান্ত হলে তার বিরুপ প্রভাব পড়ে সকল শ্রেণী পেশার মানুষের উপর। এ ভয়াবহতা থেকে রক্ষা পাওয়ার অন্যতম উপায় বৃক্ষ নিধন নিয়ন্ত্রন ও ব্যাপক ভাবে বৃক্ষ রোপন। এ কর্মকান্ডের জন্য কোন নির্দিষ্ট এলাকা বা সীমারেখা নেই। সর্বত্র বৃক্ষরোপন করতে হবে।”

তিনি বলেন, “দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই আমাদের বৃক্ষরোপন অভিযান সফল করতে হবে। শুধু নিজেরা নয় সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে এ কাজে উৎসাহ ও অংশ গ্রহণ করাতে হবে। বৃক্ষরোপন একটি ইবাদত ও অনেক বড় সওয়াবের কাজ। এ সম্পর্কে রাসূল সা. বলেছেন- ‘যদি কিয়ামাত সংঘঠিত হওয়ার মুহুর্তেও তোমাদের কারো হাতে একটি চারা গাছ থাকে, তাহলে সে যেন তা রোপন করে।’ (সহিহ বুখারী)। বৃক্ষ আমাদের অস্তিত্বের সাথে জড়িত। বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করতে পারলে অল্প সময়ের ব্যবধানেই গাছে গাছে সবুজ দেশ গড়া সম্ভব।”

ছাত্রশিবির সভাপতি আরও বলেন, “প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও অর্থনৈতিক উন্নয়নে গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বুঝতে পেরেও সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেনা। বরং সরকারী কর্মকর্তা ও দলীয় লোকদের দ্বারা অবৈধ বন এবং রাস্তার পাশের গাছ উজার হচ্ছে। সরকার তা বন্ধে তেমন কোন কার্যকর উদ্যোগ গ্রহণ করছে না।”

“ছাত্রশিবির দেশ ও জাতির প্রতি দায়িত্ববোধ থেকে প্রতিবছরই বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করে আসছে। এ বছরও নেতাকর্মীরা সারাদেশে ১০ লক্ষের বেশি গাছের চারা রোপন ও বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। যার মধ্যে আজকে সারাদেশে ১ লক্ষ গাছের চারা রোপন করা হয়েছে। ছাত্রশিবিরের এই উদ্যোগে অংশ গ্রহণ করার জন্য আমরা সর্বস্তরের ছাত্রদেরকে আহবান জানাচ্ছি।”

সংগঠনটির সহকারী প্রচার সম্পাদক ওবায়দুল্লাহ সরকার স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এইসব তথ্য জানানো হয়।

উল্লেখ্য, এ বছর ১১ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। কর্মসূচি সফল করতে সারাদেশে সকল জনশক্তি একটি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ ও দুটি করে গাছের চারা বিতরণ করবে। এছাড়া, বৃক্ষ নিধন রোধে জনসচেতনা তৈরী, স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন, বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করণের জন্য বর্ণাঢ্য র্যালি, ব্যানার, ফেষ্টুন ও ষ্টিকার লাগানোর মাধ্যমে কর্মসূচি পালন করবে ছাত্রশিবির।

ঢাকা মহানগরী পশ্চিম
সকাল ১০টায় রাজধানীর মিরপুর এলাকায় বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাধারন ছাত্র ও পথচারিদের মাঝে গাছের বিতরণ করেন সেক্রেটারি জেনারেল মোবারক হোসেন। এসময় মহানগরী সভাপতি আব্দুল আলিম, সেক্রেটারি যোবায়ের হোসেন রাজন, সাংগঠনিক সম্পাদক এনামুল হক’সহ মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী দক্ষিণ
সকাল ১০টায় রাজধানীর গেন্ডারিয়া এলাকায় বৃক্ষ রোপণ উপলক্ষে বর্ণাঢ্য র্যালির আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। এতে নেতৃত্বদেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক রাশেদুল ইসলাম। র্যালি চলাকালিন পথে পথে পথচারিদের মাঝে গাছের বিতরণ করে নেতাকর্মীরা। এসময় মহানগরী সভাপতি শাফিউল আলম সেক্রেটারি মাসুম তারিফসহ মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী পূর্ব
রাজধানীতে বৃক্ষ রোপণ কর্মসূচি পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাধারন ছাত্র ও পথচারিদের মাঝে গাছের বিতরণ করেন কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য সোহেল রানা মিঠু। এসময় মহানগরী সভাপতি তোফাজ্জল হোসেনসহ মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগরী
নগরীতে বৃক্ষরোপন, বিতরণ ও র্যালির মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহানগরী সভাপতি সামিউল ইসলাম। এসময় মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নারায়নগঞ্জ মহানগরী
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির নারায়নগন্জ মহানগরী শাখা। এতে মহানগরী সভাপতি সাইফুল ইসলাম,,সেক্রেটারী সাদ আহমদসহ মহানগরীর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন,

কুমিল্লা মহানগরী
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির কুমিল¬া মহানগরী শাখা। এতে উপস্থিত ছিলেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও মহানগরী আমীর কাজী দ্বীন মোহাম্মদ, মহানগরী শিবির সভাপতি হাবিবুর রহমান মজুমদার, সেক্রেটারী শাহাদাত ইবনে সালেহ, সাংগঠনিক সম্পাদক নাইমুল ইসলাম শাহাদাতসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ইসলামী বিশ্ববিদ্যালয়
ক্যাম্পাসে গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে করে ছাত্রশিবির ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্যকরী পরিষদের সদস্য হাদিউল ইসলাম,বিশ্ববিদ্যালয়ের সভাপতি আ স ম শাহজালাল, সেক্রেটারী হাফেজ এমদাদুল হকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ শহর
কেন্দ্রীয় কর্মসূচি পালনে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখা। এতে প্রধান অতিথি ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি ও বাংলাদেশ জামায়াত ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নুরুল ইসলাম বুলবুল, শাখা সভাপতি এনায়েতুল্লাহ। এসময় সেক্রেটারি মুক্তার হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ফরিদপুর শহর
শহরের বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির ফরিদপুর শহর শাখা। এতে নেতৃত্বদেন শাখা সভাপতি। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জামালপুর জেলা
জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির জামালপুর জেলা শাখা। এতে শাখা জেলা সভাপতি মোকাদ্দেস আলী,জেলা সেক্রেটারি ফরহাদ রেজাসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশ গ্রহন করেন।

কুষ্টিয়া জেলা
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কেন্দ্রীয় কর্মসূচি পালন করে ছাত্রশিবির কুষ্টিয়া জেলা শাখা। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আইন সম্পাদক রিয়াজ উদ্দিন, জেলা সভাপতি মাহফুজুর রহমান ,জেলা সেক্রেটারি সাদ্দাম হোসেন। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যশোর জেলা পশ্চিম
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কেন্দ্রীয় কর্মসূচি পালন করে ছাত্রশিবির যশোর জেলা শাখা। এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক সরওয়ার কামাল সিকদার , জেলা সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

নরসিংদী জেলা
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কেন্দ্রীয় কর্মসূচি পালন করে ছাত্রশিবির নরসিংদী জেলা শাখা।এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক রিয়াজ উদ্দিন, জেলা সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ভোলা জেলা
ছাত্রশিবির ভোলা শহর শাখার উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বৃক্ষরোপণ করা হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ জেলার উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচী পালিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন মনিরুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বি.বাড়ীয়া জেলা
গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির বি.বাড়ীয় সদর উপজেলা। এতে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

রাজশাহী মহানগরী
রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে নেতাকর্মীরা। এতে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

শেরপুর জেলা
শেরপুর জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে নেতাকর্মীরা। এতে উপস্থিত ছিলেন জেলা সভাপতি শফিউল আলম সুপন,জেলা সেক্রেটারি জাকারিয়া মোল্লাসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নেত্রকোনা জেলা
জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির নেত্রকোনা জেলা শাখা। জেলার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত এ কর্মসূচিতে সর্বস্তরের নেতাকর্মীরা অংশ গ্রহণ করেন। এতে উপস্থিত ছিলেন জেলা সভাপতি কুতুব উদ্দিন, জেলা সেক্রেটারি আবু হুরায়রা মিল্কি প্রমূখ।

তিতুমীর কলেজ
ক্যাম্পাসে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির তিতুমীর কলেজ শাখা। এতে কেন্দ্রীয় কলেজ সম্পাদক তৌহিদুল ইসলাম, কলেজ সভাপতি আব্দুল মুমিন উপস্থিত ছিলেন।

রাজশাহী কলেজ
ক্যাম্পাসে গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির রাজশাহী কলেজ শাখা। এতে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারণ ছাত্ররা অংশ গ্রহণ করে।

নাঙ্গলকোট উপজেলা
বিভিন্ন প্রকার গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কেন্দ্রীয় কর্মসূচি পালন করে ছাত্রশিবির নাঙ্গলকোট উপজেলা। এতে সর্বস্তরের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

পাবনা শহর
পাবনা শহরের বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে নেতাকর্মীরা। এসময় শাখা সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মৌলভীবাজার জেলা
এবারও জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির মৌলভীবাজার জেলা শাখা।
জেলা সভাপতি আব্দুল মোমিতসহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট জেলা পশ্চিম
কেন্দ্রীয় কর্মসূচি পালন করতে জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন ও বিতরণ করে ছাত্রশিবির সিলেট জেলা পশ্চিম শাখা। জেলা সভাপতি মিয়া মুহাম্মদ রাশেলসহ জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পাবনা জেলা পূর্ব
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জেলার বিভিন্ন স্থানে গাছের চারা রোপন করে ছাত্রশিবির পাবনা জেলা পূর্ব শাখা। এতে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

কিশোরগঞ্জ জেলা পূর্ব
বিভিন্ন প্রকার গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে বৃক্ষরোপন অভিযান পরিচালনা করে ছাত্রশিবির কিশোরগঞ্জ জেলা পূর্ব শাখা। এতে জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech