ছাত্রলীগের এখন কোনো কমিটি নেই : কাদের - রাজনীতি - Premier News Syndicate Limited (PNS)

ছাত্রলীগের এখন কোনো কমিটি নেই : কাদের

  

পিএনএস ডেস্ক : কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগের হামলার বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগের এখন কোনো কমিটি নেই। সম্মেলনের পর নতুন কমিটি ঘোষণা করা হয়নি। তিনি বলেছেন, ‘ছাত্রলীগের নামে কিছু হচ্ছে কি না বা কেউ কিছু করেছে কি না, এটা আমাকে জেনে নিতে হবে।’

ধানমন্ডিতে আজ রোববার বিকেলে আওয়ামী লীগের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

কোটা সংস্কার আন্দোলনে হামলার প্রতিবাদ ও গ্রেপ্তার ছাত্রদের মুক্তির দাবিতে আজ রোববার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচি ছিল। সেখানে কর্মসূচির একপর্যায়ে শিক্ষক-শিক্ষার্থীরা মিছিল বের করলে তাঁদের ওপর হামলা করে ছাত্রলীগ। এ সময় শিক্ষকদের সঙ্গে ছাত্রলীগ মারমুখী আচরণ করে এবং ছাত্রীদের মারধর করে। পরে ধাওয়া ও ধাক্কা দিয়ে মিছিল ছত্রভঙ্গ করে দেয় ছাত্রলীগ।

ওবায়দুল কাদের বলেন, ওই ঘটনায় ছাত্রলীগ নামধারী কেউ আছে কি না, সেই বিষয়টি পরিষ্কার হতে হবে। তিনি বলেন, ‘পুলিশ কমিশনার আমাকে যা বলেছেন, তাতে এরকম (ছাত্রলীগ) কারও ইনভলভমেন্টের কথা তিনি বলেননি। তিনি বলছেন, তাঁরা তাদেরই অ্যারেস্ট করছেন, যারা ভিসির বাড়িতে সেদিন ন্যক্কারজনক-দানবীয় হামলা চালিয়েছিল। এটি পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ভাষ্য।’

কোটা সংস্কার আন্দোলন বিষয়ে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দেশের প্রধানমন্ত্রী যেহেতু বিষয়টি দেখার জন্য কমিটি করে দিয়েছেন, সেই কমিটি দ্রুত কাজও করে যাচ্ছে। কোটা সংস্কার সমস্যা সমাধানের জন্যই কমিটি কাজ করছে। প্রধানমন্ত্রীর প্রতি আস্থা রেখে নিজেদের, দেশের আর শিক্ষার স্বার্থে কোটা সংস্কার আন্দোলনকারীদের ধৈর্যশীল হতে হবে।

বিএনপি নির্বাচনে আসবে কি না, সাংবাদিকের এই প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার জন্য বিএনপি জাতীয় নির্বাচনে আসবে কী, আসবে না—সে প্রশ্নের মীমাংসা নেই। বিএনপির নিজেদের মধ্যে মতভেদ আছে। তিনি বলেন, অক্টোবর মাসের আগে শেষ কথা বলার সময় এখনো আসেনি। দেশ সংবিধান অনুযায়ী চলবে। কোনো দলের জন্য, কোনো নেত্রীর জন্য নির্বাচন বন্ধ থাকতে পারে না। নির্বাচন সাংবিধানিক প্রক্রিয়ায়, গণতান্ত্রিক প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে। অন্যান্য গণতান্ত্রিক রাষ্ট্রে যেভাবে নির্বাচন হয়, সেভাবে বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের বলেন, বিএনপি নিজেরা নিজেদের মাইনাস করেছে। দুর্নীতি না করলে তো দণ্ড হতো না। এখানে সরকারের করার কী আছে? তিনি আরও বলেন, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ তাঁর মেয়েসহ বিদেশ থেকে দেশে ফিরে গ্রেপ্তার হলেন। এখানে কেউ তো এভাবে দেশে আসার সাহস দেখাতে পারে না। এই ব্যর্থতা বিএনপির নিজেদের। এই কারণে বিএনপির নিজেদের নিজে মাইনাস করেছে।

বিএনপি সম্পর্কে ওবায়দুল কাদের আরও বলেন, বিএনপি তাদের সাত ধারা বাদ দিয়ে সরকার এবং নির্বাচন কমিশনের ওপর দোষ চাপাচ্ছে। খালেদা জিয়ার দণ্ড হওয়ার সাত দিন আগে বিএনপি রাতের অন্ধকারে দলের গঠনতন্ত্রের সাত ধারা বাদ দিয়ে নিজেদের বিরুদ্ধে নিজেরা মধ্যরাতের ‘ক্যু’ করেছে।

আওয়ামী লীগের আজকের সম্পাদকমণ্ডলীর সভার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, দলের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ২১ জুলাই গণসংবর্ধনা দেওয়ার বিষয়ে সভায় আলোচনা হয়েছে। গণসংবর্ধনায় সোহরাওয়ার্দী উদ্যানে ২৫ হাজার লোক বসার ব্যবস্থা করে একটি প্যান্ডেল বানানোর কাজ এগিয়ে চলছে। ওই দিন গণসংবর্ধনার আগে আধ ঘণ্টা সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। এই গণসংবর্ধনায় ঢাকা জেলা, মহানগর ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করবে। তিনি আরও বলেন, এ ছাড়া ১৮ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৈশোর থেকে বর্তমান পর্যন্ত সময়ের বিভিন্ন ছবি প্রদর্শনীর আয়োজন করা হবে। ২০ তারিখ প্রধানমন্ত্রীর লেখা বইয়েরও প্রদর্শনী করা হবে। সামনে তিন সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের কেউ যেন আচরণবিধি লঙ্ঘন না করে, সে বিষয়েও আজকের বৈঠকে আলোচনা হয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এ কে এম এনামুল হক শামীম, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

পিএনএস : জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech