নির্বাচনে সরকারের ভূমিকা কূটনীতিকদের জানালেন পররাষ্ট্রমন্ত্রী

  



পিএনএস ডেস্ক: আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং অংশ্রগহণমূলক নির্বাচন অনুষ্ঠানে সরকারের ভূমিকার বিষয় কূটনীতিকদের জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কূটনৈতিকদের উদ্দেশে ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। বৈঠকে নির্বাচন নিয়ে কূটনীতিকদের অবহিত করেন তিনি।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবরা ছাড়াও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকাস্থ বিভিন্ন মিশনের প্রধান, প্রতিনিধি রাষ্ট্রদূত, হাইকমিশনার এবং কূটনৈতিকরা ব্রিফিংয়ে অংশ নেন।

বৈঠক সূত্র জানায়, মূলত রোহিঙ্গা নিয়েই কূটনৈতিক ব্রিফিংটি থাকলেও চলমান রাজনৈতিক বর্তমান পরিস্থিতিও তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। তবে অংশ্রগ্রহণমূলক নির্বাচন নিয়ে কূটনীতিকরা কিছু বলেননি। শুধু পররাষ্ট্রমন্ত্রীই কথা বলেন। কূটনীতিকদের পক্ষ থেকে কোনো প্রশ্ন ছিল না। পাঁচ মিনিটেরও কম সময় রাজনৈতিক এ বিষয়টি আলোচন হয় বলে জানা যায়।

বৈঠক শেষে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা সাংবাদিকদের বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনের উদ্দেশে এগিয়ে যাওয়া নিয়ে সম্প্রতি রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে জানানো হয়। সেই সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়েও আমাদের জানানো হয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন প্রত্যাবাসন একটি জটিল প্রক্রিয়া। বৈঠকে ভারতের পক্ষ থেকে নিরাপদ, দ্রুত এবং টেকশই প্রত্যাবাসনের কথা বলা হয়েছে। সঠিক উপায়ে প্রত্যাবাসন যাতে হতে পারে এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করবে ভারত এটি আমরা জানিয়েছি। এ উদ্দেশ্যে রাখাইন রাজ্যে আমরা ঘরও তৈরি করেছি। এছাড়া রোহিঙ্গাদের উদ্দেশে তিনবার আমাদের রিলিফ পণ্য এসেছে। আসন্ন শীতকে কেন্দ্র করে আমরা কম্বল, গরম কাপড়, সোলার প্যানেলসহ অন্যান্য সামগ্রী রিলিফ হিসেবে দেব।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীও বলেন, নিয়মিত ব্রিফিংয়ের অংশ হিসেবে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে কূটনীতিকদের জানানো হয়েছে। নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এটি জানানো হয়েছে। তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা বলেছেন এবং কতক্ষণ কথা বলেছেন সেই একটা তালিকা দেয়া হয়েছে। বিশেষ করে প্রধান বিরোধী দল বিএনপির সমন্বয়ে যে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে যে দ্বিতীয়বার কথা বলেছেন, এগুলো কূটনীতিকদের দেয়া হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech