জামায়াতকে নিয়ে কী ভাবছে ঐক্যফ্রন্ট?

  16-11-2018 09:22AM


পিএনএস ডেস্ক: বাংলাদেশের আসছে সাধারণ নির্বাচনে বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোটের সাথে জামায়াতে ইসলামীর নেতারা নির্বাচনে কিভাবে অংশ নেবেন সেটি বেশ কৌতূহল তৈরি করেছে। কারণ বিএনপি সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্ট নামে নতুন জোটের সাথে সম্পৃক্ত হয়েছে।

অন্য দিকে বিএনপি পুরনো ২০ দলীয় জোটেও রয়েছে। সমীকরণ জটিল হওয়ার আরেকটি কারণ হচ্ছে, বিএনপি ছাড়া জাতীয় ঐক্যফ্রন্টের অন্য শরিক দলগুলোর জামায়াত বিরোধী অবস্থান রয়েছে।

বিএনপি নেতা মওদুদ আহমদ বিবিসি বাংলাকে জানিয়েছেন, বিষয়টি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। সেটা নিয়ে আলাপ-আলোচনা চলছে। মওদুদ আহমদ জানান, বিএনপির মধ্যে জামায়াতে ইসলামীকে নিয়ে দুই ধরনের মতামত আছে। একটি অংশ মনে করছে যে ধানের শীষ প্রতীক নিয়ে জামায়াতের প্রার্থীরা নির্বাচন করলে কোনো ক্ষতি নেই। আরেকটি অংশ মনে করে, ধানের শীষ নিয়ে জামায়াতে ইসলামীর প্রার্থীদের নির্বাচন না করাই ভালো।

আসন ভাগাভাগির বিষয় নিয়ে বিএনপির পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। আসন ভাগাভাগির প্রশ্নে তারা বিভিন্ন দলের সাথে কথা বলবেন। এরপর সে কমিটি একটি খসড়া তৈরি করে স্থায়ী কমিটির কাছে পাঠাবে। বিএনপি মনে করছে, ১০ শতাংশ আসন নিয়ে জোটের শরিক দলগুলোর সাথে জোরালো দরকষাকষি হতে পারে।

মওদুদ আহমদ বলেন, ‘যেখানে আমাদের ভালো প্রার্থী আছে সেটাকে আমরা চাইব না যে বিসর্জন দিতে। একটা বিষয়ে সবাই একমত যে আমাদের এমন প্রার্থী মনোনয়ন দেয়া উচিত যার জেতার সম্ভাবনা আছে।’

এ দিকে জাতীয় ঐক্যফ্রন্ট সিদ্ধান্ত নিয়েছে তারা বিএনপির প্রতীক ধানের শীষ নিয়ে নির্বাচন করবে।

এ দিকে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান গত বুধবার বিবিসি বাংলাকে বলেছেন, তারা জোটের ভিত্তিতেই নির্বাচনে অংশ নেবেন। জামায়াতের এই নেতা ধারণা দিয়েছেন যে তাদের ৫০-৬০ জন এবারের নির্বাচনে অংশ নেবেন।

ঐক্যফ্রন্ট গঠনের সময় বিএনপির সাথে জামায়াতের সংশ্লিষ্টতা নিয়ে আপত্তি তোলে ঐক্যফ্রন্টের কয়েকজন নেতা। বিএনপি যেন জামায়াতের সংশ্লিষ্টতা ত্যাগ করে এমন পরামর্শও দেয়া হয় তাদের। এ রকম পরিস্থিতিতেও ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থীর পইে জামায়াতের নেতাকর্মীরা কাজ করবেন বলে নিশ্চিত করেন ডা: শফিকুর রহমান। ‘একটি বৃহত্তর উদ্দেশ্যকে যদি সফল করতে হয় তাহলে সবাইকে বড় মনের পরিচয় দিতে হবে’, বলেন ডা: শফিকুর রহমান।

একইভাবে যেসব আসনে জামায়াতের নেতারা প্রার্থী দেবেন, সেসব আসনে ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা জামায়াতের প্রার্থীর পক্ষে কাজ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন