৫০ আসন চায় বিকল্পধারা, চাপে আওয়ামী লীগ

  





পিএনএস ডেস্ক: বিকল্পধারা ও যুক্তফ্রন্টের প্রত্যাশিত আসন নিয়ে চাপে পড়তে হচ্ছে আওয়ামী লীগকে। বিকল্পধারা গতকাল শনিবার তাদের দলীয় বৈঠকে ৫০ আসনের একটি তালিকা তৈরি করেছে। এ তালিকা নিয়েই তারা মহাজোটের সঙ্গে আসন বণ্টনের আলোচনায় বসবে বলে দলীয় সূত্র জানিয়েছে।

আসন ভাগাভাগিতে বিকল্পধারা ও যুক্তফ্রন্টের ভাগ্যে কয়টি জুটবে, তা এখনই অনুমান করা কঠিন। তবে তারা অন্তত তাদের ১০ ‘যোগ্য নেতার’ বিষয়ে আশাবাদী। এই ১০ নেতা মহাজোটের প্রার্থী হলে তাঁদের জিতে আসার সম্ভাবনা রয়েছে বলে এই জোট মনে করছে। এই নেতারা এরই মধ্যে ১০টি আসনে মনোনয়ন ফরম নিয়েছেন। একদিকে ওই আসনগুলোতে আওয়ামী লীগ ও মহাজোটের প্রভাবশালী প্রার্থী রয়েছেন, অন্যদিকে ঐক্যফ্রন্ট থেকে মনোনয়নবঞ্চিত হতে পারেন এমন কিছু বিএনপি নেতা এরই মধ্যে বিকল্পধারায় যোগ দিয়েছেন এবং দু-এক দিনের মধ্যে আরো কয়েকজন বিএনপি নেতা যোগ দিতে যাচ্ছেন বলে জানা গেছে।

বিকল্পধারার ১০ নেতার মনোনয়ন দাবির বিষয়টি এরই মধ্যে আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলে পৌঁছেছে। এ নিয়ে বিপাকে আছে আওয়ামী লীগও—এ কথা জানালেন দলটির একজন প্রেসিডিয়াম সদস্য। তবে আসন নিয়ে আনুষ্ঠানিক কোনো আলোচনা শুরু না হওয়ায় আওয়ামী লীগের এই নেতা বলেন, দেখা যাক তাঁরা কী দাবি করেন।

জানা গেছে, মুন্সীগঞ্জ-১ আসনে নির্বাচন করতে চান বিকল্পধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষ। বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ঢাকা-৬ আসন থেকে নির্বাচন করতে পারেন বলে দলের একটি সূত্র জানিয়েছে। এ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ। তিনি আবারও এ আসন থেকে নির্বাচন করতে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদও এবার এ আসন থেকে প্রার্থী হতে চান।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান নির্বাচন করতে চান নোয়াখালী-৪ আসন থেকে। এ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী। তিনি নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। নোয়াখালী আওয়ামী লীগের তিনি গুরুত্বপূর্ণ নেতা। একটি সূত্র জানিয়েছে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মেজর মান্নানকে লক্ষ্মীপুর-২ আসন থেকে নির্বাচন করার অনুরোধ করেছেন। এ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির মোহাম্মাদ নোমান। মেজর (অব.) মান্নানকে লক্ষ্মীপুর-২ আসন দিতে গেলে মহাজোটের শরিক জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের বিরোধ তৈরি হতে পারে।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য ও যুক্তফ্রন্টের সমন্বয়ক গোলাম সরোয়ার মিলন মানিকগঞ্জ-২ আসন থেকে মনোনয়ন চান। এ আসনের বর্তমান সংসদ সদস্য প্রখ্যাত সংগীতশিল্পী মমতাজ বেগম। সিলেট-৬ আসন থেকে মহাজোটের মনোনয়ন চান সাবেক পররাষ্ট্রসচিব ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

মৌলভীবাজার-২ আসনে বিকল্পধারা সদ্য যোগদানকারী সাবেক বিএনপি নেতা এম এম শাহীনের জন্য মনোনয়ন চায়। সুলতান মোহাম্মদ মনসুর ঐক্যফ্রন্টে যোগ দেওয়ায় হয়তো আসনটি পেতে পারেন শাহীন। সাতক্ষীরা-৪ আসনটি বিকল্পধারা প্রত্যাশা করে এ আসনের সাবেক সংসদ সদস্য জাতীয় পার্টি (জাফর) থেকে সদ্য বিকল্পধারায় যোগদানকারী গোলাম রেজার জন্য। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের জগলুল হায়দার।

সম্প্রতি বিকল্পধারায় যোগ দিয়েছেন বিএনপির সাবেক সংসদ সদস্য ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (চাকসু) সাবেক ভিপি মাযহারুল হক শাহ। তিনি চট্টগ্রাম-২ আসন থেকে মহাজোটের মনোনয়ন চান। এ আসনের বর্তমান সংসদ সদস্য মহাজোটের শরিক তরিকত ফেডারেশনের নেতা নজিবুল বশর মাইজভাণ্ডারী। এ ছাড়া যুক্তফ্রন্ট নীলফামারী-১ আসন থেকে ন্যাপ বাংলাদেশের চেয়ারম্যান মশিউর রহমান যাদু মিয়ার নাতি জেবেল রহমান গানির জন্য মনোনয়ন চায়। এ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের আফতাবউদ্দিন সরকার।

এসব প্রসঙ্গে বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী বলেছেন, ‘আমরা এখনো জোট ও আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করিনি, আলোচনা হবে। আলোচনায়ই আসন বণ্টনের সুরাহা হবে।’ সূত্র: কালের কণ্ঠ


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech