'সংস্কৃতি বিকাশে সবকিছু করবে সরকার'

  15-03-2019 07:22PM

পিএনএস ডেস্ক : 'পৃথিবীর যে কোনো দেশের সংস্কৃতি তার নিজস্ব পরিচয় বহন করে।। আমাদের নিজস্ব সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। বাঙালি সংস্কৃতি আজ সারা বিশ্বে সমাদৃত। নিজস্ব সংস্কৃতির বিকাশ ও লালনের জন্য দেশের যেখানে যেটা করা প্রয়োজন সরকার সেখানে সেটাই করতে বদ্ধপরিকর।'

আজ শুক্রবার (১৫ মার্চ) দুপুরে নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার আদর্শনগর শহীদ স্মৃতি মহাবিদ্যালয় মাঠে 'ভাটি বাংলার প্রখ্যাত বাউল সাধক উকিল মুন্সি' স্মরণে দিনব্যাপী বাউল উৎসবের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী বলেন, শিল্প সাহিত্যে হাওর সংস্কৃতির বিকাশ ঘটেছে ব্যাপকভাবে। বাঙালিরা পৃথিবীর যে প্রান্তেই থাকুক না কেন তাদের নিজস্ব সংস্কৃতি বিশ্ববাসীর সামনে তুলে ধরতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওর জনপদের সাধারণ মানুষের দুঃখ-কষ্ট উপলব্ধি করে হাওর অঞ্চলের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়ে নানামুখী কাজ করছেন। তাঁর নির্দেশেই সুনামগঞ্জ থেকে নেত্রকোনায় আসতে ফ্লাইওভার নির্মাণ করার পরিকল্পনা করছে সরকার। বর্তমান সরকারের সময়েই তা বাস্তবায়ন করা হবে।

মন্ত্রী আরো বলেন, 'নেত্রকোনা, সুনামগঞ্জ, কিশোরগঞ্জের হাওরাঞ্চল হচ্ছে বোরো ধান উৎপাদনের ভাণ্ডার। আমরা চাইলেই এখানে একটি অ্যাগ্রিকালচার ট্রেনিং ইনস্টিটিউট (এটিআই) স্থাপন করতে পারি।'

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে বাউল উৎসবে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নেত্রকোনা-৪ (মোহনগঞ্জ-মদন খালিয়াজুরী) আসনের সংসদ সদস্য রেবেকা মমিন। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার।

অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী ও শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ জীবন কৃষ্ণ সরকার। পরে দেশের বিভিন্ন স্থান থেকে আগত শিল্পীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে উপস্থিত দর্শকদের মুগ্ধ করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল




@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন