তাহের-রাজ্জাক-মঞ্জুর নেতৃত্বে শিগগিরই আসছে জামায়াতের নতুন কমিটি

  25-06-2019 04:19PM

পিএনএস (আহমেদ জামিল) : মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য জাতির কাছে ক্ষমা চাওয়া নিয়ে সম্প্রতি জামায়াত ইসলামী বাংলাদেশ-এর ভেতরে বিরোধ দেখা দেয়। কথিত সংস্কারপন্থীদের জামায়াতে ইসলাম থেকে বহিষ্কার করলে তারা নতুন দল গঠনের ঘোষণা দেন। এমনকি ‘জন–আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে নতুনভাবে আত্মপ্রকাশের আনুষ্ঠানিক ঘোষণা আসে।

সূত্রে জানা যায়, শিগগিরই নতুন এই দলটি তাদের কমিটি আত্মপ্রকাশ করতে যাচ্ছে। প্রাথমিকভাবে দলের শীর্ষ নেতৃত্ব বাছাই করা হয়ে গেছে বলে বিস্বস্ত সূত্রে জানা গেছে।

১৯৭৯ সালে জামায়াতে ইসলামী বাংলাদেশ পুনর্গঠিত হয়। এর পর থেকে দলটি দীর্ঘদিন রাজনীতি করলেও কখনো ভাঙ্গনের সুর শোনা যায়নি। সম্প্রতি জামায়াতে ইসলামীর মজলিসে শুরার সদস্য, ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মজিবুর রহমান (মঞ্জু)কে বহিষ্কার করা হয়।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে বহিষ্কৃতরা কথিত সংস্কারপন্থীদের নিয়ে নতুন দলটির আত্মপ্রকাশ করেন। ‘জন–আকাঙ্ক্ষার বাংলাদেশ’ নামে একটি রাজনৈতিক মঞ্চের ঘোষণা দেন তারা। যার প্রধান সমন্বয়ক মজিবুর রহমান (মঞ্জু)। যদিও অনেকই মজিবুর রহমান মঞ্জুর বহিষ্কারকে রহস্যজনক মনে করছেন।

সূত্রমতে, জামায়াতের কেন্দ্রীয় নেতাদের সাথে বিভিন্ন বিষয় নতুনদের মতপার্থক্য তৈরি হয়। নতুনদের চাপে ২০১২ সালের অক্টোবরে গঠনতন্ত্রে সংশোধন নিয়ে আসে দলটি। সংশোধন অনুযায়ী এই দলটি ইসলামী রাষ্ট্র ব্যবস্থার পরিবর্তে গণতান্ত্রিক পদ্ধতিতে ন্যায় ও ইনসাফভিত্তিক সমাজ প্রতিষ্ঠার কথা উল্ল্যেখ করে।তবে দলটির ভাঙ্গন শুরু হয় ২০১৩ সালে। তাদের কিছু নেতা যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ড এবং যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হওয়ায় নতুনরা তাদের কলঙ্কের দায় নিতে চান না। এর পর থেকেই দলটির ভেতরে শুরু হয় কোন্দল।

সূত্রে জানা যায়, ‘জন–আকাঙ্ক্ষার বাংলাদেশ’-এর কমিটি নিয়ে একটি পক্ষ কাজ করছে । এতে জামায়াত থেকে কথিত বহিষ্কৃত এবং ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও সাবেক এমপি ডাঃ সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহেরকে সভাপতি এবং ব্যারিস্টার আব্দুর রাজ্জাককে সেক্রেটারি জেনারেল, ছাত্র শিবিরের সাবেক সভাপতি ও ‘জন–আকাঙ্ক্ষার বাংলাদেশ’-এর প্রধান সমন্বয়ক মজিবুর রহমান মঞ্জুকে যুগ্ম অথবা সাংগঠনিক সম্পাদক পদে মনোনয়ন প্রায় নিশ্চিত।

উল্লেখ্য, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক মুক্তিযুদ্ধের সময়ের ভূমিকার জন্য জামায়াতে ইসলামীকে জাতির কাছে ক্ষমা চাওয়া এবং নতুন নামে দল গঠন করার প্রস্তাব করেন। তিনি বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। এখন শুধু দলটি তাকিয়ে আছে লন্ডনের দিকে। ব্যারিস্টার আব্দুর রাজ্জাক সম্মতি দিলে আনুষ্ঠিকভাবে দলটির কমিটির ঘোষণা আসতে পারে। অভিজ্ঞ মহল মনে করে, এটা জামায়াতের রাজনৈতিক কৌশল। তাদের এ কমিটিকে নতুন বোতলে পুরান মদ রাখার শামিল।

উল্লেখ্য, এর আগে ২০০৯ সালে হাইকোর্টে দায়ের করা এক রিট পিটিশনের রায়ে আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করে।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন