মেঘালয়েও হবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি: সফররত তথ্যমন্ত্রীকে মূখ্যমন্ত্রী

  17-09-2019 08:50PM

পিএনএস ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মেঘালয় রাজ্যের রাজধানী শিলংয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের কথা জানিয়েছেন মেঘালয়ের মূখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামা।

আজ মঙ্গলবার বিকেলে ভারত সফররত বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ শিলংয়ে রাজ্যসচিবালয়ে মূখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠককালে এবিষয়ে প্রস্তাব দিলে তিনি তাৎক্ষণিক সম্মতি প্রকাশ করেন। তথ্যমন্ত্রী এ সময় আগামী বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের রাষ্ট্রীয় অনুষ্ঠানে অংশ নিতে তাকে বাংলাদেশে আমন্ত্রণ জানান।

ঘণ্টাব্যাপী আন্তরিক এ বৈঠকে ড. হাছান মুক্তিযুদ্ধের সময় আন্তরিক সহযোগিতার জন্য মূখ্যমন্ত্রীকে মেঘালয়ের প্রতি বাংলাদেশের অকুন্ঠ ধন্যবাদ জানান।

তথ্যমন্ত্রী বলেন, নির্মাণ ও স্থাপত্যশিল্পে এশিয়ার সবচেয়ে কর্মপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রচুর পাথরের চিপস আমদানি করে। দূরবর্তী অঞ্চল বা দেশ থেকে না এনে মেঘালয় থেকে নিলে সাশ্রয়ী হবে। একইসঙ্গে বাংলাদেশে উৎপাদিত রাবার মেঘালয় সুলভে আমদানি করতে পারে।
কনরাড সাঙ্গামা এপ্রস্তাবে সাড়া দিয়ে বলেন, পাথরের চিপস পরিবহনে সহজতার জন্য কনভেয়ার বেল্ট নির্মাণ করবে মেঘালয় রাজ্য সরকার। একইসঙ্গে রাবার আমদানির বিষয়টিকেও গুরুত্ব দেবে তারা।'

এসময় তামাবিল-ডাউকী সীমান্ত দিয়ে বাস যোগাযোগ, সমন্বিত চেকপোস্ট, সীমান্ত-পারাপার পণ্যপরিবহন ও সীমান্ত হাট ব্যবস্থাপনা সহজীকরণে দ্রুত অগ্রগতির ওপর জোর দেন তারা।
এর আগে সকালে গৌহাটিতে কিংবদন্তি সংগীত প্রতিভা ভূপেন হাজারিকার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তথ্যমন্ত্রী।

শুভেচ্ছাস্মারক বিনিময়কালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ মেঘালয়ের মূখ্যমন্ত্রী কনরাড সাঙ্গামাকে বঙ্গবন্ধুর লেখা কারাগারের রোজনামচার ইংরেজি ভার্সন, নৌকা স্মারক, নকশীকাঁথা ও জামদানী উপহার দেন।

তথ্যমন্ত্রীর সাথে তার স্ত্রী নূরান ফাতেমা, গৌহাটিতে বাংলাদেশ সহকারী হাইকমিশনার এস এম তানভীর মনসুরসহ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং মূখ্যমন্ত্রীর দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বৈঠকশেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন ড. হাছান।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন