হরতালের রাজনীতিতে ফিরছে বিএনপি?

  10-10-2019 07:29PM

পিএনএস ডেস্ক : ভারতের সাথে বাংলাদেশ সরকারের স্বার্থ বিরোধী চুক্তি বাতিল এবং চুক্তির বিরোধিতার কারণে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদসহ জনসম্পৃক্ত ইস্যুতে হরতাল দেওয়ার কথা ভাবছে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট। তবে কবে নাগাদ হরতাল দেওয়া হবে এবিষয়ে এখনো কোন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া নেয়নি দলটি। কিন্তু এবিষয়ে বিএনপি এবং দলটির জোট নেতাদের মধ্যে আলাপ-আলোচনা চলছে।

বিএনপি এবং দলটির জোট নেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

গত ২০১৪ সালের নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে লাগাতার হরতাল-অবরোধসহ আন্দোলনের নানা কর্মসূচি দিয়েছিলো বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের আমলে (২০০৯-২০১৩) প্রধান বিরোধী দল বিএনপি ওই সময় ৩৫ দিন হরতাল পালন করে। আর শেষের দিকে নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন ও ৫ জানুয়ারির (২০১৪) নির্বাচন বাতিলের দাবিতে টানা প্রায় দুই মাস (৬০ দিন) অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

হরতাল প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি জোটের এক শীর্ষ নেতা বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বার্থ বিরোধী চুক্তি বাতিল এবং চুক্তির বিরোধিতার কারণে আবরার ফাহাদ হত্যার প্রতিবাদসহ জনসম্পৃক্ত ইস্যুতে আমরা বিএনপিকে হরতাল দেওয়ার প্রস্তাব দিয়েছি। তারা বিষয়টি পজেটিভভাবে নিয়েছে। কিন্তু বিএনপি কবে নাগাদ হরতাল দেবে তা বলতে পারবো না। তবে সময় শেষ হওয়ার পর দিলে কোন লাভ হবে না।

এবিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা যদি চিন্তা-ভাবনা করি তাহলে সাংবাদিক হিসেবে আপনারাই আগে জানবেন। আর এখন আমরা যে কর্মসূচি দিয়েছি, সেটাই সামনের কর্মসূচি। এটা আগে পালন করি। এরপর পরিবেশ ও পরিস্থিতির উপর নির্ভর করবে কি করতে হবে এবং কি দেবো। আর হরতালের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি এবং আলোচনাও হয় নাই।

এদিকে দেশের স্বার্থ বিরোধী চুক্তি বাতিল ও চুক্তির বিরোধিতার কারণে আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন খন্দকার মোশাররফ হোসেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের স্বার্থ বিরোধী চুক্তি বাতিল ও এই চুক্তির বিরোধিতার কারণে আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আমরা আগামী শনিবার ঢাকাসহ দেশের সকল মহানগর সদরে জনসমাবেশ এবং আগামী রোববার দেশের সকল জেলা সদরে জনসমাবেশ অনুষ্ঠানের কর্মসূচি ঘোষণা করছি।-বাংলাদেশ জার্নাল

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন