গণতন্ত্রের ৭ নভেম্বর আর স্বৈরতন্ত্রের পক্ষে ৩ নভেম্বর: দুদু

  

পিএনএস ডেস্ক:বিএনপির ভাইস-চেয়ারম্যান ও কৃষকদলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেছেন, গণতন্ত্রের পক্ষে হচ্ছে ৭ নভেম্বর আর স্বৈরতন্ত্রের পক্ষে হচ্ছে তেশরা নভেম্বর এই জিনিসগুলা যতদিন আমরা ধরতে না পারব ততদিন পথ খুঁজে পাওয়া মুশকিল হবে।

শুক্রবার (৮ নভেম্বর) ঢাকার নাট্যমঞ্চে বিএনপি'র উদ্যোগে ৭ নভেম্বর জাতীয় সংহতি ও বিপ্লব দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে শামসুজ্জামান দুদু বলেন, শহীদ জিয়াউর রহমান যিনি স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা, ৭ই নভেম্বরের পরিবর্তনের মহানায়ক নির্ভেজাল একজন মানুষ তার প্রতি শ্রদ্ধা জানাই।

ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, ৭ই নভেম্বর সম্পর্কে অনেক কিছুই বলার আছে। ৭ নভেম্বর সম্পর্কে যদি আমরা ব্যাখ্যা করতে না পারি, বুঝতে না পারি তাহলে আজকে বিরোধী দলের যে করুণ অবস্থা, গণতন্ত্রের আন্দোলন এর পরেও সফলতা আসছে না সেটা শুধু ৭ই নভেম্বরের আদর্শ গৌরব ব্যাখ্যা না বোঝার কারণে।

তিনি বলেন, অনেকেই ৭ নভেম্বরের বিরোধিতা করেন। যারা দেশের সকল সংবাদপত্র বন্ধ করাকে জায়েজ মনে করে তারা ৭ই নভেম্বরকে খারাপ চোখে দেখতে পারে। যারা বিরোধী দলের ৪০ হাজার নেতাকর্মীকে রক্ষীবাহিনী দ্বারা হত্যা করেছে তারা ৭ নভেম্বরকে খারাপ চোখে দেখতে পারে। গণতন্ত্রের পক্ষে হচ্ছে ৭ নভেম্বর আর স্বৈরতন্ত্রের পক্ষে হচ্ছে তেশরা নভেম্বর এই জিনিসগুলা যতদিন আমরা ধরতে না পারব ততদিন পথ খুঁজে পাওয়া মুশকিল হবে।

বিএনপির এই নেতা বলেন, আমাদের নেত্রীকে অন্যায়ভাবে কারাগারে আটক করে রেখেছে। অবৈধভাবে বিচার করছে। এটা কে তো আমি বিচারই মনে করিনা। আমাদের সিনিয়র আইনজীবীরা বলেছে আইনি প্রক্রিয়ায় বেগম খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না। তাকে মুক্ত করতে হলে রাজপথে আন্দোলনের মাধ্যমে মুক্ত করতে হবে।

এ সময় তিনি সকল নেতাকর্মীকে রাজপথে নেমে আন্দোলন করার আহ্বান জানান।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech