প্রয়োজন হলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : কাদের

  14-03-2020 02:49PM

পিএনএস ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দেশে করোনাভাইরাস পরিস্থিতি ‘স্বাভাবিক’। তবে পরিস্থিতি বিবেচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ সরকার নানা পদক্ষেপ নেবে।

শনিবার রাজধানীতে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সমসাময়িক বিষয়ে ব্রিফিংকালে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘করোনা পরিস্থিতি নিয়ে স্কুল কলেজ বন্ধের কথা উঠেছে। সরকার করোনা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। বিষয়টি নিয়ে আমাদের চিন্তা-ভাবনা নেই তা নয়। সে রকম কোনো পরিস্থিতি তৈরি হলে সরকার যথাযথ ব্যবস্থা নেবে। পরিস্থিতি বিবেচনা করে সরকার স্কুল-কলেজ বন্ধ করাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করবে।’

পরে করোনাভাইরাস বিষয়ক সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

আরও বলেন, করোনা পরিস্থিতি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। সরকারের উপর আস্থা রাখুন। প্রতিনিয়তই সরকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। আমরা মুজিববর্ষ উদযাপনের প্রস্ততি নিচ্ছি, করোনা ভাইরাস মোকাবিলার প্রস্তুতিও নিয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত যে যৌথ উদ্যোগের প্রস্তাব দিয়েছে তাতে বাংলাদেশ রাজি আছে।

বাংলাদেশসহ বিশ্বের ১৪৫টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এই প্রাদুর্ভাবকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এ দিকে কয়েক দিন আগে বাংলাদেশে তিনজনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে, তাদের দুজনই এসেছেন ইতালি থেকে।

শনিবার দুপুরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, নতুন করে কারো শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়নি। তবে সন্দেহ থাকায় দেশের বিভিন্ন হাসপাতালে ৯ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। এ ছাড়া চারজন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছে।

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন দুজন সুস্থ হয়ে উঠছেন জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেন, করোনাভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে একজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বাকি দুজনের একটি পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টা পর আরেকটি নমুনা পরীক্ষা করা হবে। সেটির ফল নেগেটিভ আসলে তারাও হাসপাতাল থেকে বাড়ি ফিরতে পারবেন।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখন পর্যন্ত স্কুল-কলেজ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয় না। পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন