নতুন বইয়ে এবার কোন বোমা ফাটাবেন মওদুদ?

  

পিএনএস ডেস্ক: বিএনপি নেতা ও সব শাসকের কাছে থাকা ব্যারিস্টার মওদুদ আহমেদ সম্পর্কে সংসদে তার প্রতিপক্ষরা বলতেন, তিনি লিখেন সত্য বলেন মিথ্যা। রাজনীতির আলোচিত-সমালোচিত প্রভাবশালী এই নেতা রাজনৈতিক অবসরকালীন সময়ে নতুন বই লিখেছেন। সব বইয়েই বোমা ফাটানো তথ্য থাকে। তাই এবার সবার কৌতুহল মওদুদ এবার কোন বোমা ফাটাবেন?

মওদুদ আহমেদে লেখা বই বিভিন্ন সময়ে আলোচিত হয়েছে। বাংলাদেশ শেখ মুজিবুর রহমানের শাসনকাল বইটি যেমন আলোচিত ছিল, তেমনি আলোচিত ছিল দক্ষিণ এশিয়া উন্নয়ন; বাংলাদেশ প্রেক্ষিত। কারাগারে বসেই লেখা আত্মসমালোচনা মুখর এবং বিএনপি নেতৃবৃন্দের জন্য হৃদয়বিদারক। সাম্প্রতিক সময়ে ব্যারিস্টার মওদুদ আহমেদ এক রকম অবসর জীবন-যাপন করছেন। এই অবসরের ফাঁকে তিনি বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বই লিখছেন বলে জানা গেছে।

মওদুদ আহমেদ লেখার ক্ষেত্রে আত্মসমালোচক এবং তিনি কাউকে ছাড় দেন না। যেমন ব্যারিস্টার মওদুদ আহমেদের কারাগারে কেমন ছিলাম বইটিতে তিনি কিছু কিছু বিষয়ে বিএনপির কঠোর সমালোচনা করেছেন এবং বিএনপির রাজনীতির ভুলগুলোকে অকপটে তুলে ধরেছেন। গত কিছুদিন ধরেই তিনি কিছু কিছু বিষয়ে বিএনপির কঠোর সমালোচনা করেছেন এবং তিনি নেতৃত্বের পরিবর্তনের কথা বলে আসছে। আর সে কারণেই নতুন বই নিয়ে বিভিন্ন মহলে আগ্রহের সৃষ্টি হয়েছে। তিনি এই বইতে নতুন কি তথ্য দিচ্ছেন, সেটি নিয়ে রাজনৈতিক অঙ্গনে ইতোমধ্যেই গুঞ্জন শুরু হয়েছে।

প্রসঙ্গত, ব্যারিস্টার মওদুদ আহমেদ এর আগের বইগুলোতেও বিএনপিকে কঠোর ভাষায় সমালোচনা করেছিলেন। বিশেষ করে তারেক রহমানের দুর্নীতির সম্পর্কে তার খোলামেলা মন্তব্যের কারণে তিনি বিএনপিতে সমালোচিত হয়েছিলেন। তারপরও সবচেয়ে প্রভাবশালী সদস্যদের মধ্যে তিনি একজন বিএনপির স্থায়ী কমিটির সদস্য।

উদারনৈতিক গণতন্ত্রের বিশ্বাসী ব্যারিস্টার মওদুদ আহমেদ বিএনপিতে সবসময়ের জামায়াতের সঙ্গে ঐক্য এবং দক্ষিণপন্থী রাজনীতির বিরোধী হিসেবে পরিচিত ছিলেন। তিনি তারেক রহমানের নেতৃত্বে সমালোচকদের মধ্যে একজন। এ নিয়ে দলের ফেরামেও তিনি সরাসরিভাবে বলেছেন যে তারেক রহমানের এখনই নেতৃত্ব নেওয়ার সময় হয়নি। বিএনপির আপসকামিতা এবং ২০১৮ সালের নির্বাচনের ব্যর্থতা নিয়ে তিনি খোলামেলা কথা বলেছেন। ব্যারিস্টার মওদুদ আহমেদের বইয়ে যে সমস্ত তথ্য উপাত্ত দেন তা চ্যালেঞ্জ করা খুব কঠিন হয়ে পড়ে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন