যে সকল ইস্যু নিয়ে ফের সক্রিয় হচ্ছে বিএনপি!

  

পিএনএস ডেস্ক: দীর্ঘ ১২ বছর যাবত ক্ষমতার বাইরে রয়েছেন বাংলাদেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি। করোনা মহামারি শুরুর পর থেকে কয়েক মাস সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত ছিলো দলটির। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় নানা ইস্যুতে মাঠে নামছে বিএনপি। নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচন, সরকারের পদত্যাগ, নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি ও জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদও থাকছে মূল ইস্যু। ইতোমধ্যে পাঁচ বিভাগীয় শহরে সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। কর্মসূচিকে কেন্দ্র করে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এছাড়াও ধাপে ধাপে আসছে বিএনপির কর্মসূচি, থাকছে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি।

জানা গেছে, বিভাগীয় শহরের ৬ সিটি করপোরেশনে কর্মসূচিকে কেন্দ্র করে বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এসব সমাবেশে নেতাকর্মীদের সর্বোচ্চ উপস্থিতি দেখতে চেয়েছেন দলটির নীতিনির্ধারকরা। এজন্য বিভাগীয় নেতাদের ইতোমধ্যে কেন্দ্র থেকে নির্দেশনাও দেওয়া হয়েছে। প্রতিটি সমাবেশে ঢাকা থেকে গাড়িবহর নিয়ে যোগ দেবেন মেয়র প্রার্থীরা। পথে পথসভা করারও সিদ্ধান্ত হয়েছে। সমাবেশ ছাড়াও নানা ইস্যুতে প্রতি সপ্তাহে অন্তত একদিন রাজধানীসহ সারা দেশের মহানগর ও জেলায় বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচিও পালন করা হবে।

আগামী ১৮ ফেব্রুয়ারি সমাবেশ হবে বরিশালে, খুলনায় ২৭ ফেব্রুয়ারি, রাজশাহীতে ১ মার্চ, ঢাকা মহানগর উত্তরে ৩ মার্চ এবং দক্ষিণে ৪ মার্চ। প্রথম সমাবেশ হওয়ার কথা ছিল ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে। কিন্তু এ সমাবেশ স্থগিত করা হয়। ২০ অথবা ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে সমাবেশ হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, বিএনপি হাইকমান্ড মূলত মেয়র প্রার্থীদের সামনে রেখে সমাবেশ সফল করতে চাইছে। সে অনুযায়ীই বিভাগীয় নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও কেন্দ্র থেকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচনে দলীয় কাউন্সিলর প্রার্থীদেরও সমাবেশগুলোতে যোগ দিতে বলা হয়েছে। প্রতিটি বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি হিসাবে থাকবেন দলের স্থায়ী কমিটির একজন সদস্য। সমাবেশকে সুশৃঙ্খল করতে মঞ্চে প্রধান অতিথি, সভাপতি ও ছয় সিটি মেয়র প্রার্থীসহ অল্প কয়েকজনকে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হবে।

চলতি বছরে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দেওয়ার প্রতিবাদে এবং জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ কয়েক দফায় বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বিএনপি। আগামী বুধবার (১৭ ফেব্রুয়ারি) বরিশাল বিভাগ ছাড়া দেশের মহানগর ও জেলায় জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের প্রতিবাদে আবারও বিক্ষোভ কর্মসূচি দিয়েছে বিএনপি। রবিবার (১৪ ফেব্রুয়ারি) বিকালে এক সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এই কর্মসূচির ঘোষণা দেন। পরবর্তিতে আরও কর্মসূচি আসবে কিনা প্রশ্ন করা হলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বলেন, ধাপে ধাপে অবশ্যই কর্মসূচি থাকবে। এছাড়াও ফেব্রুয়ারি-মার্চে রাজধানীসহ মহানগর ও জেলা সদরে আরও কর্মসূচি দেবে দলটি। মার্চের শুরুতে আবারও একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।


পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন