খালেদা জিয়ার ফুসফুস থেকে তিন ব্যাগ ফ্লুইড অপসারণ

  05-05-2021 04:40PM

পিএনএস ডেস্ক: রাজধানীর এভারকেয়ার হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি খালেদা জিয়ার ফুসফুস থেকে তরলজাতীয় পদার্থ (ফ্লুইড) অপসারণ করা হয়েছে। বিএনপির একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, খালেদা জিয়ার ফুসফুস থেকে তিন ব্যাগ ফ্লুইড বের করা হয়েছে। এই ফ্লুইড পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। আর সেখানে অন্য কোনো রোগের জীবাণু পাওয়া যায়নি।

খালেদা জিয়া করোনা পরবর্তী কিছু জটিলতায় ভুগছেন জানিয়ে সূত্রটি জানায়, যারা করোনায় আক্রান্ত হন, সেসব ব্যক্তিরা সেরে ওঠার পর কিছু জটিলতায় ভোগেন।

সূত্রটি আরো জানায়, অক্সিজেন সরবরাহ বন্ধ করার পর তার অক্সিজেনের স্যাচুরেশন স্তরটি ৯০ শতাংশের নিচে নেমে যায়। তবে আবার অক্সিজেন দেয়ার পর তা ৯৯ শতাংশে চলে আসে। এটি (স্যাচুরেশন স্তর) ওঠানামা করছে।

এদিকে উন্নত চিকিৎসার জন্য তার পরিবারের সদস্যরা বিএনপি চেয়ারপারসনকে যুক্তরাজ্য, সিঙ্গাপুর বা থাইল্যান্ডে নিয়ে যাওয়ার চেষ্টা করছেন। কিন্তু এ বিষয়ে কিছু আইনি জটিলতা রয়েছে।

বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার বিষয়ে তার পরিবারের পক্ষ থেকে দলের নেতাকর্মীরা সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন। কিন্তু তারা জানিয়েছেন যে, বিষয়টির সঙ্গে আইনি প্রক্রিয়া জড়িত থাকায় এই সিদ্ধান্ত আদালত থেকে আসতে হবে।

খালেদা জিয়ার শরীরিক অবস্থার বিষয়ে মঙ্গলবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার শ্বাসকষ্ট হওয়ায় সিসিইউতে নেয়া হয়েছে তাকে। আর তাকে অক্সিজেন দেয়া হচ্ছে। এখন উনি স্থিতিশীল আছেন।

গত সোমবার বিকেলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালের কেবিন থেকে সিসিইউতে নেয়া হয়েছে।

এর আগে গত ২৭ এপ্রিল রাতে কিছু পরীক্ষা করানোর জন্য খালেদা জিয়া গুলশানের বাসা থেকে এভার কেয়ার হাসপাতালে আসেন। পরে হাসপাতালে তার সিটি স্ক্যানসহ কয়েকটি পরীক্ষা করার পর চিকিৎসকদের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। এভার কেয়ারে ৭২০৪ কেবিনে ছিলেন তিনি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন