মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে ডা. জাফরুল্লাহর শোক

  22-06-2021 05:54PM

পিএনএস ডেস্ক : দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) প্রতিষ্ঠাতা মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাষ্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

সোমবার (২১ জুন) দিবাগত রাত ১টায় দেশের স্বনামধন্য এ প্রবীন প্রকাশক মৃত্যুবরণ করেন। মঙ্গলবার (২২ জুন) গণস্বাস্থ্যের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টুর স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে শোক প্রকাশ করেন জাফরুল্লাহ চৌধুরী।

গত ২০ বছর ধরে মস্তিস্কের রোগ পারকিনসন্সে ভুগছিলেন মহিউদ্দিন আহমেদ। স্বাধীনতার পর অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস বাংলাদেশের প্রধান নির্বাহী নিযুক্ত হন তিনি। দেশ-বিদেশে পুস্তক প্রকাশনা বিষয়ে নিয়মিত লেখালেখি করেছেন মহিউদ্দিন আহমেদ।

শোক বার্তায় ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, 'গত ৫০ বছরের অধিক সময় ধরে প্রকাশকনা শিল্পে মহিউদ্দিন আহমেদ দেশে এবং বিদেশে আন্তর্জাতিক অঙ্গনে ইংরেজি ও বাংলা ভাষায় বই প্রকাশনা করেন। দেশের মানুষকে বই পড়ায় আজীবন উৎসাহিত করেছেন এবং তাঁর সহযোগিতায় বহু লেখক ও পাঠক সৃষ্টি হয়। তাঁর প্রকাশনার মাধ্যমে গুনি মানুষ তৈরি হয়েছে।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ব্যক্তিগত ভাবে আমি তাঁর কছে চিরকৃতজ্ঞ। আমার লন্ডন থেকে লেখা ইংরেজী ভাষার দ্য পলিটিক্স অফ এসেনশিয়াল ড্রাগস (The Politics of Essential Drugs) বাংলাদেশ থেকে প্রকাশ করেন তিনি। তাঁর মৃত্যুতে বাংলাদেশের প্রকাশনা শিল্পের অপূরণীয় ক্ষতি হলো। তিনি ছিলেন মানবিক, সদা হাস্যজ্জল ও মহৎ মনের অধিকারী। তাঁর সততা ছিলো অতুলনীয়। দেশের প্রকশনা শিল্পের উন্নয়নে দেশে এবং আন্তর্জাতিক অঙ্গনে প্রকাশক, লেখক, সাংবাদিক বহুগুনে গুনান্বিত মহিউদ্দিন আহমেদ তাঁর কর্মের মাধ্যমে চির স্মরণীয় হয়ে থাকবেন।

শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন