ক্রিকেটে স্লেজিং এবং ইংরেজদের বদ হজমের ইতিহাস

  17-10-2016 04:59PM

পিএনএস ডেস্ক: বাটলার, স্টোকস কিংবা রিয়াদ, তামিম নয় । উত্তেজনার সৃষ্টি জ্যাক বলের স্লেজিংয়ে। সাব্বির যখন ব্যাটিংয়ে আসে তখন তার কাছে গিয়ে কিছু একটা বলে আসে ইংলিশ পেসার বল। এই বলের বলেই শেষতক বোল্ড হয় সাব্বির। সেলিব্রেশনের মধ্যমাংশও সাব্বিরের দিকেই ছুড়েছিলেন তিনি। তবে শুদ্ধ স্লেজিং খেলারই অংশ কিনা। সাব্বিরও তাই ঘাটাতে যায়নি।

তবে ব্যাপারটি ঘেটে ঘেটে বড্ড ঘোলা করে ফেলেছে ঐ বাটলারই । ব্যাটিংয়ের সময় সাব্বির-রিয়াদদের উদ্দেশ্যে তার স্লেজিং ওভাবে চোখে না পড়লেও সৈকতের বেলায় তা ভালোভাবেই দেখেছে স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা ।

ছোট্ট লক্ষ্যে ছুঁড়ে বাংলাদেশ যখন বোলিংয়ে উড়ন্ত সূচনা পায় তখন কাঁটা হয়ে দাঁড়ায় ঐ বাটলার। আর সে কাঁটা তুলতে তাসকিনকে করতে হয়েছে ওভার আপিল, বাংলাদেশকে নিতে হয়েছে রিভিউ।

সফলতা আর স্লেজিং শোধে রিয়াদ, সাব্বিররা এ সুযোগ ছাড়বেই বা কেন? স্লেজিং তো চলবেই সাফল্যের উদ্দেশ্যে কিংবা তার সফলতায়।

জায়গাটিতে বরঞ্চ বাটলারই মার খেয়ে গেল। ইংলিশ দলের অধিনায়ক সামান্য সেলিব্রেশন স্লেজিং হজম করতে পারলোনা!

অবশ্য ইংলিশদের স্লেজিং হজম করার ক্ষমতা খুব যে একটা নেই এটা ইতিহাস সাক্ষ্য দেয়। এ্যাশেজ স্লেজিং উত্তাপে মার্কস ট্রেসকোথিক কিংবা জোনাথন ট্রটদের মাঝপথে সিরিজ ছেড়ে দেওয়া অতঃপর অবসাদে অবসর নেওয়াটা তাদের দুর্বল হজম শক্তিরই বহিঃপ্রকাশ। আর কালকের ম্যাচের এ ঘটনাকে কেন্দ্র করে ভারতীয়দের প্রফেশনালিজম আর স্পোর্টসম্যানশীপ বুলিতে সত্যিই পেট ভরে না হেসে পারছিনা।

ইন্জুরড শেন ওয়াটসনের খুঁড়িয়ে রান নেওয়ার চতুষ্পদীয় ব্যাঙ্গভঙ্গি করা রায়না-ধাওয়ান। ম্যাক্সওয়েলকে আউট করে মুঠোয় ধুলো তুলে ফুত্‍কারে উড়িয়ে দেওয়া অ্যাশউইনের সেলিব্রেশন। কিংবা জনসনের স্লেজিং সহ্য করতে না পেরে বিচার দেওয়া কায়দায় সংবাদ সম্মেলনে কোহলির অপেশাদারী মন্তব্য।

ঘটনাগুলো গো-মূত্র মস্তিস্কজীবিরা ভুলে গেলে আমরা তো ভুলিনি, ভোলেনি ক্রিকেট বিশ্ব।

স্লেজিং চলবেই তবে ক্যারিবিয়ান, অজি স্লেজিং কিংবদন্তীদের মত।

চলুক স্লেজ,
এগোক বাংলাদেশ


সূত্র: সামিউল হক সৌমিক, ক্রিকেট বিশ্লেষক

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন