প্রিয় ঝালবিবির শ্রদ্ধেয় বাপ!

  03-04-2017 09:38PM

পিএনএস ডেস্ক : পরম শ্রদ্ধাপিয়াসু শ্বশুর মশাই ! আপনার সমীপে পত্র লিখিবার কোন প্রয়োজনীয়তা আপাতত রহিয়াছিলো না কেননা আপনার কন্যার নিকট চিঠি লিখতে লিখতে প্রায়শঃই ক্লান্ত বোধকরি ! তারপরেও বিশেষ ঠেকায় পড়িয়া আপনার কাছে পত্র লিখিতে বাধ্য হইলাম । ঐতিহাসিক এই পত্রের শেষের দিকে ভুলত্রুটি যা ঘটিবে তাহার জন্য শুরুতেই ক্ষমা মাঙিয়া লইলাম । আপনি কেমন রহিয়াছে তাহা শ্বাশুড়ী মহীয়সীকে জানাইবেন, কেননা আপনার ভালো-মন্দ থাকাতে আমার কিছু যায় আসে না !

বউয়ের বাপ, আপনার অলক্ষ্মী কন্যাকে আমার বিবি হইবার সুযোগ দিয়া আমাকে অত্যন্ত দূর্ভাগা করিয়াছে । এজন্য বছরের পর বছর আপনার গোষ্ঠীশুদ্ধ সবাইকে লইয়া ক্ষমা চাহিলেও ক্ষমা করিবার খায়েশ আমার এ জনমে হইবে বলিয়া মালুম হইতেছে না । এখন কথা হচ্ছে, আপনার কন্যাকে যেহেতু আমার বিবিরূপে বরণ করাইয়াছেন সেহেতু আপনাকে এবার এক’দুখানা টিভি দিতেই হইবে । আপনি জানেন কিনা জানিনা, (অবশ্য না জানারই কথা কেননা শ্বাশুড়ীর ঝগড়া আর ঝামটা শুনিতে শুনিতেই তো আপনার কম্ম সারা)রাষ্ট্র ঘোষণা করিয়াছে, বাসায় টিভি না থাকিলে নাকি কি এক আজব চিজ হইবার সম্ভাবনা রহিয়াছে । আমার বংশে এমন জীব অতীতে কেউ না হওয়ায় আমারও তাহা হইবার খায়েশ নাই । কাজেই, বুঝতেই তো পারছেন ! মাইয়ার চোখে পানি না দেখিতে চাইলে টিভিখানা অতিসত্ত্বর পাঠিয়ে দিবেন । ইচ্ছা করিলে আমিও একখান যান্ত্রিক টিভি কিনিয়া লইতে পারতাম কিন্তু আপনি রক্ত মাংসের যে টিভি উৎপাদন করিয়া আমার নরম ঘাড়ে চাপাইয়া দিয়াছেন তাহা সামলাইতেই তো বেলা যায় !
….
বিবিজানের বাপজান, টিভি দেওয়ার ব্যাপারটিকে আপনি যৌতুকের মধ্যে টাইনেন না । তবে কিন্তু আপনার মেয়েকে কৌতুক শোনানো বন্ধ করিয়া দেবো । যৌতুক যা দিবেন তা আলাদা লিষ্ট কইরা দিয়েন । বদনা যৌতুকের মধ্যে পড়ে কিনা জানিনা তবে কয়েকখানি বদনা পাঠাতে মোটেও ভুল করবেন না ! আর এই সময়ের সবচেয়ে মূল্যবান বস্তু ঐ টিভিখানাকে হাদিয়া হিসেবেই দিয়েন ! আপনি এটা দেওনকে রাষ্ট্রীয় আইন হিসেবেও ধরিয় লইতেপারেন কেননা টিভি ছাঢ়া আপনার মেয়ে ও জামাইবাপ জঙ্গি হইলে তাতে সর্বনাশটা তো আপনারই । তাড়াতাড়ি বাজারের দিকে ছোটেন ! রাষ্ট্রের যে হাল তাতে টিভির মজুদ শেষ হয়ে গেলে আপনার মেয়ের কপাল পুড়বে ! এরপরেও যদি মোড়ামুড়ি করেন তবে আপনাকে মাসয়ালা শোনাইতে হইবে ! আপনি নিশ্চয়ই জানেন, হাদিয়া দিতে কিংবা লইতে কোনরূপ নিষেধ নাই ! বৈধ বস্তু দিয়া যদি অবৈধ অপবাদ থেকে আপনার নাতির বাপ-মা রক্ষা পায় তবে তো জামাইবাপ আপনার মাইয়ার কাছাকাছি বেশি থাকতে পারবে ! সোয়াত-ফোয়াতের ভয়ে ভীত হইবার কোন সুযোগ থাকিবে না ! আপনি একেবারে বোকা না হলে নিশ্চয়ই এতে আপনার মেয়ের লাভের হিসাব বুঝিতে পারতেছেন এবং শ্বাশুড়ীর সাথে আলাপান্তে বাকীটুকুনও পারিবেন ! টাকা নাই একথা বলিয়া টিভি দেওনের ব্যাপারে মোড়ামুড়ি করিবেন না যেনো ! যতোই মোড়ামুড়ি করেন বাছা, টিভি আপনাকে দিতেই হইবে । দরকার হইলে খয়রাত কইরা একখানা টিভির নাট-বল্টু কিনে দিবেন ! বিবিরে আপনার কাছে চিঠির সাথে পাঠিয়ে দিলাম, ওবেলায় ফিরে আসার সময় টিভিহীন বিবিরে ঘরে ওঠানোর মত দুষ্কাম করিবো না বলিয়া দিলুম !
….
টিভি রান এবং বন্ধ করাইবার জন্য একখান রিমোটও দিবেন জানি কিন্তু ভাবতেছি ঝালবিবিরে চালানো আর বন্ধ রাখার জন্যে একখান রিমোটও চাইবো কিনা ভাবিতেছি ! ইস ! কর্তৃপক্ষ যদি বাসায় টিভি রাখা বাধ্যতামূলক করার সাথে সাথে এমন একখান ফরমান জারি করিতো যেখানে বিবি বন্ধ-চালু করিবার তরে রিমোট উৎপাদন, বিপণন এবং সংরক্ষণ করা বাধ্যতামূলক করিতো তবে এ জাতিকে আর যাঁতাকলে জড়িয়ে পিষ্ট হওয়ার সুযেগ ছিলো না ! অভাগাদের কানে কি আর এমন ঘোষণা এজম্মে আসিবে !! সবাই যে ঐ পক্ষে !!
….
ইতি, ঝালবিবির একমাত্র সোয়ামী এবং আপনার গুনবান জামাইবাপ !!

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন