সতীত্ব-কুমারত্ব!

  03-08-2016 09:33AM

রাজু আহমেদ : মহাশয় ! মেয়েদের সতীত্ব নামক বৈশিষ্ট্য নিশ্চিতভাবে থাকতে হবে আর ছেলেদের না থাকলেও চলবে-এমন বলদা বুদ্ধি আপনার বোধে কে প্রবেশ করালো ? শুধু মেয়েরা সতীত্ব রক্ষা করে চলবে আর কিছু পুরুষ জৈষ্ঠ্য মাসের ষাঁড়ের মত এদিক-সেদিক নাসিকা ডোবানোর চেষ্টা করার অধিকার রাখে, এমন ভাবনা যাদের মাথায় ঘুরপাক খায় তাদের মস্তিষ্ক আর গরুর মাথার মগজে খুব বেশি পার্থক্য আছে-এটা স্বীকার করতে বলেন? আপনি পুরুষ, তাই গ্যারান্টি দিয়ে নিজের স্বচ্চরিত্র-কুমারত্ব রক্ষা করার সক্ষমতা আপনার থাকা উচিত । আমাদের সমাজ ব্যবস্থায় আজও মেয়েরা সর্বাধিক পরিমানে দূর্বল । তাদের দূর্বলতা এতোটাই প্রকট যে কিছু কিছু ক্ষেত্রে তারা মানবেতর জীব-জন্তুর চেয়েও অসহায় । তাদের এ দূর্বলতা সৃষ্টিগত নয় বরং আদিমযুগ থেকে পুরুষশাসিত সমাজের অত্যাধিক প্রক্রিয়ার ফসল । যে কারণে নারীরা কখনো কখনো তাদের ইচ্ছার বিরুদ্ধেই সতীত্ব-সম্ভ্রম লুণ্ঠিত হওয়ার তিক্ত অভিজ্ঞতা লাভ করে । আমাদের সমাজে নিত্যাকার যে সকল ধর্ষণ-গণধর্ষণ ঘটছে সেগুলো এর উজ্জ্বলতম দৃষ্টান্ত । এসব ক্ষেত্রে নারীদের কোন দোষ না থাকলেও তারা প্রকৃত এবং কৃত্রিমতার কাছে অনিচ্ছামূলকভাবে হার মানতে বাধ্য হয় ।

আপনি পুরুষ তাই জোরপূর্বক কেউ আপনার কুমারত্ব নষ্ট করেছে-এমনটা দাবী করলে সেটা মানুষ তো দূরের কথা শয়তানেও বিশ্বাস করবে না । প্রকৃত বাস্তবতাও পূর্বোল্লেখিত দাবীর সাথে সামঞ্জস্য নয় । আমাদের দেশের পরিবেশ এখনো ততোটা অধোঃগতিত হয়নি যে কারণে নারীরা অবৈধভাবে জৈবিকা চাহিদা নিবারণে আগ্রাসী হওয়ার মত তেমন কোন প্রকাশ ঘটাবে । কাজেই পুরুষ হিসেবে আমৃত্যু আপনার এতটুকু গৌরবের সম্বল থাকা উচিত, যেটুকুকে পুঁজি করে বলা যায়, আপনি পূতঃপবিত্র চরিত্রের । যদি এটা না পারেন তবে নিজেকে চরিত্রবান দাবী করার মত আত্মগাতী সিদ্ধান্ত কখনোই প্রকাশ করবেন না । অন্য কোন কর্তৃপক্ষকে না হোক, অন্তত আপনার ঘুমন্ত বিবেক যেদিন জেগে উঠবে সেদিন কি আপনি আত্ম-জিজ্ঞাসার সম্মূখীন না হয়ে পারবেন ?

কোন কোন মেয়েকে তার অসামাজিক কাজের জন্য আমরা জঘণ্য ভাষায় তিরস্কার করি । আচ্ছা, মাত্র একবার ভেবে বলুন তো, কোন জীন-ভূত কি কোন মেয়ের সতীত্ব-সম্ভ্রম কেড়ে লয় ? এবার বলুন, দুশ্চরিত্রের কারনে একটা মেয়েকে যদি বেশ্যা-পতিতা বলে গালি দেয়া যায়, তবে পুরুষের অধঃপতিত চরিত্রের কারণে তাকে কি বলে গালি দেয়া উচিত ? যারা অসহায় হয়ে সতীত্ব হারায় তাদের ইঙ্গিত করার জন্য পৃথিবীর সর্বনিকৃষ্ট অর্থবোধক শব্দগুলো ব্যবহার করা হলে, পুরুষ যে চেতনায় আপন কুমারত্ব নষ্ট করছে, তার জন্য তাদের কি প্রাপ্য ?

ভাবুন তো, যদি গর্ব করে নিজের কাছে নিজেকে একজন আদর্শবান পুরুষ হিসেবে উপস্থাপন করতে পারেন, তবে সেটা কতটুকু তৃপ্তিদায়ক ? হয়ত স্বচ্চরিত্রের হেতুতে তৃপ্তির সীমা বোঝানোর সাধ্য অনেকের নাই কিন্তু বিশ্বাস রাখুন, যাদের দেহ-মন আজও পবিত্র তারা জগতের শ্রেষ্ঠতার সুধায় পুলকিত । অন্তত ঘুমানোর পূর্বে একবার তৃপ্তির ঢেঁকুর তোলার অধিকার তাদের থাকে । বর্তমান সময়ে জোয়ারের উছলে পড়া পানি দর্শনের চেয়েও নিজের চরিত্র নিলামে তোলা সহজ, তাই বলে কি আপনি গড্ডালিকা প্রবাহে গাঁ ভাসিয়ে দিবেন ? মানুষ হিসেবে আপনার আমানতদারীর দায়িত্ব সঠিকভাবে পালন করা কি আপনার উচিত নয় ? অপরের কাছে নয়, বরং এ প্রসঙ্গে নিজের কাছেই নিজে প্রশ্ন রাখুন । নিশ্চিতভাবে বলতে পারি, সঠিক উত্তর পাবেন । মেকি ভদ্রতার কোন আত্মমূল্য নাই যদি আপনি আদর্শের অনুসারী হতে না পারেন । হয় ভালো থাকুন নয়ত নর্দমার কীট হিসেবে চিহ্নিত হোন । অযথা মানুষকে ধোঁকা দিতে ভদ্রতার মিথ্যা মুখোশে সাজলে সেটা পরিনামে কিছুই দিবে না বরং নানাভাবে লজ্জিত করবে এবং বিবেকবোধের দহন আপনাকে পুড়িয়ে পুড়িয়ে যন্ত্রনা দেবে । কয়েক মিনিটের উত্তেজনা যেনো মানুষ থেকে পশুর শ্রেণীতে পদস্খলিত না করে-সে ব্যাপারে আমরা সবাই বিশেষভাবে যত্নবান হই । এ ব্যাপারে প্রতিশ্রুতবদ্ধ হলে একটি সুন্দর মানসিকতার জাতি এবং কলঙ্কহীন প্রজন্মের পরিকল্পনার বাস্তবায়ন সন্নিকটেই জানবেন ।

রাজু আহমেদ । কলামিষ্ট ।


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন