বন্ধুত্বের বন্ধনে বন্দী থাকিস প্রিয় বন্ধু

  07-08-2016 04:06PM

রাজু আহমেদ : সেই ছো্ট্ট বেলা, উড়ন্ত শৈশব, দূরন্ত কৈশোর, বাড়ন্ত যৌবন এবং পড়ন্ত বেলার প্রতিটি বাঁকে বাঁকে এমন কিছু মানুষ জীবনের অঙ্গে উপস্থিত হয়, আলো ছড়ায় যাদেরকে ইচ্ছা করলেও ভুলে থাকা যায়না । কোটি মানুষের মধ্যে বিশেষ কিছু মানুষ থাকে যাদেরকে কারনে-অকারনে মনে পড়ে, জ্বালাতে ইচ্ছা করে, একসাথে খুনসূঁটিতে মত্ত থাকতে ভালো লাগে, তাদের দ্বারা জ্বালাতন পেতে স্বাদ জাগে-এই মানুষগুলোই বন্ধু । জীবনে বিভিন্ন বয়সের, বিভিন্ন স্তরের, বিভিন্ন শ্রেণীর, বিভিন্ন প্রকৃতির বন্ধুর আবির্ভাব ঘটে । দৃষ্টিভঙ্গির সমতাই মূলত বন্ধুত্ব গড়ে তোলে । পত্যেকের জীবনে এমন কিছু মানুষ থাকে যাদের সংস্পর্শ-সহচর্য না পেলে জীবনটাই পাণসে মনে হয় । বন্ধুত্ব সেটাই যেখানে আলাদা দু’টি দেহের মধ্যে একটি অভিন্ন হৃদয় বাস করে । যার বন্ধু নাই সে চরম গরীব । বন্ধুত্বে কোন লোভ থাকে না, অহংকার-দ্বেষ জায়গা পায়না । প্রকৃত বন্ধুত্ব স্থাপিত হয় নিঃস্বার্থভাবে ।


বন্ধুত্ব এমন এক বন্ধন যাকে কেন্দ্র করে একজন আরেকজনকে ভরসা-বিশ্বাস করতে পারে । বাবা-মা, ভাই-বোন, শৈশবের খেলার সাথী, শিক্ষাজীবনে সহপাঠী, পাড়ার অগ্রজ-অনুজ, কর্মক্ষেত্রের সহযোদ্ধা, যৌবনে স্ত্রী কিংবা দূর দেশের অচেনা মানুষও হতে পারে প্রকৃত বন্ধু । বন্ধুত্বের পবিত্রতম রূপ প্রকাশ পায় বার্ধক্যে স্বামী-স্ত্রী’র পারস্পরিক ভরসা-ভালোবাসায় । বন্ধুত্ব কোন জাত-পাত-ধর্ম-গোত্র-বর্ণকে প্রধান দেয় না । রুচির এবং পছন্দের মিল ঘটলেই জন্ম নেয় প্রগাঢ় বন্ধুত্ব । প্রকৃত বন্ধুত্ব ‍ঘুঁচিয়ে দিতে পারে সকল অপ্রাপ্তির হতাশা, নাগাল দিতে পারে স্বর্গীয় আলোর সুধা । বিপদে যে এগিয়ে আসে, দুঃখ-কষ্টের যে অংশীদার হয়, সুখে যারা আনন্দ করে-তারাই বন্ধু । ঘোষণা দিয়ে বন্ধুত্ব করা লাগে না । কালের চক্রে জীবন তরীতে এরা আপনা-আপনি জড়ায় ।


বাংলাদেশে এখনো আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত না হলেও আজ অধুণা বিশ্বে উদযাপিত হচ্ছে বন্ধু দিবস । প্রতিবছরের আগষ্ট মাসের পহেলা রোববার পালিত হয় বন্ধু দিবস । ইতিহাস স্বাক্ষ দেয়, ১৯৬৫ সালের ২১ সেপ্টেম্বর সিঙ্গাপুর একটি স্বাধীন সার্বভৌম জাতি হিসেবে জাতিসংঘে যোগদান করে । এই দিবসে সিঙ্গাপুরের উপলব্ধি হচ্ছে, সিঙ্গাপুর সেই সব দেশের বন্ধু হতে চায় যারা তাদের বন্ধু হতে এগিয়ে আসবে । সেখান থেকেই জন্ম বন্ধু দিবসের । সব শ্রেণীর, সব বয়সের বন্ধুদের শুভেচ্ছা জানানোর জন্য পালিত হয় আন্তর্জাতিক বন্ধু দিবস । শুভেচ্ছা জানানোর জন্য রয়েছে শুভেচ্ছা, উপহার, আলিঙ্গন, একসঙ্গে ছবি তোলা, আড্ডা দেয়া, ফূর্তি করা ইত্যাদিসহ কিছু প্রথাগত পদ্ধতি ।


আমাদের বন্ধুত্ব চিরকালের, চিরায়ত । দিন ক্ষনের তোয়াক্কা না করেই অগ্রগামী আমাদের সম্পর্ক । বিজ্ঞ বন্ধু জীবনের আশীর্বাদ । কাছে থাকি কিংবা দূরে বন্ধুত্বের আবেদনে কখনো জোয়ার-ভাটা হয়না । এ যেন এক সমান্তরাল টান । বিশ্বাস-আস্থাকে পূঁজি করে যে বন্ধুত্বের সূচনা হয়েছে মরণের পূর্ব মুহুর্ত পর্যন্ত সে বন্ধন টিকিয়ে রাখতে ত্যাগ-ভোগ যা প্রয়োজন, তাতে কার্পণ্য করা বন্ধুত্বের দাবী নয় । শৈশবের বন্ধুরা যেমন আমার কাছে বিশ্বাসের স্তম্ভ তেমনি জীবনের অন্য অংশের বন্ধুরাও সমগুরুত্বপূর্ণ । তবে জঘণ্য শত্রুর চেয়েও তোষামোদকারী বন্ধু ভয়ঙ্কর-সে দিকে দৃষ্টি রাখা চাই । মিথ্যা প্রশংসা নয় বরং যে সমালোচনা করে, ভুল ধরিয়ে দেয় সেই প্রকৃত বন্ধু । বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ থাকি চিরকাল ।


রাজু আহমেদ । কলামিষ্ট ।

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন