ভাই' বলতে আমাদের সমস্যা কোথায়?

  23-09-2016 06:41PM


পিএনএস,ডেস্কঃ - মামা কি খবর?
– আরে মাম্মা কি অবস্থা তোমার?
–মামায় কই যায়!
- কি যে বলেন মামা!
- মামা, ভাড়া কতো? ...
দেখা যাচ্ছে, প্রায় সব জায়গাতেই আমরা 'মামা' বলে সম্বোধন করছি! অথচ 'ভাই' শব্দটি আমাদের জাতীয় ও আন্তর্জাতিক সংস্কৃতিরও অংশ। মহান একুশের বিখ্যাত গান, 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি।' ... সেখানে কিন্তু গাফ্ফার চৌধুরী 'আমার মামার রক্তে রাঙানো' লেখেননি! বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের কয়েকটি লাইন থেকেও উদ্ধৃতি দেওয়া যায়, 'তোমরা আমার ভাই।', 'আমার ভাইয়ের রক্তে রাজপথ রঞ্জিত হয়েছে', 'ভাইয়েরা আমার, ২৫ তারিখে এসেম্বলি কল করেছে। রক্তের দাগ শুকায় নাই...'।
বঙ্গবন্ধু কিন্তু বলেন নি 'তোমরা আমার মামা'! ... তাহলে আমরা কেন 'মামা' বলে ডাকাডাকি করছি? আচ্ছা, ধরুন ... আপনার সামনে লোকজন দাঁড়িয়ে আছে! আপনি তাদের কিছু কথা বলবেন। ... কী সম্বোধন করে বলবেন? মামারা শোনেন? নাকি ভাইয়েরা শোনেন? বাদ দেন এসব ...
পবিত্র কোরআনে সূরা আলে ইমরানের ১০৩ নম্বর আয়াতে আল্লাহ তায়ালা বলেছেন, 'তোমরা সবাই মিলে আল্লাহর রজ্জু মজবুতভাবে আঁকড়ে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আল্লাহ তোমাদের প্রতি যে অনুগ্রহ করেছেন, সে কথা স্মরণ রেখো। তোমরা ছিলে পরস্পর শত্রু। তিনি তোমাদের হৃদয়গুলো জুড়ে দিয়েছেন।
ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেছো। তোমরা একটি অগ্নিকুণ্ডের কিনারে দাঁড়িয়েছিলে। তিনি তা থেকে তোমাদের বাঁচিয়ে দিয়েছেন।
এভাবেই আল্লাহ তাঁর নিদর্শনসমূহ তোমার সামনে সুস্পষ্ট করে তোলেন। হয়তো এই নিদর্শনগুলোর মাধ্যমে তোমরা নিজেদের কল্যাণের সরল পথ দেখতে পাবে।' রাসূল (সা.) বিদায় হজের কালজয়ী ভাষণে বলেছেন, 'তোমরা ধর্মভ্রষ্ট হয়ে পরস্পরের সাথে ঝগড়া ও রক্তপাতে লিপ্ত হয়ো না। তোমরা ভুলে যেয়ো না যে, তোমরা পরস্পর পরস্পরের ভাই।' ... তাহলে আমরা কেন এখানে সেখানে 'মামা' 'মামা' করছি? 'ভাই' বলতে আমাদের সমস্যা কোথায়?

আনিসুর বুলবুল, গণমাধ্যমকর্মী

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন