আইপিএল কিনে নিচ্ছে ফেসবুক!

  20-10-2016 08:55AM

পিএনএস ডেস্ক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলের যা ক্রেজ, তাতে এবার থেকে শুধুমাত্র টেলিভিশন নয়, বিভিন্ন ডিজিটাল ও স্যোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলিও খেলা দেখার অন্যতম মাধ্যম হয়ে উঠেছে৷ গ্লোবালাইজেশনের যুগে তাই টিভি স্বত্বের পাশাপাশি এবার আইপিএলের জন্য ডিজিটাল স্বত্বও বিক্রি করবে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড বিসিসিআই। তাতে আগ্রহ দেখিয়েছে ফেসবুক-টুইটারের মতো সংস্থা।

২০২৭ পর্যন্ত টিভি স্বত্ব, ২০২২ পর্যন্ত মিডিয়া ও ডিজিটাল স্বত্ব বিক্রির জন্য দরপত্র আহ্বান করেছিল বিসিসিআই। তাতে অংশ নিয়েছে ফেসবুক ও টুইটার। তিন ধরনের স্বত্বের জন্য সব মিলিয়ে ১৮টি সংস্থা আগ্রহ দেখিয়েছে। এই তালিকায় আছে অ্যামাজনও। এর আগে সাধারণত এই ধরনের মাধ্যমগুলোকে ক্রিকেটের স্বত্ব কেনার ব্যাপারে দরপত্রে অংশ নিতে দেখা যায়নি। প্রযুক্তির প্রেক্ষাপট যে বদলাচ্ছে, এই ঘটনা থেকেই তা স্পষ্ট৷ যদিও ফেসবুক-টুইটারগুলো আইপিএলের কোন ধরনের পরিষেবা দেবে, তা এখনো পরিষ্কার নয়। ফেসবুকে তো লাইভ সুবিধা চালু হয়ে গেছে এরই মধ্যে, যার মাধ্যমে কেউ কেউ বিভিন্ন খেলা সরাসরি সম্প্রচারও করছেন। যদিও এতে কপিরাইট ও বিজ্ঞাপনের নীতির লঙ্ঘন হচ্ছে কি না, এই আলোচনাও আছে।

তবে আগামিদিনে যে ডিজিটাল মাধ্যমগুলো বড় প্রভাবক হয়ে উঠবে, তা বিসিসিআইও বুঝতে পেরেছে। এই কারণে ১০ বছরের জন্য টিভি স্বত্ব বিক্রি করা হলেও ডিজিটাল ও মিডিয়া স্বত্ব বিক্রি করা হচ্ছে ৫ বছরের জন্য।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন