স্পিনেই শেষ ইংল্যান্ডের প্রথম ইনিংস

  21-10-2016 11:06AM

পিএনএস ডেস্ক: বাংলাদেশের হয়ে প্রথম দিনটা যদি মিরাজের হয় তাহলে দ্বিতীয় দিনটা তাইজুলের। প্রথম দিনে পাঁচ উইকেট নিয়ে ইংল্যান্ডকে কোণঠাসা করে রেখেছিলেন মিরাজ।

আর দ্বিতীয় দিনে দুই উইকেট নিয়ে তিনশোর মধ্যেই ইংলিশদের আটকে রাখেন তাইজুল। আর তাতে প্রথম দিনের ২৫৮ রানের সঙ্গে আর ৩৫ রান যোগ করেই ২৯৩ রানে গুটিয়ে যায় সফরকারীদের প্রথম ইনিংস।

ইংল্যান্ডের ১০ উইকেটই নিয়েছেন বাংলাদেশের স্পিনাররা। অভিষেক টেস্ট ইনিংসে ৮০ রানে ৬ উইকেট নিয়েছেন মিরাজ। ৪৬ রানে ২ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। তাইজুল ইসলামও ২ উইকেট নিয়েছেন ৪৭ রানে।

প্রথম দিনে অভিষিক্ত মেহেদী হাসান মিরাজের দারুণ বোলিংয়ে ২৫৮ রান তুলতেই ৭ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামেন ক্রিস ওকস ও আদিল রশিদ।

দ্বিতীয় দিনের প্রথম বলেই ইংলিশ শিবিরে আঘাত হানেন স্পিনার তাইজুল ইসলাম। এগিয়ে এসে খেলতে চেয়েছিলেন ওকস। বল তার ব্যাটের কানা ছুঁয়ে যায় চলে শর্ট লেগে দাঁড়ানো মুমিনুল হকের হাতে। ওকসের ব্যাট থেকে আসে ৩৬ রান।

পরের ওভারের দ্বিতীয় বলে উইকেট পেতে পারতেন মিরাজও। তার বলে রশিদকে এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান রশিদ। ‘হক আই’তে দেখা যায়, বল স্টাম্প মিস করেছিল।

অবশ্য খানিক বাদেই তাইজুলের বলে সাব্বির রহমানের দুর্দান্ত এক ক্যাচে বিদায় নেন রশিদ। মিড উইকেটে বাঁদিকে ঝাপিয়ে পড়ে দারুণ ক্যাচ নেন সাব্বির। রশিদ করেন ২৬ রান।

এরপর স্টুয়ার্ট ব্রডকে মুশফিকুর রহিমের ক্যাচে পরিণত করে তিন শ’ রানের আগেই ইংল্যান্ডকে গুটিয়ে দেন মিরাজ। সেই সঙ্গে অভিষেক ইনিংসেই ৬ উইকেট নেন তরুণ অফ স্পিন অলরাউন্ডার।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ১০৫.৫ ওভারে ২৯৩ (মঈন ৬৮, বেয়ারস্টো ৫২, রুট ৪০, ওকস ৩৬; মিরাজ ৬/৮০, সাকিব ২/৪৬, তাইজুল ২/৪৭)।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন