স্বপ্ন দেখাচ্ছেন মুশফিক-সাব্বির

  23-10-2016 03:33PM

পিএনএস ডেস্ক: ৫ উইকেট হারানোর পর বাংলাদেশকে এগিয়ে নিচ্ছেন মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ইংল্যান্ডের দেওয়া ২৮৬ রানের লক্ষ্যে ব্যাট করছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর : ৫৫ ওভার শেষে বাংলাদেশ ১৯২/৫। জয়ের জন্য এখনো চাই ৯৪ রান।

ব্যাট করছেন মুশফিকুর রহিম (২৩) সাব্বির রহমান (২৮)। ফিরে গেছেন সাকিব আল হাসান (২৪), মাহমুদউল্লাহ (১৭), মুমিনুল হক (২৭), ইমরুল কায়েস (৪৩), তামিম ইকবাল (৯)।

২৮৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালোই করেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। ৯ ওভারে দুজন স্কোরবোর্ডে যোগ করেন ৩৪ রান। দশম ওভারে ভাঙে ৩৫ রানের উদ্বোধনী জুটি। প্রথম ইনিংসে ৭৮ রানের ইনিংস খেলা তামিম আউট হন মঈন আলীর বলে শর্ট লেগে গ্যারি ব্যালান্সকে ক্যাচ দিয়ে।


এরপর মুমিনুলকে সঙ্গে নিয়ে ইংলিশ বোলারদের ভালোই সামাল দিচ্ছিলেন ইমরুল। দুজন সচল রাখছিলেন রানের চাকাও। কিন্তু ২১তম ওভারে দলীয় ৮১ রানে আদিল রশিদের বলে জো রুটকে ক্যাচ দিয়ে ফেরেন ইমরুল। ৬১ বলে ৬টি চারে তার ব্যাট থেকে আসে ৪৩ রান।

এরপর মুমিনুল-মাহমুদউল্লাহ লাঞ্চের আগে আর কোনো উইকেট পড়তে দেননি। কিন্তু লাঞ্চ থেকে ফিরে গ্যারেথ ব্যাটির পরপর দুই ওভারে দুজনই সাজঘরে ফিরে গেলে চাপে পড়ে যায় স্বাগতিকরা।


মুমিনুলের আউটটি ছিল দুর্ভাগ্যজনক। ইংল্যান্ডের খেলোয়াড়েরা আবেদন করেছিলেন ক্যাচের, তাতে সাড়া দেননি আম্পায়ার কুমার ধর্মসেনা। রিভিউ নেয় ইংল্যান্ড। রিপ্লেতে দেখা যায়, মুমিনুলে ব্যাট স্পর্শ করেনি ব্যাটির বল। কিন্তু ক্যাচ না হলেও এলবিডব্লিউ হয়ে যান মুমিনুল (৪৭ বলে ২৭)।

ব্যাটির পরের ওভারে মাহমুদউল্লাহও ফিরে যান এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে। রিভিউ নিয়েও উইকেট বাঁচাতে পারেননি মাহমুদউল্লাহ (৩৬ বলে ১৭)। তখন বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১০৮ রান।

দ্রুত ২ উইকেট হারানোর পর দলকে এগিয়ে নিচ্ছিলেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। দেখেশুনেই খেলছিলেন দুজন। কিন্তু মইন আলী আক্রমণে ফিরেই বিদায় করেন সাকিবকে। ইংলিশ অফ স্পিনারের বলে জনি বেয়ারস্টোকে ক্যাচ দেন সাকিব (৩৯ বলে ২৪)। তখন ১৪০ রানে ৫ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ।

চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২১৫ রান তাড়া করে জিততে পেরেছে বাংলাদেশ, ২০০৯ সালে গ্রানাডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। চতুর্থ ইনিংসে ২৮৬-এর বেশি রান তিনবার করেছে বাংলাদেশ, কিন্তু হেরেছে তিনবারই। এই মাঠে ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৫১৩ রান তাড়া করতে নেমে বাংলাদেশ করেছিল ৩৩১।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় দিনের ৮ উইকেটে ২২৮ রান নিয়ে রোববার চতুর্থ দিনের খেলা শুরু করে ইংল্যান্ড। তবে এদিন ২০ মিনিটের মধ্যে ১২ রানে ইংল্যান্ডের শেষ ২ উইকেট তুলে নেয় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ১০৫.৫ ওভারে ২৯৩ (মঈন ৬৮, বেয়ারস্টো ৫২, রুট ৪০, ওকস ৩৬; মিরাজ ৬/৮০, সাকিব ২/৪৬, তাইজুল ২/৪৭)।

বাংলাদেশ প্রথম ইনিংস: ৮৬ ওভারে ২৪৮ (তামিম ৭৮, মুশফিক ৪৮, মাহমুদউল্লাহ ৩৮, সাকিব ৩১, ইমরুল ২১, সাব্বির ১৯; স্টোকস ৪/২৬, মঈন ৩/৭৫, রশিদ ২/৫৮, ব্যাটি ১/৫১)।

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৮০.২ ওভারে ২৪০ (স্টোকস ৮৫, বেয়ারস্টো ৪৭, ওকস ১৯*; সাকিব ৫/৮৫, তাইজুল ২/৪১, রাব্বি ১/২৪ মিরাজ ১/৫৮)


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন