রেকর্ডবুকে সাব্বির

  24-10-2016 05:36PM

পিএনএস, স্পোর্টস : অভিষেক টেস্টেই হয়ত জয়ের স্বাদ নিয়ে নিজেকে আরও বেশি স্মরণীয় করে রাখতে পারতেন জাতীয় দলের টি২০ স্পেশালিস্ট খ্যাত ব্যাটসম্যান সাব্বির রহমান। কিন্তু নির্ভযোগ্য সঙ্গীর অভাবে তা আর হয়ে ওঠেনি তার। তবে একদিক থেকে নিজেকে ঠিকই স্মরনীয় করে রাখলেন এই ড্যাসিং ব্যাটসম্যান। তা হলো, টেস্ট অভিষেকেই চতুর্থ ইনিংসে সাত নম্বর বা এর পরের পজিশনে নেমে সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়ার। বিশ্ব ক্রিকেটেরে রেকর্ডবুকে যেটি চতুর্থ আর বাংলাদেশের প্রথম তো বটেই।

সোমবার (২৪ অক্টোবর) চট্টগ্রামে বাংলোদেশ-ইংল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে ২২ রানে পরাজিত হয়েছে স্বাগতিকরা। তবে এই ম্যাচে ৬৪ রান নিয়ে শেষপর্যন্ত অপরাজিত থেকেছেন সাব্বির। চতুর্থ ইনিংসে নেমে যেটি বাংলাদেশের কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ সংগ্রহ। আর সাত নম্বর বা এর পরের পজিশনে নেমে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসেবে রেকর্ডবুকে বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান।

এই রানের ফলে সাব্বির প্রয়াত অস্ট্রেলিয়ান উইকেটরক্ষক ব্যাটসম্যান স্যামি কার্টারকেও ছাড়িয়ে গেছেন। তিনি ১৯০৭ সালে সিডনিতে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে ৬১ রানে অপরাজিত ছিলেন।

এ তালিকায় শীর্ষে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ ওয়াসিম। তিনি ১৯৯৬ সালে লাহোর টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০৯ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন। এরপরে রয়েছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। আর তৃতীয়স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুশল পেরেরা।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন