বার্সায় মেসি-নেইমার-সুয়ারেজ রসায়নের দুই বছর

  25-10-2016 09:03PM

পিএনএস ডেস্ক : ঠিক এই দিনটিতে তাদের পরস্পর দেখা হয়েছিল। তারা তিনজন। সংক্ষেপে এখন এমএসএন নামে পরিচিত। পূর্ণরূপ মেসি-সুয়ারেজ-নেইমার। তিনজনই লাতিন আমেরিকান। একজন আর্জেন্টাইন, একজন ব্রাজিলিয়ান এবং একজন উরুগুইয়ান। তিনজনের দেশই জিতেছে বিশ্বকাপ। একসঙ্গে যোগ করলে মোট ৯টি। আর্জেন্টিনা এবং উরুগুয়ে ২ বার করে এবং ব্রাজিল একাই ৫বার।

ফুটবলের তিন পাওয়ার হাউজের তিন বড় তারকার সম্মিলন একই ক্লাবে। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায়। ন্যু ক্যাম্পে ২০১৪ সালের ২৫ অক্টোবরই একসঙ্গে ঐতিহ্যবাহী নেভি ব্লু-মেরুন জার্সি পরে মাঠে নেমেছিলেন বিখ্যাত এই তিন ফুটবলার।

একসঙ্গে এমএসএনের প্রথম ম্যাচ রিয়াল মাদ্রিদের বিপক্ষে। শ্বাসরূদ্ধকর এল ক্ল্যাসিকো। ওই ম্যাচে নেইমারের গোলে এগিয়ে গিয়েছিল বার্সেলোনা; কিন্তু দুর্ভাগ্য বার্সার। এগিয়ে গিয়েও হারতে হয়েছিল ৩-১ গোলের ব্যবধানে।

এরপর বাকিটা শুধু ইতিহাস। এমএসএন- এমন একটি যৌথ নামে পরিণত হয়েছে, যা শুনলে প্রতিপক্ষ ডিফেন্সের পা কাঁপতে শুরু করে। গোলরক্ষক প্রমাদ গুনতে থাকে- কোন পাশ দিয়ে বলটি ছুটে এলো।

২০১৪ সালের ২৫ অব্টোবর থেকে শুরু করে গত দুই বছরে বার্সেলোনা প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে মোট ৩৬৭ বার। যার মধ্যে এমএসএনই করেছে ২৬৪টি। এর মধ্যে ১৬টি ম্যাচ ছিল, যেগুলোতে তিনজনই গোল পেয়েছেন। সেই গোলগুলোর যোগফল হিসেব করলে দাঁড়ায় ৭২টি।

২৬৪ গোলেল মধ্যে মেসিই করেছেন সবচেয়ে বেশি ১০৪টি। সুয়ারেজ করেছেন ৯৬ এবং নেইমার করেছেন ৬৬টি। আবার তিনজন একে অপরকে কিংবা সতীর্থদের যে সহযোগিতা করেছেন সেটাও ঈর্ষনীয়। গত দুই বছরে সবচেয়ে বেশি ৪৮টি গোলে সহযোগিতা করেছেন সুয়ারেজ। মেসি করেছেন ৪৭টি এবং নেইমার করেছেন ৩৪টি।

সব মিলিয়ে লা লিগায় তিনজন গোল করেছেন মোট ২২৯টি। ৬১টি কোপা ডেল রে’তে এবং ৬০টি গোল করেছেন চ্যাম্পিয়ন্স লিগে। ৬টি করে এসেছে সুপার কোপা এবং ফিফা ক্লাব বিশ্বকাপে। ৩টি এসেছে ইউরোপিয়ান সুপার কাপে।

মেসি-নেইমার-সুয়ারেজ খেলেছেন এমন ম্যাচগুলোর মধ্যে বার্সা জিতেছে মোট ৮১.৩ ভাগ। রিয়াল মাদ্রিদ এই সময়ের মধ্যে গোল করেছে ২৯৬টি। ফ্রান্সের প্যারিস সেন্ট জার্মেই করেছে ২৭০ গোল, এমএসএন ২৬৪ গোল এবং বায়ার্ন মিউনিখ করেছে ২৪৮ গোল।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন