সেই কেনিয়া বাংলাদেশ থেকে কতো পিছিয়ে!

  29-10-2016 12:15AM


পিএনএস:এক সময় ক্রিকেটে বাংলাদেশের প্রধান প্রতিদ্বন্দ্বী ছিল কেনিয়া। স্টিভ টিকোলো, মরিস ওদুম্বেদের মতো বেশ কিছু ক্রিকেটার বাংলাদেশেও ছিলেন জনপ্রিয়। সেই কেনিয়াকে পেছনে ফেলেই ১৯৯৯ বিশ্বকাপে খেলতে গিয়েছিল বাংলাদেশ। প্রথমবার। তারপর আর পিছু ফিরে তাকায়নি টাইগাররা। টেস্ট মর্যাদা পাওয়া দেশটি এখন ওয়ানডেতে বিশ্বসেরাদের সাথে চোখে চোখ রেখে লড়ে। কিন্তু আফ্রিকার দেশ কেনিয়ার ক্রিকেট আগের চেয়েও পিছিয়েছে। এখনো তাদের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দীর্ঘ প্রতীক্ষায় থাকতে হয়।

সেই কেনিয়া এখন দারুণ খুশি। দেশের মাটিতে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করতে না পারার ব্যর্থতা ঘুঁচছে তাদের। আগামী ১৮ ও ২০ নভেম্বর নাইরোবিতে তারা হংকংয়ের সাথে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ কোয়ালিফায়ার খেলবে। এই দুই ম্যাচ ২০১৯ বিশ্বকাপের বাছাই হিসেবেও বিবেচিত হবে। ২০১৩ সালে নাইরোবিতে সিরিজ সন্ত্রাসী হামলার পর এই প্রথম সেখানে আন্তর্জাতিক ক্রিকেট বসছে। ক্রিকেট কেনিয়ার আশা তাদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাটা উন্নতিতে সহায়ক হবে।

প্রসঙ্গত, কেনিয়া যখন এই অবস্থায় তখন বাংলাদেশ দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নেমেছে। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশের ইতিহাসের ৯৫তম টেস্ট এটি। আর কেনিয়া এখন তাদের পর্যায়ে হংকংয়েরও পেছনে!


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন