যে ৬ কারণে বার্সেলোনাকে হারাবে রিয়াল

  

পিএনএস: বুধবার। এই রাতে স্প্যানিশ কোপা দেল রেতে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের বড় তারকারা মাঠে নামেননি। দ্বিতীয় লেগে কুলতুরাল লিওনেসাকে ৬-১ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে রিয়াল। আর বার্সেলোনা প্রথম লেগের খেলায় হারকিউলিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে। দুই চির প্রতিদ্বন্দ্বী শক্তি সঞ্চয় করে রেখেছে শনিবারের জন্য। ওই রাতেই লিগের এল ক্ল্যাসিকোতে মুখোমুখি তারা।

বিশ্লেষকরা ওই ম্যাচকে নিয়ে নানা মত দিচ্ছেন। একটি বিশ্লেষণে দেখা যাচ্ছে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোতে রিয়াল হারাবে বার্সাকে। কেন? ৬ কারণ উল্লেখ করেছে তারা।

১. ফর্ম : রিয়াল টানা জয়ের মাঝেই আছে। আর বার্সার গতি কমেছে সাম্প্রতিক সময়ে। শেষ ৫ ম্যাচ জিতেছে রিয়াল। কাতালানরা ২টি জিতলেও ৩টি ড্র করেছে।

২. রিয়ালে ফিরছেন গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা : মিডফিল্ডার কাসেমিরো না থাকলে কিছুটা সমস্যা হয় রিয়ালের। কোপা দেল রের ম্যাচে বুধবার ফিরেছেন তিনি। গেলবার সান্তিয়াগো বার্নাবুতে লা লিগা এল ক্ল্যাসিকো জেতা ম্যাচে রিয়ালের কাসেমিরো সেরা খেলোয়াড় হয়েছিলেন। ডিফেন্স শক্ত করতে ফিরছেন রাফায়েল ভারেনা। তবে গ্যারেথ বেল, টনি ক্রুস, আলভারো মোরাতার অনুপস্থিতি রিয়ালের জন্য দুশ্চিন্তার।

৩. বার্সেলোনা মিস করবে গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে : বার্সেলোনা তাদের মাঝ মাঠের নেতা আন্দ্রেস ইনিয়েস্তাকে মিস করবে। জর্দি আলবাও খেলতে না পারলে বার্সার কম্বিনেশনে সমস্যা হবে।

৪. বার্সেলোনা লড়ছে : টানা দুই ড্র করেছে বার্সেলোনা। লড়ছে তারা। গেল ম্যাচে তো দূর্বল হারকিউলিসের বিপক্ষেও জিততে পারেনি।

৫. বেলের অনুপস্থিতি শাপে বর : ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজিমা ও গ্যারেথ বেলের আক্রমণ অপ্রতিরোধ্য। কিন্তু বেল ইনজুরিতে। তার অনুপস্থিতিতে লুকাস ভাজকুয়েজের খেলা মানে নেইমার ও সেরগ রবার্তোর সামনে বাধা হতে পারে।

৬. বুস্কেটসের আত্মবিশ্বাসের অভাব : বার্সেলোনার আক্রমণ এই মৌসুমে দারুণ হলেও মিডফিল্ড না। ইনিয়েস্তা দুবার ইনজুরিতে পড়েছেন। ইভান রাকিতিচ খুব কার্যকর নন। তবে বুস্কেটসের
মাঝ মাঠে আত্মবিশ্বাসহীনতাই বড় সমস্যা কাতালানদের। প্রত্যাশিত ফর্মেও নেই তিনি।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech